শুক্রবার ২১ সেপ্টেম্বর, ২০১৮, ৬ আশ্বিন, ১৪২৫, ৯ মুহররম, ১৪৪০

অলটোকিউমুলাস মেঘ দিলো বৃষ্টির সন্দেশ

মার্চ ৯, ২০১৮ | ১০:৩২ পূর্বাহ্ণ

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর।।

আচ্ছা মেঘের যে নাম আছে এটা কি জানেন? এই নাম কিন্তু সেই কাব্যিক নাম না, একদম বৈজ্ঞানিক নাম। মেঘের ধরণ ধারণ দেখে এই নাম দেওয়া হয়, আর এই নাম শুনে বুঝে নেওয়া যায় মেঘের পরবর্তী অবস্থান।

আজকের আকাশে যে মেঘ আছে তার নাম ‘আলটোকিউমুলাস’। কীভাবে বুঝা যাবে? আর খুব সোজা, মেঘ ছাড়া ছাড়া হয়ে আছে মনে হয় যেন পেঁজা তুলা। কিন্তু সেই তুলা আবার হালকা না, মোটামুটি ঘন, একটু যেন কালোকালোও। এই মেঘ যদি আরও ছাড়া ছাড়া হতো আর কম ঘন হতো তাহলে এটা ‘সিরোকিউমুলাস’ মেঘ হতো।

মেঘ সিরোকিউমুলাস হোক কি আলটোকিউমুলাস, এই মেঘের বার্তা হচ্ছে বৃষ্টি আসন্ন। আবহাওয়া অধিদপ্তরও বলছে, ৫ দিনের মধ্যে বজ্রসহ বৃষ্টি হতে পারে। এই মেঘ আরও ঘন হবে তারপর ‘কিউমুলোনিম্বাস’ মেঘ হবে সে মেঘ থেকে নামবে বৃষ্টি। এখন যদি প্রশ্ন আসে ‘কিউমুলোনিম্বাস’ মেঘ কি তাহলে কিন্তু জবাব পাওয়া যাচ্ছে না। যেদিন আসবে সেদিন জবাবও আসবে। হুম!

মেঘ আলটোকিউমুলাস হোক আর যাই হোক, আজকের দিনে বৃষ্টির কোনো সম্ভাবনা স্যাটেলাইট থেকে দেখা যাচ্ছে না। অন্তত বাংলাদেশে নাই কোনো বৃষ্টির সম্ভবনা। মেঘের পরিমাণ ২৩ থেকে ৩১ শতাংশ আর তারা সবাই সূর্যের কাছাকাছি আছে, সকালের দিকটা এভাবেই কাটাবে। বেলা বাড়লে যখন সূর্যের রশ্মি বাড়বে তখন মেঘের ছায়া নাও পাওয়া যেতে পারে। বেলা ১২টায় অতিবেগুনী রশ্মির ইনডেক্স থাকবে ৮ এ। বাকি সময় ৭,৬,৫… মানে কখনোই খুব কম না আর-কি!

তাপমাত্রা আজকে ঊর্ধ্বে ৩৩ ডিগ্রি সেলসিয়াস, নিম্নে ১৯ ডিগ্রি সেলসিয়াস। বসন্তের হিসেবে বেশ ঠাণ্ডা ঠাণ্ডা দিন, আবার পাতলা কুয়াশাও আছে। সব মিলিয়ে শুক্রবারটা খুব উপভোগ্য হবে। কিন্তু এই শুক্র আর শনিবারই। বৃষ্টি যদি না হয় তাহলে রবিবার আসছে তাপদাহ!

আজকে সূর্য উঠেছে, সকাল ৬টা ১৪তে, ডুবে যাবে সন্ধ্যা ৬টা ৫ এ। আজ ফাল্গুনের ২৫ তারিখ। চাঁদ শুক্লপক্ষের একদম মাঝামাঝি আছে। উঠবে বেশ রাতে থাকবে পরদিন সকালের আকাশেও। অলটোকিউমুলাস মেঘের ফাঁকে-ফোঁকরে একটা চাঁদ দেখে ফেললে অবাক হবেন না যেন। এর আজকে এখানেই থাকার কথা।

চমৎকার কাটুক আপনার পেঁজা মেঘের দিনটি।

শুভ সকাল!

সারাবাংলা/এমএ

অলটোকিউমুলাস মেঘ দিলো বৃষ্টির সন্দেশ
অলটোকিউমুলাস মেঘ দিলো বৃষ্টির সন্দেশ