মঙ্গলবার ১১ই ডিসেম্বর, ২০১৮ ইং , ২৭শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৩রা রবিউস-সানি, ১৪৪০ হিজরী

অবশেষে ক্লাসে ফিরলেন জাবি ভূগোল বিভাগের শিক্ষকরা

সেপ্টেম্বর ২১, ২০১৮ | ১২:০১ পূর্বাহ্ণ

।। জাবি করেসপন্ডেন্ট ।।

ক্লাস-পরীক্ষা ‘বর্জন’ কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষকরা। আন্দোলরত শিক্ষকদের দাবি অনুযায়ী একাডেমিক সভা অনুষ্ঠিত হওয়ায় ‘কর্মসূচি’ শেষ করে ক্লাসে ফিরবেন বলে জানিয়েছেন তারা।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) বিভাগটির সভাপতি ও আন্দোলনে অংশ নেওয়া এক অধ্যাপক সারাবাংলা’কে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আগামী রোববার (২৩ সেপ্টেম্বর) থেকে বিভাগটিতে ক্লাস-পরীক্ষা শুরু হবে। এদিন বিকেল থেকে বিভাগের স্বাভাবিক কার্যক্রম শুরু হয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন- শিক্ষকদের ‘দ্বন্দ্বে’ জাবিতে অচল ভূগোল ও পরিবেশ বিভাগ

আন্দোলনরত শিক্ষকদের দাবি অনুযায়ী বৃহস্পতিবার সকাল ১১ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিভাগে একাডেমিক সভা অনুষ্ঠিত হয়। সভাপতিসহ বিভাগের ২১ জন শিক্ষকই অংশ নেন এই সভায়। এরপরই ক্লাস-পরীক্ষা বর্জনের কর্মসূচি প্রত্যাহার করে ক্লাসে ফেরার ঘোষণা দেন শিক্ষকরা।

এর আগে ঈদের ছুটি শেষে বিশ্ববিদ্যালয়ের সব বিভাগে ক্লাস-পরীক্ষা শুরু হলেও একাডেমিক সভার দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করেন ভূগোল ও পরিবেশ বিভাগের অধিকাংশ শিক্ষক। তবে তারা আনুষ্ঠানিকভাবে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেননি। এতে বিভাগটিতে প্রায় আড়াই সপ্তাহ ধরে ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

পরে গত ১৬ সেপ্টেম্বর ক্লাস-পরীক্ষার দাবিতে বিভাগের প্রবেশ ফটকে তালা দিয়ে শিক্ষকদের অবরুদ্ধ করে রাখেন শিক্ষার্থীরা। দীর্ঘ সময় ধরে অবরুদ্ধ শিক্ষকদের সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা দফায় দফায় বৈঠক করেও সমঝোতা করতে ব্যর্থ হন। পরে গভীর রাতে বিভাগের সভাপতি অধ্যাপক মনজুরুল হাসান অসুস্থ হয়ে পড়লে শিক্ষার্থীরা অবরোধ প্রত্যাহার করেন।

আরও পড়ুন- জাবিতে ক্লাস-পরীক্ষার দাবিতে বিভাগের ফটকে শিক্ষার্থীদের তালা

এ সময় ঘোষণা দেওয়া হয়, ২০ সেপ্টেম্বর বিভাগের একাডেমিক সভা অনুষ্ঠিত হবে। সে অনুযায়ী বৃহস্পতিবার বিভাগটিতে একাডেমিক সভা অনুষ্ঠিত হয়েছে। আর এর মাধ্যমে দীর্ঘ আড়াই সপ্তাহ পর ফের ক্লাস-পরীক্ষাসহ স্বাভাবিক কার্যক্রম শুরু হতে যাচ্ছে এই বিভাগে।

নাম প্রকাশ না করার শর্তে ভূগোল ও পরিবেশ বিভাগের এক অধ্যাপক বলেন, আমাদের দাবি ছিল বিভাগের একাডেমিক সভা। আজ (বৃহস্পতিবার) বিভাগের একাডেমিক সভা অনুষ্ঠিত হয়েছে। এর ফলে বিকেল থেকে বিভাগের স্বাভাবিক কার্যক্রম শুরু হয়েছে। এখন থেকে বিভাগের নিয়মিত ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ কয়দিনে আমাদের যে ক্ষতি হয়েছে, আমরা বেশি করে ক্লাস-পরীক্ষা নিয়ে সে ক্ষতি পুষিয়ে দেওয়ার চেষ্টা করব।

জানতে চাইলে বিভাগের সভাপতি মনজুরুল হাসান সারাবাংলা’কে বলেন, ‘আজ বিভাগে একাডেমিক সভা অনুষ্ঠিত হয়েছে। একাডেমিক সভা সফল হওয়ায় আন্দোলনকারী শিক্ষকরা ক্লাস-পরীক্ষা নেওয়ার ঘোষণা দিয়েছেন। রোববার থেকে নিয়মিত ক্লাস শুরু হবে বিভাগে।’

সারাবাংলা/টিআই/টিআর

অবশেষে ক্লাসে ফিরলেন জাবি ভূগোল বিভাগের শিক্ষকরা
অবশেষে ক্লাসে ফিরলেন জাবি ভূগোল বিভাগের শিক্ষকরা
অবশেষে ক্লাসে ফিরলেন জাবি ভূগোল বিভাগের শিক্ষকরা