রবিবার ১৮ ফেব্রুয়ারি, ২০১৮, ৬ ফাল্গুন, ১৪২৪, ১ জমাদিউস-সানি, ১৪৩৯

Live Score

আপাতত দুই দিনের বিরতি

ফেব্রুয়ারি ১৪, ২০১৮ | ৪:১১ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: খালেদা জিয়ার কারাদণ্ডের পর গত ৭ দিনে দুই দফায় ৫ দিন কর্মসূচি পালনের পর আপাতত দুই দিনের বিরতি দিচ্ছে বিএনপি। আগামী কাল বৃহস্পতিবার ও পরশু শুক্রবার কোনো কর্মসূচি থাকছে না দলটির।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বুধবার বিকেলে সারাবাংলাকে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘বৃহস্পতি ও শুক্রবার মাঠের কর্মসূচি থাকছে না। তবে দলের অভ্যন্তরীণ মিটিং ও সাংগঠিনক সভা থাকবে। এরপর পরবর্তী কর্মসূচি নির্ধারণ করে জানিয়ে দেওয়া হবে।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুারি ৫ বছরের কারাদণ্ড হয় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। ওই দিনই নয়াপল্টন কার্যালয়ে সংবাদ সম্মেলন ডেকে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দুই দিনের কর্মসূচি ঘোষণা করেন।

ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে গত শুক্রবার বাদ জুমা দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি পালন করে বিএনপি। কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে জাতীয় মসজিদ বায়তুল মোকাররম থেকে যে বিক্ষোভ মিছিলটি বের হয় যার নেতৃত্ব দেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

পরের দিন শনিবার দেশব্যাপী প্রতিবাদ কর্মসূচি পালন করে বিএনপি। কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর পুরানা পল্টন থেকে মিছিল বের করে ঢাকা মহানগর বিএনপি। মিছিলের নেতৃত্ব দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

দ্বিতীয় দফায় তিন দিনের কর্মসূচি ঘোষণা দেয় বিএনপি। কর্মসূচির অংশ হিসেবে সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে ১ ঘণ্টা মানববন্ধন করে দলটি। একই কর্মসূচি সারাদেশে পালন করে তারা।

জাতীয় প্রেস ক্লাবের সামনের মানববন্ধন এক পর্যায়ে সমাবেশে রূপ নেয়। প্রায় ১৫/২০ হাজার নেতা-কর্মী বিএনপির এই মানববন্ধনে অংশ নেন। পুলিশি বাধা ছাড়াই শান্তিপূর্ণ ওই মানববন্ধন শেষ করে দলটি।

কিন্তু পরের দিন একই স্থানে অবস্থান কর্মসূচি পালন করতে চাই পুলিশি অনুমতি না পাওয়ায় সেটি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চত্বরে করার ঘোষণা দেয় বিএনপি। সেখানেও আপত্তি জানায় পুলিশ। পরে নয়াপল্টন কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করে তারা।

ঘোষিত কর্মসূচির শেষ দিন বুধবার সকাল ১০ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জাতীয় প্রেস ক্লাবের সামনে প্রতীকী অনশন পালন করতে বসে বিএনপি। কিন্তু দুপুর ১টায় পুলিশ তাদেরকে সরিয়ে দেয়। কর্মসূচি সংক্ষিপ্ত করে দলের শীর্ষ নেতারা জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে চলে যান।

এমন পরিস্থিতিতে দুই দিনের ‘কর্মসূচি’ বিরতি দিচ্ছে বিএনপি। বৃহস্পতি ও শুক্রবার কোনো কর্মসূচি থাকছে না দলটির।

সংশ্লিষ্ট সূত্রমতে, আগামী রোববার থেকে তৃতীয় দফা কর্মসূচি ঘোষণা করবে বিএনপি। কারাগারে যাওয়ার আগে খালেদা জিয়ার দেওয়া নির্দেশনা মোতাবেক সে কর্মসূচিও হবে ‘শান্তিপূর্ণ’ মাঝারি আকারের কর্মসূচি। আপাত কঠোর কর্মসূচির দিকে যাচ্ছে না দলটি।

সারাবাংলা/এজেড/আইজেকে