বিজ্ঞাপন

আট দফা দাবিতে রাস্তায় শমরিতার শিক্ষার্থীরা

January 14, 2018 | 1:25 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা : এইচএম শমরিতা মেডিকেল কলেজ হাসপাতালের এক ইন্টার্ন চিকিৎসককে অন্যায়ভাবে বহিষ্কার করা হয়েছে অভিযোগ তুলে রাস্তায় বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। রোববার সকাল ১০টার দিকে তেজগাঁওয়ের লাভ রোডে কলেজের সামনের রাস্তায় শিক্ষার্থীরা বিক্ষোভ ও রাস্তা অবরোধ শুরু করেন। ইন্টার্ন চিকিৎসকের বহিষ্কার বাতিলের পাশাপাশি ওই আন্দোলনে শিক্ষার্থীদের পক্ষ থেকে আট দফা দাবি জানানো হয়েছে।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানিয়েছে, তারা কলেজের বিভিন্ন অনিয়মের প্রতিবাদে দীর্ঘদিন আন্দোলন করে আসছেন। কিন্তু কর্তৃপক্ষ সেসব আমলে আনছে না বরং অনিয়মের অভিযোগ করায় ইন্টার্ন চিকিৎসক লিমনকে বহিষ্কার করা হয়েছে। ফলে তারা আন্দোলনে নামতে বাধ্য হয়েছেন।

ইন্টার্ন ওই চিকিৎসককের বহিষ্কার বাতিল দাবির পাশাপাশি শিক্ষার্থীরা অন্যান্য দাবিগুলোগুলো হলো- ইন্টার্ন চিকিৎসকদের ভাতা ১০ হাজার টাকা থেকে ১৫ হাজার টাকা করা, প্রতিবছর মাসিক বেতন বাড়ানো বন্ধ করা, ফাইনালে অকৃতকার্য শিক্ষার্থীদের থেকে বিএনডিসি-র নিয়ম বহির্ভূত ৭৮ হাজার টাকা নেওয়া বন্ধ করা, যে কোনো পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফি এর বাইরে বাড়তি ফি নেওয়া যাবে না, মাসিক বেতন দেওয়ার সর্বশেষ তারিখ প্রতিমাসে ১০ তারিখ করা, সকল শিক্ষার্থীর চিকিৎসা ও ল্যাব পরীক্ষা সম্পূর্ণ বিনামূল্যে করা এবং সকল শিক্ষার্থীদের অভিভাবকদের চিকিৎসা ও ল্যাব পরীক্ষায় ৬০% ছাড় দেওয়া প্রভৃতি।

বিজ্ঞাপন

নাম প্রকাশে অনিচ্ছুক একজন শিক্ষার্থী জানান, কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের কাছ থেকে ইচ্ছামতো অতিরিক্ত টাকা আদায় করছে। সব সরকারি, বেসরকারি মেডিকেল কলেজে ইন্টার্ন চিকিৎসকদের ভাতা ১৫ হাজার শুধু তাদের এখানেই ভাতা ১০ হাজার। এর বিপরীতে প্রতিষ্ঠানটি যখন তখন বেতন বাড়ায়, যে কোনো অজুহাতে মোটা অঙ্কের জরিমানা নেয়। এগুলো বন্ধ করতে তারা বাধ্য হয়ে প্রতিবাদে নেমেছেন।

শিল্পাঞ্চল থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুর রশিদ সারাবাংলাকে জানান, ওই প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা রাস্তায় বসে আন্দোলন করছেন। সেখানে পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন রাখা হয়েছে। কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের সঙ্গে কথা বলার চেষ্টা করছে।

সারাবাংলা/এসআর/জেএ/এমএ/একে

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন