বুধবার ২৫ এপ্রিল, ২০১৮ , ১২ বৈশাখ, ১৪২৫, ৮ শাবান, ১৪৩৯

‘আমার কাছে উইকেট আনপ্লেয়বল মনে হয়নি’

ফেব্রুয়ারি ৮, ২০১৮ | ৬:৩৩ অপরাহ্ণ

মিরপুর থেকে প্রতিনিধি

সংবাদ সম্মেলনে আরেকটু হাসিমুখেই আসার কথা ছিল তার। চার বছর পর জাতীয় দলে ফিরে ক্যারিয়ার সেরা বোলিং করেছেন, ‘নতুন ইনিংসে’ এর চেয়ে বেশি কিছু বোধ হয় চাইতে পারতেন না রাজ্জাক। কিন্তু দিন শেষে শ্রীলঙ্কার ২২২ রানের পর বাংলাদেশ ৫৬ রানে ৪ উইকেট হারানোয় সেই আনন্দের রেশ কমে গেছে কিছুটা হলেও।

রাজ্জাক অবশ্য বলছেন, উইকেট এমন কোনো কঠিন কিছু ছিল না। তার কাছে এমন কোনো ‘আনপ্লেয়বল’ মনে হয়নি।

রাজ্জাকের কথায় অবশ্য যুক্তি আছে ভালোমতোই। তা বরং বাংলাদেশের ব্যাটসম্যানদের আত্মহননকেই দেখিয়ে দিচ্ছে চোখে আঙুল দিয়ে। তামিম শট খেলতে গিয়ে আউট হয়েছেন, মুশফিক বল ছাড়তে গিয়ে হয়েছেন বোল্ড। মুমিনুলের ওই রান আউট তো অনেকটাই ক্ষমার অযোগ্য। এক ইমরুলই উইকেট দিয়ে আসেননি। রাজ্জাক কথাটা তাই ফেলে দেওয়া যায় না।

‘আজকের দিনে ওরা যতক্ষণ ব্যাটিং করেছে বা আমরা করেছি, আমার কাছে খুব বেশি আনপ্লেয়েবল উইকেট মনে হয়নি। আমার কাছে উইকেটটাকে স্পোর্টিং মনে হয়েছে। এ ধরনের টার্ন অনেক উইকেটে করে।’

শ্রীলঙ্কার ব্যাটিং কোচ থিলান সামারাবীরা অবশ্য বলে গেছেন, প্রথম দিন শেষে এখনো ম্যাচটা ভারসাম্যে আছে। এক-দুইটি উইকেট বেশি না পড়লে বাংলাদেশ এগিয়ে থাকত বলেই মনে করেন তিনি।

এদিকে রাজ্জাক জানালেন, ‘একেকটা সেশনে একেক টাইপের খেলা হয়। দেখা যায় একটা সেশনে একটা দল এগিয়ে আছে, পরের সেশনে আবার অন্য দল। তো টেস্টে ক্ষতি পূরণ করে দেয়ার জায়গা থাকে। আমার মনে হয় আমাদের দুইটা উইকেট বেশি পড়ে গেছে।’ তবে রাজ্জাক জোর দিয়েই বললেন, কাল এই অবস্থা কাটিয়ে ওঠা সম্ভব।

তবে একটা ব্যাপার প্রায় নিশ্চিত, এই টেস্ট শেষ হয়ে যাচ্ছে পাঁচদিনের আগেই। রাজ্জাকও সেটি মেনে নিলেন, ‘চার ইনিংসের একটা শেষ হয়েছে। আরো একটা ইনিংসের বেশ কয়েকটা উইকেট পড়েছে। এখন যা পরিস্থিতি, তাতে আমার মনে হয়, পাঁচদিনের আগেই টেস্ট শেষ হতে পারে। এই টেস্টে অবশ্যই ফলাফল হবে।’

সারাবাংলা/এএম/এমআরপি

আরও পড়ুন