সোমবার ১৭ই ডিসেম্বর, ২০১৮ ইং , ৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ৯ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

আয়কর মেলার দ্বিতীয় দিনে আয় ৫৫১ কোটি টাকা

নভেম্বর ১৪, ২০১৮ | ৮:৩২ অপরাহ্ণ

।।সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: সপ্তাহব্যাপী আয়কর মেলার দ্বিতীয় দিনে ৫৫১ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। গত বছরের চেয়ে রাজস্ব আদাযের পরিমাণ বেড়েছে ৭ কোটি ৮৪ লাখ। রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি বেড়েছে ১ দশকি ৪৪ শতাংশ। এক্ষেত্রে নতুন করদাতা সনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নেয়ার ক্ষেত্রে ব্যাপক প্রবৃদ্ধি হয়েছে।

সারাদেশে মেলার দ্বিতীয় দিনে ই-টিআইএন নিয়েছেন প্রায় ৬ হাজার মানুষ। গত বছরের এ সংখ্যা ছিল হাজারের একটু বেশি। এক্ষেত্রে প্রবৃদ্ধি সাড়ে তিনশ শতাংশের উপরে। সেবা গ্রহীতা ও কর জমা দেয়ার (রিটার্ন দাখিল) ক্ষেত্রেও প্রবৃদ্ধি ৫০ শতাংশের উপরে। দ্বিতীয় দিনের মেলা শেষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে এসব তথ্য পাওয়া গেছে।

উল্লেখ্য, মঙ্গলবার (১৩ নভেম্বর) শুরু হয়েছে নবম আয়কর মেলা-২০১৮। বুধবার (১৪ নভেম্বর) ছিল মেলার দ্বিতীয় দিন। প্রথম দিনে মোট আয় ছিল ২১৮ কোটি ৪২ লাখ টাকা। কেন্দ্রীয়ভাবে রাজধানীর অফিসার্স ক্লাবে বসা সবচেয়ে বড় আয়কর মেলায় ছিল উপচে পড়া ভিড়। করদাতাদের মধ্যে ছিল উৎসাহ আর উদ্দীপনা।

‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’ স্লোগানে শুরু হওয়া এবারের মেলার প্রতিপাদ্য ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’। প্রতিদিন সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত সব ধরণের সেবা মিলছে।

মেলার সমন্বয়ক ও এনবিআর সদস্য জিয়া উদ্দিন মাহমুদ সারাবাংলাকে বলেন, মেলা নিয়ে নিয়ে আমাদের যেমন প্রত্যাশা ছিল তার চেয়ে বেশি সাড়া পাওয়া যাচ্ছে। নতুন করদাতা নিবন্ধন থেকে শুরু করে রিটার্ন দাখিল, সেবা গ্রহীতা ও রাজস্ব আদায়ের পরিমাণ বাড়ছে। শেষ পর্যন্ত যদি কোন সমস্যা না হয় তাহলে আগের চেয়ে এবারের মেলা আরও স্বার্থক ও ফলপ্রসু হবে।

এনবিআর থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, আয়কর মেলার দ্বিতীয় দিনে সেবা নিয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৪৫৫ জন। গত বছর দ্বিতীয় দিনে সেবা নিয়েছিলেন ১ লাখ ৫৩ হাজার ২৬৭ জন। বছর ব্যবধানে সেবাগ্রহীতার সংখ্যা বেড়েছে ৮৩ হাজার। এক্ষেত্রে পৃবদ্ধি ৫৪ দশমিক ২৮ শতাংশ।

এদিকে, দ্বিতীয় দিনে রিটার্ন জমা দিয়েছেন ৬৫ হাজার করদাতা। ২০১৭ সালের আয়কর মেলার দ্বিতীয় দিনে রিটার্ন জমা দিয়েছিলেন ৩৯ হাজার জন। রিটার্ন জমা দেয়া করদাতার সংখ্যা বেড়েছে ২৫ হাজার। রিটার্ন জমা দেয়ার ক্ষেত্রে প্রবৃদ্ধি ৬৫ শতাংশ।

আরও পড়ুন- আয়কর মেলায় প্রথম দিনে আয় ২১৮ কোটি টাকা

মেলার দ্বিতীয় দিনে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হয়েছে নতুন করদাতা সনাক্তকরণ নম্বর নেয়ায়। দ্বিতীয় দিনে নতুন ই-টিআইএন নিয়েছেন ৫ হাজার ৯২২ জন। গত বছরের দ্বিতীয় দিনে নতুন করে ই-টিআইএন নিয়েছিলেন ১ হাজারের মতো। ই-টিআইএন নেয়া করদাতার সংখ্যা বেড়েছে প্রায় সাড়ে ৪ হাজার। নিবন্ধিত নতুন করদাতায় প্রবৃদ্ধি ৩৬১ শতাংশ।

প্রতিবছরের মতো এবারের মেলারও বাড়তি আকর্ষণ কর প্রশিক্ষ ফোরাম। নতুন করদাতা সৃষ্টির লক্ষ্যে গঠিত এই ফোরামে অংশ নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি, ফিন্যান্স এবং ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগের ৪০ জন শিক্ষার্থী। কর বিষয়ে তথ্য জানানোর পর তাদের মধ্যে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বিজয়ী ১০ জনের মধ্যে সনদ ও পুরস্কার হিসেবে বই বিতরণ করেন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

এ সময় এনবিআর চেয়ারম্যান বলেন, আয়কর মেলায় করদাতাদের উপস্থিতি দিনদিন বাড়ছে। মেলা নিয়ে বাড়ছে মানুষের আগ্রহ। উৎসবের আমেজে মানুষ দলে দলে আয়কর মেলায় রিটার্ন জমা দিচ্ছে। কোনো রকম হয়রানি ছাড়াই নির্ভয়ে ও স্বাচ্ছন্দ্যে রিটার্ন জমা দিয়ে রশিদ নিচ্ছেন।

প্রসঙ্গত, আয়কর মেলায় নতুন কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নেওয়াসহ করসংক্রান্ত সব ধরনের সেবা পাওয়া যাবে। কেন্দ্রীয়ভাবে মেলা চলবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। মুক্তিযোদ্ধা, প্রবীণ ও নারীদের জন্য আলাদা বুথসহ বাড়তি সুবিধা হিসেবে যাতায়তের জন্য থাকছে শাটল বাসের ব্যবস্থা। এই ১৫টি শাটল বাস চলবে রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা রোডে।

সারাবাংলা/ আরএ

Tags: ,

আয়কর মেলার দ্বিতীয় দিনে আয় ৫৫১ কোটি টাকা
আয়কর মেলার দ্বিতীয় দিনে আয় ৫৫১ কোটি টাকা
আয়কর মেলার দ্বিতীয় দিনে আয় ৫৫১ কোটি টাকা