বুধবার ১২ই ডিসেম্বর, ২০১৮ ইং , ২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউস-সানি, ১৪৪০ হিজরী

আফগানিস্তানের ভুল ভারতের সঙ্গে করতে চান না মাশরাফি

সেপ্টেম্বর ২১, ২০১৮ | ১২:৪০ অপরাহ্ণ

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

ম্যাচটা বাংলাদেশ নিয়েছিল গা গরমের উপলক্ষ হিসেবেই। মুশফিকুর রহিম ও মোস্তাফিজুর রহমানকে বিশ্রাম দিয়েছিল বাংলাদেশ, বেশ কিছু পরীক্ষা নিরীক্ষাও করেছিলেন মাশরাফি বিন মুর্তজা। কিন্তু সেসব কিছুই কাজে আসেনি, আফগানিস্তানের কাছে ১৩৬ রানের পরাজয়ে বরং বাংলাদেশের সামনে অনেক প্রশ্ন। তবে সুপার ফোরের আগে এই গুরুত্বহীন ম্যাচের ধাক্কাটা দ্রুত ভুলে যেতে চান বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

মাশরাফির নিজের জন্যও ব্যক্তিগতভাবে ম্যাচটা ভুলে যাওয়ার মতো। শেষ কবে বল করতে এসে এমন বেধড়ক পিটুনি খেয়েছেন, বাংলাদেশ অধিনায়ক তা হয়তো নিজেও মনে করতে পারবেন না। তবে ম্যাচ শেষের ১৬ ঘণ্টার মধ্যে আবার ভারতের মুখোমুখি হতে হচ্ছে, সেটাই এখন বড় বাংলাদেশ অধিনায়কের কাছে। কাল ম্যাচের পর সংবাদ সম্মেলনে তা মনে করিয়ে দিলেন, ‘যেটা হয়ে গেছে, সেটা নিয়ে সামনে এগোতে গেলে কাজটা কঠিন। টুর্নামেন্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচগুলো কালকে থেকে শুরু হচ্ছে। আজকে মোমেন্টাম রাখতে পারলে ভালো হতো। এখন যেটা হয়ে গেছে, সেটা নিয়ে না ভেবে কালকের ম্যাচ নিয়ে ভাবতে হবে। খুব কম সময় আছে। রিকভারি যতটুকু করা যায় সেটি করে, ইতিবাচকভাবে ভারতের বিপক্ষে নামতে হবে।”

এই ম্যাচ নিয়ে কথা বলে সতীর্থদের মানসিকভাবে দুর্বল করে দিতে চান না, ‘টুর্নামেন্টের গুরুত্বপূর্ণ ধাপ শুরু হচ্ছে। এটা নিয়ে বেশি কথা বললে ওরা মানসিকভাবে দুর্বল থাকবে। আশা করি আমরা দ্রুত রিকভারি করে ভালো কিছু করতে পারব। আফগানিস্তানের বিপক্ষে পারফরম্যান্স হতাশাজনক ছিল। ভারত আরও পেশাদার দল। ছোটখাটো ভুল করলে আরও বড় খেসারত দিতে হবে। যে ভুলগুলো করেছি, সেটা করা যাবে না। ঠিকগুলোর ধারাবাহিকতা ধরে রাখতে হবে।”

এশিয়া কাপে প্রথম দুই ম্যাচ জিতে ভারতের শুরুটা হয়েছে দারুণ। কোহলিকে ছাড়াই রোহিত শর্মার দল জানান দিচ্ছে, কেন তারা বিশ্বের এক নম্বর। নিজেদের নির্ভার রাখার জন্যই মাশরাফি বোধ হয় বললেন, ভারতের কাছে ম্যাচ হারা মানে সব শেষ হয়ে যাওয়া নয়,“ব্যাকফুটে থাকার মতো কারণ নেই। যদি কালকে হেরেও যাই, এরপরও আমাদের সামনে সুযোগ থাকবে পরের দুই ম্যাচ জিতলে। আমাদের ইতিবাচক মানসিকতা নিয়েই খেলতে হবে। বিশ্বের এক নম্বর দল ওরা। আমাদের থেকে এগিয়েই আছে। তবে আমরা যদি আমাদের সেরাটা খেলতে পারি, তাহলে অবশ্যই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হবে আশা করি।”

সারাবাংলা/ এএম

আফগানিস্তানের ভুল ভারতের সঙ্গে করতে চান না মাশরাফি
আফগানিস্তানের ভুল ভারতের সঙ্গে করতে চান না মাশরাফি
আফগানিস্তানের ভুল ভারতের সঙ্গে করতে চান না মাশরাফি