বৃহস্পতিবার ১৯ জুলাই, ২০১৮, ৪ শ্রাবণ, ১৪২৫, ৫ জিলক্বদ, ১৪৩৯

আফ্রির সুদিনে ফেরা [ভিডিও স্টোরি]

জানুয়ারি ৯, ২০১৮ | ৪:৩৬ অপরাহ্ণ

খায়রুল বাসার নির্ঝর

দীর্ঘ ‘দুঃসময়’ পার করে আফ্রি ফিরেছেন। দিল্লীর চকবাজারে দীর্ঘ বছর কাটিয়ে দেশে ফেরা আফ্রি মডেলিংয়ে পরিচিত মুখ। আলোচিত মিউজিক ভিডিওতেও। কলকাতার নৃত্যশালা থেকে গোল্ড মেডেলিস্ট। সবমিলিয়ে সেলিনা আফ্রি এ সময়ের সম্ভাবনাময় মুখ

 

আফ্রির বসুন্ধরার বাসায় পিনপতন নিরবতা। সাজানো, ছিমছাম ফ্ল্যাটের দরজা ভেদ করে মাঝে মধ্যে শুধু আফ্রির হাসির আওয়াজটাই বাইরে আসে। হাসির বেলায় আফ্রি ‘নো কম্প্রোমাইজ’ পজিশনে! শরীর পর্যাপ্ত দুলিয়ে, কণ্ঠে যতোখানি উচ্ছ্বাস ঢেলে দেয়া যায়, হাসির সঙ্গে! ভয়েস থাকে তখন হাইস্কেলে।

এমন হাসির ফল্গুধারার সামনে বসে, নতুন বছরের শুরুর দিকে, আফ্রির নো কম্প্রোমাইজের গল্পে মনোযোগী হই আমরা।

২০১৬ সালটা ছিলো আফ্রির সংকটকাল। ততোদিনে একটা সিনেমা মুক্তি পেয়ে গেছে। মডেলিংয়েও তিনি তখন প্রতিষ্ঠিতই বলা চলে। কিন্তু একটা দীর্ঘ রেসের ঘোড়া, যে অনন্তমাইল ছোটার জন্য জন্ম নিয়েছে, হঠাৎ থামিয়ে দিলে তাকে অথবা থেমে যেতে হলে, কী ঝড় যায় ভেতরে-বাইরে, আফ্রি উপলদ্ধি করতে পেরেছেন ওই সময়। কাজ তিনি করছিলেন, ‘তখনও যে আমি কিছু করছি না তা নয়। কিন্তু সেগুলো ঠিকঠাক ফোকাস হচ্ছিলো না’- আফ্রির সরল স্বীকারোক্তি।

ওই বছরটা আফ্রিকে ভেঙে দিয়েছিলো। হতাশায় তলিয়ে যেতে যেতে একপর্যায়ে তিনি এমন সিদ্ধান্তও নিয়েছিলেন, ‘ইটস ডান। নো মোর।’

আফ্রির প্রথম চলচ্চিত্র ‘অন্যপথ’, ২০১২ সালে, সঙ্গে ছিলেন কলকাতার ইন্দ্রনীল রায়। মুক্তি পায়নি যৌথ প্রযোজনার এ ছবিটি। এরপর আরও চার বছরের নিরন্তর প্রচেষ্টায় যে ছবিগুলোতে চুক্তিবদ্ধ হয়েছিলেন, সেগুলো আফ্রিকে শেষ পর্যন্ত হতাশার গল্পই শুনিয়েছে। ‘স্বপ্ন যে তুই’ যদিও মুক্তি পেয়েছে, কিন্তু ছবিটি নিয়ে সন্তুষ্ট ছিলেন না তিনি নিজেও।

রেগুলার মডেলিং, দু’একটা টিভিনাটক, আর ‘মহরতেই আওয়াজ মহরতেই শেষ’ এমন কিছু সিনেমার খবরে এসে দিব্যি সন্তুষ্ট থাকা যেতো হয়তো। কিন্তু আফ্রি যে আর দশজনের মতো নন। মানের সঙ্গে আপোষহীন। তিনি তো নিজেই নিজের সবচেয়ে বড় সমালোচক! গোলমালটা ওখানেই।

‘প্রতিনিয়ত কাজ না। একটা কাজ করবো, সারা বছর নাম থাকবে। রেগুলার কাজ সবাই করে। প্রতিদিন সবাই শুটিং থেকে সেলফি দেয়। এগুলো প্রতিদিন স্ন্যাপচ্যাটে আপড হয়। কিন্তু আমি এভাবে চাইনি’- অন্যভাবে চাইতে গেলে অনেক মূল্য দিতে হয়। অনেক ত্যাগ, অনেক ধৈর্য, আর নিজের সঙ্গে নিজের যুদ্ধ!

২০১৭ সালজুড়ে আফ্রি সে যুদ্ধটাই করেছেন। হতাশা, আক্ষেপকাল পেরিয়ে নতুন বছরের শুরুতে তিনি এখন অনেকটাই স্থির। টিভি নাটকে অভিনয় করছেন, নিয়মিত মডেলিং আর লক্ষ্য সুদূরে ঠেলে দিয়ে চলছে অপেক্ষা।

ছবি ও ভিডিও: নূর

সারাবাংলা/কেবিএন

Tags:

আফ্রির সুদিনে ফেরা [ভিডিও স্টোরি]
আফ্রির সুদিনে ফেরা [ভিডিও স্টোরি]