রবিবার ২৭ মে, ২০১৮ , ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৫, ১০ রমযান, ১৪৩৯

শুরু হলো কলকাতা বইমেলা

জানুয়ারি ৩০, ২০১৮ | ১:০৫ অপরাহ্ণ

কলকাতা প্রতিনিধি

শুরু হল ৪২তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা। মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিকেলে ৪২ বার হাতুড়ি ঠুকে বইমেলার উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানে ফ্রান্স সরকারের সর্বোচ্চ নাগরিক সম্মাননা ‘লিজেয়ঁ দ্য অনার’ প্রদান করা হয় প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে।

মেলায় অংশগ্রহণকারী দেশগুলিকে অভিনন্দন জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন ‘এবারের বইমেলায় বাংলাদেশ,জাপান, রাশিয়াসহ বিভিন্ন দেশ বইমেলায় অংশ নিয়েছে তাদের জন্য অনেক অভিনন্দন’।

বইয়ের গুরুত্ব উল্লেখ করে তিনি বলেন, ‘বাংলা সাহিত্যে বইয়ের মূল্য অপরিসীম। বই আমাদের সত্ত্বার সঙ্গে জড়িয়ে আছে। বইয়ের মাধ্যমে আমরা পৃথিবী সম্পর্কে জানতে পারি। এবারের বইমেলায় থাকছে ৬০৫টি বইয়ের স্টল। পাশাপাশি থাকছে ২০০টি লিটল ম্যাগাজিনের টেবিল। প্রতিদিন দুপুর ১২ টা থেকে রাত্র ৮ টা পর্যন্ত খোলা থাকবে মেলা। ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই মেলা।’

এবারের মেলায় বিভিন্ন দিনে স্মরণ করা হবে প্রয়াত প্রিয়রঞ্জন দাসমুন্সি, রবি শঙ্কর বল ও চন্ডি লাহিড়ীকে। মেলাতে উপস্থিত থাকবেন আমেরিকার কবি বব হলম্যান সহ রাশিয়া, কলম্বিয়া, অস্ট্রেলিয়া, স্পেন ও স্কটল্যান্ডের সাহিত্যিকরা। অংশ নিবেন বাংলাদেশের কবি সাহিত্যিকরাও।

এ বছর ঢাকার ঐতিহ্যবাহী ‘আহসান মঞ্জিল’ এর আদলে তৈরি হয়েছে বাংলাদেশ প্যাভিলিয়ন। বাংলা একাডেমি, নজরুল ইনস্টিটিউট, জাতীয় গ্রন্থকেন্দ্র, বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ শিশু একাডেমি, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরসহ ৪২ টি প্রকাশনা সংস্থা এবারের মেলায় অংশ নিয়েছে।

৩ ফেব্রুয়ারি বইমেলায় ‘বাংলাদেশ দিবস’আয়োজন থাকবে। কলকাতায় বাংলাদেশ দূতাবাসের আয়োজনে স্টেট ব্যাঙ্ক অডিটোরিয়ামে ‘বাংলাদেশের সাহিত্যে মুক্তিযুদ্ধ’ শীর্ষক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে। বাংলাদেশের সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য পঙ্কজ দেবনাথ, সচিব মহম্মদ ইব্রাহিম হোসেন খান।

এবারের কলকাতা আন্তর্জাতিক বইমেলায় ৮-১০ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে পঞ্চম বর্ষ কলকাতা সাহিত্য উৎসব। ৪ ফেব্রুয়ারি হবে শিশু উৎসব।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফ্রান্সের তথ্য ও সম্প্রচারমন্ত্রী শ্রীমতী ফ্রাসোয়া নাইসিন, কলকাতা আন্তর্জাতিক বইমেলার প্রধান উদ্যোগী পাবলিশার্স অ্যান্ড বুক সেলস গিল্ডের সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায়।

সারাবাংলা/ কলকাতা/ এমএইচ

আরও পড়ুন