বুধবার ২৫ এপ্রিল, ২০১৮ , ১২ বৈশাখ, ১৪২৫, ৮ শাবান, ১৪৩৯

আকাশেতে লক্ষ তারা, চাঁদ কিন্তু একটারে

জানুয়ারি ২, ২০১৮ | ১০:০৬ পূর্বাহ্ণ

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

এন্ড্রু কিশোর কী বলেছিলেন? আকাশেতে লক্ষ তারা চাঁদ কিন্তু একটারে এইয়াআআ… আজকে সেই একটা চাঁদের রাত। আজকে পূর্ণিমা, তার উপর সুপারমুন। সুপার হিট অবস্থায় একটা সুপার হিট গান না হলে কি চলবে?

গত মাসেও মানে গত বছরের ডিসেম্বর মাসের এই দিনে কিন্তু চাঁদের সুপারমুন ছিল। গত সুপার মুন যে মিস করেছেন তাদের জন্য এই সুপার মুন নিউ ইয়ারের গিফট। এটাও যদি মিস করে ফেলেন তাহলে কিন্তু সামনে আসছে ভীতিকর সুপারমুন, আমাকে ৩১ জানুয়ারির সুপারমুন হবে চন্দ্রগ্রহণ সমেত।

৩১ তারিখের সুপারমুনটা একটা সুপারমুনের মতো সুপারমুন হবে। কেন? কারণ, একই মাসে ২য় পূর্ণিমাকে বলে ব্লু মুন, সেটা আবার সুপারমুন, তার উপর আবার চন্দ্রগ্রহণ। ইশশ আমি আর ভাবতে পারছি না! সিনেমা পুরাই জমজমাট! এক টিকেটেই ট্র্যাজিডি, রোমান্টিক, হরর সব একসাথে!

আজকে সকালে থেকেই শীত অযথাই বেশি। পোষা শীতটা হঠাৎ এমন বাড় বেড়ে গেলো! বিচ্ছিরি বিচ্ছিরি ভারি শীতবস্ত্র নামিয়ে এখন সাজগোজের বারোটা বাজাতে হলো আর কী! আজকে সূর্য উঠেছে ৬টা ৪১ এ। উঠে তো তার কোনো প্রভাবই নেই। কুয়াশার পেঁচিয়ে বসে আছেন! আরে বাবা এতটুকুও বুঝে না আমাদের কীভাবে চলবে!

সূর্য নেই তাই তাপও নাই। সর্বোচ্চতে আছে ২৬ ডিগ্রিতে সর্বনিম্নে আছে ১৩ ডিগ্রিতে। ওরে! চাঁদ দেখতে যাওয়ার সময় তো আজ কম্বল নিয়ে যেতে হবে! নাহলে আজকেই চাঁদ দেখতে গিয়ে ঠাণ্ডায় মরে গিয়ে আকাশের তারা হয়ে যেতে হবে!

আবহাওয়ার পূর্বাভাস বলছে আকাশে মেঘ থাকবে না। কমতে কমতে নাকি ১ শতাংশেও নামতে পারে। কিন্তু আকাশের দিক তাকান! এই মেঘ কি কোনোভাবে যাবে? যেভাবে দুনিয়া বিস্তার করে বসে আছে! তবে গেলে কিন্তু ভালো, একটু রোদও চাই গায়ে মাখার জন্য, আর এই মেঘ না কমলে সন্ধ্যা ৫টা ২৫ এ সূর্য ডুবে যাওয়ার পরে কীভাবে সুপারমুনটা দেখা যাবে বলুন তো!

বাতাসের আর্দ্রতা আজও বেশ কম সর্বনিম্ন ৪৫ শতাংশ হতে পারে। ত্বকের টানা-টানি চলবে, পায়ের ত্বক ফেটেও যেতে পারে, হাঁটু, কুনুই এগুলোও খুব খসখসে হয়ে যাবে। কারণ ত্বকের এই অংশগুলোতে তেল গ্রন্থি নেই। থাকলেও খুব কম তাই সহজেই ফেটে কেটে একাকার হয়ে যায়।

৫ তারিখের দিকে একটা শৈত্যপ্রবাহ হতে পারে। আজকে শীত বেড়ে তার ডামাডোল বাজাচ্ছে কি-না! যদি তাই হয় তাহলে মোজা, টুপি খুঁজে রেডি করা লাগে! শীত আসছে!

আপনার দিনটি সুন্দর কাটুক,
শুভ সকাল।

Tags:

আরও পড়ুন