সোমবার ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, ৭ ফাল্গুন, ১৪২৪, ২ জমাদিউস-সানি, ১৪৩৯

Live Score

অলিম্পিকে নিষিদ্ধ রাখায় রাশিয়ান অ্যাথলেটের ক্ষোভ

ফেব্রুয়ারি ১২, ২০১৮ | ৭:১৩ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

এ বছর বিশ্বকাপ ফুটবলের আয়োজক রাশিয়া। তবে, অনেক দিন ধরেই ডোপ ইস্যুতে আলোচনা-সমালোচনায় রাশিয়া। সেটা অলিম্পিক অ্যাথলেটদের ঘিরে। তারই ধারাবাহিকতায় এই বছরের শীতকালীন অলিম্পিকে রাশিয়াকে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। নিষিদ্ধ হওয়ায় বিশ্ব ইভেন্টে এবার খেলা হচ্ছে না অলিম্পিকের অন্যতম পাওয়ার হাউস রাশিয়ার।

দক্ষিণ কোরিয়ায় পর্দা উঠেছে শীতকালীন অলিম্পিকের। সেখানে নিষিদ্ধ রাশিয়া। তবে, সকল অ্যাথলেট নিষিদ্ধ হননি। যারা ডোপ পাপের সঙ্গে যুক্ত ছিলেন না তাদের কোরিয়ার মেগা ইভেন্টে অংশ নিতে দেওয়া হয়েছে। রাশিয়ার অলিম্পিক কমিটিও নিষিদ্ধ থাকায় তাদের ‘রাশিয়ান অলিম্পিক অ্যাথলেট’ নামে খেলতে হচ্ছে।

তবে, রাশিয়ানরা একবার চটে গেলে তাদের থামানো কঠিন হবে বলে মন্তব্য করেছেন অলিম্পিকে দুইবার সোনা জয়ী পোল ভোল্টের রানী হিসেবে পরিচিত এলেনা ইসিনবায়েবা। নিজ দেশের সব অ্যাথলেটদের দক্ষিণ কোরিয়ার অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকে অংশ নিতে না দেয়ায় ৩৫ বছর বয়সী এলেনা নিজের ইনস্টাগ্রামে শীতকালীন অলিম্পিকের কড়া সমালোচনা করে এমনটি জানিয়েছেন।

তিনি জানান, ‘শুরুতে কি হলো আর শেষে কি হলো! কিছু জিনিস তো আমাদের পক্ষেই ছিল। অথচ আমাদের অনেককেই ঘরে বসে সময় কাটাতে হচ্ছে। যারা অলিম্পিকে গেছে তাদের সাফল্য কামনা করি। আমি বিশ্বাস করি তারা দেশের জন্যই খেলবে। রাশিয়ানরা এমন জাতি যারা একবার রেগে গেলে তাদের থামানো কঠিন। আমি তাদের জন্য দুঃখ প্রকাশ করছি যারা খেলার যোগ্য হলেও তাদের নিষিদ্ধ করে রাখা হয়েছে।’

সোচি অলিম্পিকে ড্রাগ নেয়ার অপরাধে নিষিদ্ধ করা হয় ২৮ রাশিয়ান অ্যাথলেটকে। সম্প্রতি আদালতের রায়ে নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেলেও এই ২৮ অ্যাথলেটকে শীতকালীন অলিম্পিকে অংশ নিতে দেয়নি অলিম্পিক এড-হক কমিটি।

মূলত রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় অ্যাথলেটদের ডোপিংয়ের অভিযোগে শীতকালীন অলিম্পিক থেকে রাশিয়াকে নিষিদ্ধ করে আইওসি। ২০১৪ সালের পরেই বিতর্কে জড়ায় রাশিয়া। সোচিতে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকে রাষ্ট্রীয় সহযোগিতায় রাশিয়ার বিরুদ্ধে ডোপ পাপের অভিযোগ ওঠে। তদন্ত প্রতিবেদন যাচাই-বাছাই শেষে কড়া নিষেধাজ্ঞার মুখে পড়তে হয় দেশটিকে।

রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় রাশিয়ান অ্যাথলেটদের ডোপ পাপের অভিযোগে ব্রাজিলে গ্রীষ্মকালীন অলিম্পিকে অংশই নিতে পারেনি রাশিয়ার অ্যাথলেটিকস দল। এছাড়া গত বছর প্যারালিম্পিকেও নিষিদ্ধ ছিল রাশিয়া।

সারাবাংলা/এমআরপি