বুধবার ২০ জুন, ২০১৮, ৬ আষাঢ়, ১৪২৫, ৫ শাওয়াল, ১৪৩৯

আজম খানের আজ জন্মদিন

ফেব্রুয়ারি ২৮, ২০১৮ | ১:৫১ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেনপন্ডেন্ট ।।

বাংলা পপ গানের ‘গুরু’ কিংবা পপসম্রাট বললেই যার নাম আসে তিনি আজম খান। স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে পপ গানের যে জোয়ার তৈরি হয় তার মূলে ছিলেন আজম খান। রেল লাইনের ওই বস্তিতে, ওরে সালেকা ওরে মালেকা, আলাল ও দুলাল, চুপ চুপ চুপ, অনামিকা চুপ, অভিমানী, আসি আসি বলে তুমি আর এলেনা, হারিয়ে গেছে খুঁজে পাবোনা- এরকম অসংখ্য জনপ্রিয় গান দিয়ে স্রোতাদের হৃদয়ে স্থায়ী আসন করে নিয়েছেন তিনি। বর্তমানের ব্যান্ড সঙ্গীতের যে উত্থান তার শুরুটা হয়েছে আজম খানদের হাত ধরে।
ব্যক্তি জীবনে চূড়ান্ত অবৈষয়িক আজম খান সারাজীবন ভালো গানের জন্য লড়াই করেছেন। লড়াই করেছেন দেশের জন্যও। একাত্তরের রণাঙ্গনে আজম খান ছিলেন একজন যোদ্ধা। গেরিলা যোদ্ধা হিসেবে লড়েছেন কুমিল্লা ও ঢাকার বিভিন্ন রণাঙ্গনে।
আজন্ম যোদ্ধা আর ক্ষণজন্মা এই ‘সঙ্গীত তারা’র আজ জন্মদিন। ১৯৫০ সালের ২৮ ফেব্রুয়ারি তিনি ঢাকার আজিমপুরে জন্মগ্রহণ করেন। আর ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান ২০১১ সালের ৫ জুন।
আশ্চর্য হলেও সত্য আজম খানের মতো একজন সঙ্গীত নক্ষত্র কোনও রাষ্ট্রীয় পদক পাননি। না জীবিত অবস্থায়, না মরনোত্তর। তবে তাঁর লাখো-কোটি ভক্তরা ঠিকই পুরস্কৃত করেছে তাকে। ভালোবেসে নাম দিয়েছে- গুরু।
শুভ জন্মদিন গুরু। বাংলার পপসম্রাট।

সারাবাংলা/পিএম

আজম খানের আজ জন্মদিন
আজম খানের আজ জন্মদিন