বুধবার ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ৪ আশ্বিন, ১৪২৫, ৮ মুহররম, ১৪৪০

অ্যান্ডারসনকেই সবার ওপরে রাখলেন কুক

সেপ্টেম্বর ১২, ২০১৮ | ২:৫৮ অপরাহ্ণ

।। স্পোর্টস ডেস্ক ।।

টেস্ট ক্যারিয়ার শেষ করলেন অ্যালিস্টার কুক। শেষ ম্যাচে উপহার হিসেবে পেয়েছেন দলের জয়। ভারতের বিপক্ষে এই টেস্টের শেষ দিনে অস্ট্রেলিয়ান কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রাকে ছাড়িয়ে টেস্ট ইতিহাসের সর্বোচ্চ উইকেটশিকারি পেসার হলেন জেমস অ্যান্ডারসন। আর তাতেই বিদায়ের দিনে অ্যান্ডারসনকে নিজের দেখা সেরা ইংলিশ ক্রিকেটার বললেন কুক।

এর আগে টেস্টে পেসার হিসেবে সর্বোচ্চ উইকেটশিকারি ছিলেন ম্যাকগ্রা। ৫৬৩ উইকেট নিয়ে পেসারদের তালিকায় সবার ওপরে ছিলেন তিনি। ভারতের বিপক্ষে ওভাল টেস্টের শেষ ইনিংসে অজি কিংবদন্তিকে ছাড়িয়ে যেতে অ্যান্ডারসনের দরকার ছিল ৩টি উইকেট। চতুর্থ দিনের শেষদিকে প্রথম দুই ওভারের মধ্যেই শিখর ধাওয়ান আর চেতেশ্বর পূজারাকে আউট করে ম্যাকগ্রাকে ছুঁয়ে ফেলেন অ্যান্ডারসন।

আর কাঙ্ক্ষিত উইকেটটি তুলে নেন শেষ দিনে। মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) ভারতের মোহাম্মদ শামির উইকেটটি তুলে নিয়ে কিংবদন্তিকে ছাড়িয়ে যান তিনি। মোহাম্মদ শামির উইকেটটি নেওয়ার পর অ্যান্ডারসনকে জড়িয়ে ধরলেন কুক।

এ নিয়ে ৫৬৪ উইকেট সংগ্রহে পেসার তালিকায় সবার শীর্ষে উঠে গেলেন অ্যান্ডারসন। আর তাতেই শেষ টেস্টে ইংল্যান্ড জিতেছে ১১৮ রানে। সিরিজটাও তারা জিতে নিয়েছে ৪-১ ব্যবধানে।

কুকের বিদায়ের দিনে ম্যাকগ্রাকে ছাড়িয়ে যাওয়ার এমন রেকর্ডের পর বিদায়ী ওপেনার কুক ম্যাচশেষে নিজেই বললেন, তার মতে অ্যান্ডারসনই ইংল্যান্ডের ইতিহাসের সেরা, ‘সে দুর্দান্ত একজন বোলার। আমার মতে সে (অ্যান্ডারসন) সেরা ইংলিশ ক্রিকেটার। তার বোলিং লাইন, লেংথ দারুণ, সুইংয়ের দারুণ ক্ষমতা আছে তার। সবমিলিয়ে সে দুর্দান্ত। আমরা এক সঙ্গে ১২ বছর ক্রিকেট খেলেছি। তার বোলিংয়ের সময় স্লিপে দাঁড়ানোটাও সৌভাগ্যের ব্যাপার।’

অবশ্য, নিজের এমন রেকর্ডের দিনে কুকের সঙ্গে একসঙ্গে মাঠে থাকায় নিজেকে সৌভাগ্যবান বলেই মনে করছেন অ্যান্ডারসন। সতীর্থের বিদায়ের দিনে এমন রেকর্ড গড়ায় নিজেও বেশ খুশি এই ইংলিশ তারকা পেসার, ‘আমি যখন এই রেকর্ড গড়ি, তখন কুক মাঠে ছিল, এটা আমার জন্য দারুণ সৌভাগ্যের। এই রেকর্ডের কথা সারাজীবন মনে থাকবে। অধিনায়ক ও সতীর্থ হিসেবে সে (কুক) দারুণ একজন। তার বাকি জীবনের জন্য শুভকামনা।’

এর আগে ক্যারিয়ারের শেষ টেস্টের শেষ ইনিংসে নিজের ৩৩তম সেঞ্চুরি তুলে বিদায়টা স্মরণীয় করেই রাখলেন কুক। ভারতের বিপক্ষে এই টেস্টে দারুণ আরেকটি কীর্তি গড়লেন কুক। টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় শীর্ষ পাঁচে নিজের নামটা লিখিয়ে নিলেন তিনি। ভারতের বিপক্ষে এই টেস্টের শেষ ইনিংসে ব্যাটিংয়ে নেমে শীর্ষ পাঁচে থাকা লঙ্কান গ্রেট সাঙ্গাকারাকে টপকে টেস্টের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় পাঁচে জায়গা করে নেন ইংলিশ এই ওপেনার।

সারাবাংলা/এসএন

Tags: , , , ,

অ্যান্ডারসনকেই সবার ওপরে রাখলেন কুক
অ্যান্ডারসনকেই সবার ওপরে রাখলেন কুক