মঙ্গলবার ২১ আগস্ট, ২০১৮, ৬ ভাদ্র, ১৪২৫, ৯ জিলহজ্জ, ১৪৩৯

EID MUBARAK

আইনজীবীকে মামলায় ফাঁসানোর অভিযোগে এসআই ক্লোজড

জুলাই ১৯, ২০১৮ | ১০:০৮ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে শিক্ষানবীশ আইনজীবী সমর কৃঞ্চ চৌধুরীকে অস্ত্র ও ইয়াবা মামলায় হয়রানির অভিযোগে বোয়ালখালী থানার এসআই আরিফুল ইসলামকে ক্লোজ করা হয়েছে। সমর চৌধুরী অভিযোগ করেছিলেন,গ্রেফতারের পর তাকে ক্রসফায়ারে দিতে চেয়েছিলেন এসআই আরিফুল। ঘটনা তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ জুলাই) চট্টগ্রামের পুলিশ সুপার নূরে আলম মিনা অভিযুক্ত পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক এই পদক্ষেপ নিয়েছেন।
নূরে আলম মিনা সারাবাংলাকে বলেন, সমর চৌধুরী ন্যায়বিচার চেয়ে ডিআইজি স্যার এবং আমার কাছে একটি অভিযোগ দিয়েছেন। সেটা তদন্তের স্বার্থে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। নিরপেক্ষ তদন্ত যাতে হয় সেজন্য বেশি অভিযোগ যার বিরুদ্ধে তাকে প্রত্যাহার করে পুলিশ লাইনে সংযুক্ত করা হয়েছে। তদন্তে অভিযোগ প্রমাণ হলে আরও কঠোর শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া হবে।

তিন সদস্যের কমিটির প্রধান করা হয়েছে চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) একেএম এমরান ভূঁইয়াকে। পটিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার এবং বিশেষ শাখার সহকারি পুলিশ সুপারকে কমিটির সদস্য করা হয়েছে।

গত ২৭ মে চট্টগ্রামের বোয়ালখালী থানা পুলিশ সমরকে নগরীর লালদিঘীর পাড় এলাকা থেকে আটক করে। এরপর তাকে গ্রামের বাড়ি বোয়ালখালী উপজেলার সারোয়াতলী ইউনিয়নের দক্ষিণ সারোয়াতলী গ্রামে নিয়ে যাওয়া হয়। তার গ্রামের বাড়ি থেকে ইয়াবা ও অস্ত্র উদ্ধার করা হয়েছে দাবি করে পুলিশ বোয়ালখালী থানায় দুটি মামলা দায়ের করে। এসব মামলায় গ্রেফতার দেখানো হয় সমরকে।

গ্রেফতারের পর থেকে সমরের পরিবার দাবি করে আসছিল, তাদের গ্রামের লন্ডণপ্রবাসী যুবক সঞ্জয় দাশের সঙ্গে তার প্রতিবেশি স্বপন দাশের জায়গা-জমি নিয়ে বিরোধ আছে। স্বপন দাশকে আইনি পরামর্শ দেওয়ায় ক্ষুব্ধ হয়ে সঞ্জয় দাশ পুলিশকে ব্যবহার করে সমরকে দুটি মামলায় ফাঁসিয়ে দিয়েছেন।

এই গ্রেফতারের ঘটনা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমে ব্যাপক তোলপাড় ওঠে। প্রতিবাদে রাস্তায় নামেন বিভিন্ন শ্রেণীপেশার প্রতিনিধিরা। গত ২ জুলাই সমরের মেয়ে অলকানন্দা চৌধুরী ও তমালিকা চৌধুরী সংবাদ সম্মেলন করে তার বাবার মুক্তি এবং মিথ্যা মামলা থেকে অব্যাহতির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন।

এরপর ১২ জুলাই সমর জামিনে মুক্তি পান।

সারাবাংলা/আরডি/একে

আইনজীবীকে মামলায় ফাঁসানোর অভিযোগে এসআই ক্লোজড
আইনজীবীকে মামলায় ফাঁসানোর অভিযোগে এসআই ক্লোজড