বুধবার ১৯শে ডিসেম্বর, ২০১৮ ইং , ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

অভিবাসীরা আশ্রয় নিচ্ছে স্পেন উপকূলে

নভেম্বর ১৫, ২০১৮ | ২:৫১ অপরাহ্ণ

।। ইসমাইল হোসেন স্বপন, ইতালি থেকে ।।

ইউরোপে আশ্রয়প্রার্থী অভিবাসীরা ইতালিতে প্রবেশের সুযোগ না পেয়ে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে আশ্রয় নিচ্ছেন স্পেনের উপকূলে। আন্তর্জাতিক শরণার্থী সংস্থার তথ্য অনুযায়ী, চলতি বছরে প্রায় ২১ হাজার শরণার্থী স্পেনের উপকূলে আশ্রয় নিয়েছেন। সম্প্রতি ৩৯৫ জন শরণার্থীকে সমুদ্র উপকূল থেকে উদ্ধার করেছে স্পেনের কোস্টগার্ড।

সংস্থাটি গত সপ্তাহে বিবৃতিতে জানায়, এ বছরের প্রথম পাঁচ মাসে প্রতিদিন গড়ে ৫৪ জন করে মোট ৮ হাজার ১৫০ জন নারী ও শিশুকে সমুদ্র থেকে উদ্ধার করা হয়েছে। এসব শরণার্থীদের অধিকাংশই আফ্রিকা অঞ্চল থেকে আসা।

উল্লেখ্য, ২০১৫ সালে জার্মান সরকার বিভিন্ন দেশ থেকে আসা প্রায় ৯ লাখ শরণার্থীকে দেশটিতে আশ্রয় দেয়। আঙ্গেলা মার্কেলের ‘উন্মুক্ত দরজা’ বা ‘ওপেন ডোর’ নীতির আওতায় আশ্রয় পাওয়া এই শরণার্থীদের অধিকাংশই ছিলেন মধ্যপ্রাচ্যের যুদ্ধ-বিধ্বস্ত দেশ, এশিয়া ও আফ্রিকা থেকে আসা।

আরও পড়ুন: ইতালিতে আইয়ুব বাচ্চু স্মরণে ‘রূপালী গিটার’

এদিকে, জার্মান সরকার ২০১৫ সালের পরিস্থিতির পুনরাবৃত্তি চাচ্ছে না। তাই শরণার্থী বিষয়ক অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি ঠেকাতে ইতোমধ্যেই জার্মানি-অস্ট্রিয়া সীমান্তে ‘ট্রান্সফার সেন্টার’ চালু করেছে। শরণার্থীরা এখন স্পেন ফ্রান্স, জার্মানিসহ নেদারল্যান্ডস, বেলজিয়ামে ও লুক্সেমবার্গে প্রবেশে করতে চেষ্টা করছেন। এ কারণে স্পেন সরকার সীমান্তে নজরদারি বাড়ানোর পরিকল্পনা করছে। ২০১৫ সালের মতো পরিস্থিতি চায় না তারাও।

এদিকে ইউরোপে বাড়ছে বাংলাদেশিদের আশ্রয় পাওয়ার হার। এবছর ইউরোপে বাংলাদেশি আশ্রয়প্রার্থীদের আবেদন পড়েছে ৭ হাজার ৫৮০টি এবং সফল হয়েছে ৭৮৫ টি। ইউরোপের কয়েকটি দেশের পরিসংখ্যান অনুসারে, জার্মানিতে আবেদন ৪৬৫টি, সফল ৫০টি। যুক্তরাজ্যে আবেদন ৭০০টি, সফল ৭৫টি। ইতালিতে আবেদন ৭৩৫ টি, সফল ৩১৫টি এবং ফ্রান্সে আবেদন করেন ৩ হাজার ৮৭০ জন বাংলাদেশি, সফল হন ২৬৫ জন।

সারাবাংলা/এনএইচ

Tags: , , ,

অভিবাসীরা আশ্রয় নিচ্ছে স্পেন উপকূলে
অভিবাসীরা আশ্রয় নিচ্ছে স্পেন উপকূলে
অভিবাসীরা আশ্রয় নিচ্ছে স্পেন উপকূলে