বিজ্ঞাপন

নাইকো দুর্নীতি মামলার শুনানিতে খালেদা জিয়ার হাজিরা

November 8, 2018 | 11:45 am

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে নাজিমউদ্দিন রোডের পুরাতন ঢাকার কেন্দ্রীয় কারাগারে স্থাপিত বিশেষ আদালতে হাজির করা হয়েছে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে।

নাইকো দুর্নীতির মামলায় তার বিরুদ্ধে চার্জ শুনানির দিন ঠিক করা আছে আজ বৃহস্পতিবার (৮ নভেম্বর)। পুরাতন কেন্দ্রীয় কারাগারে অস্থায়ীভাবে স্থাপিত ঢাকার ৯ নম্বর বিশেষ জজ মাহমুদুল কবীরের আদালতে এই শুনানি অনুষ্ঠিত হচ্ছে। খালেদা জিয়াকে হাসপাতাল থেকে সরাসরি ওই মামলার শুনানিতে নেওয়া হয়েছে।

আরও পড়ুন- কারাগারের পথে খালেদা জিয়া

বৃহস্পতিবার সকাল সোয়া ১১টার কিছু পরে বিএসএমএমইউ থেকে খালেদা জিয়াকে বহনকারী গাড়িটি পুরাতন কেন্দ্রীয় কারাগারের দিকে রওনা দেয়।

বিজ্ঞাপন

পুলিশ ও কারাগারের পক্ষ থেকে বলা হয়েছে, বিএসএমএমইউ থেকে কারাগারে ফেরত নেওয়ার পর খালেদা জিয়াকে আর হাসপাতালে নেওয়া হবে না। নাইকো মামলার শুনানি শেষে তাকে কারাগারেই রাখা হবে। এরই মধ্যে হাসপাতালে থাকা আসবাবপত্র কারাগারে ফেরত নেওয়া হয়েছে।

কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচ জনের বিরুদ্ধে দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় মামলাটি করেন।

২০০৮ সালের ৫ মে এ মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেন দুদকের সহকারী পরিচালক এস এম সাহেদুর রহমান।

বিজ্ঞাপন

অভিযোগপত্রে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়। নাইকো ছাড়াও গ্যাটকো ও বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলার বৈধতা নিয়ে প্রশ্ন তুলে তা বাতিলের আবেদন জানিয়ে পৃথক পৃথক রিট করেছিলেন খালেদা জিয়া। এসব রিট আবেদনের পরিপ্রেক্ষিতে দুর্নীতি মামলাগুলোর কার্যক্রম স্থগিত ও রুল জারি করেছিলেন হাইকোর্ট। কয়েক বছর ধরে স্থগিত থাকার পর মামলাগুলো সচলের উদ্যোগ নিয়ে রুল নিষ্পত্তির আবেদন জানায় দুদক। পরে গত বছর আলাদা শুনানি শেষে মামলা তিনটি সচলের রায় দেন হাইকোর্ট।

নাইকো দুর্নীতি মামলায় অভিযুক্ত অন্য আসামিরা হলেন— সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন, সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, সাবেক সচিব মো. শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, ঢাকা ক্লাবের সাবেক সভাপতি সেলিম ভূঁইয়া ও নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।

সারাবাংলা/এসএসআর/ইউজে/টিআর

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন