সোমবার ১৭ই ডিসেম্বর, ২০১৮ ইং , ৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ৯ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

আয়কর মেলায় প্রথম দিনে আয় ২১৮ কোটি টাকা

নভেম্বর ১৩, ২০১৮ | ৮:২১ অপরাহ্ণ

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: সারাদেশে সপ্তাহব্যাপী আয়কর মেলার প্রথম দিনে ২১৮ কোটি ৪২ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে। গত বছরের তুলনায় মেলার প্রথম দিনে রাজস্ব আদায়ের পরিমাণ বেড়েছে ১০ কোটি টাকারও বেশি। প্রথম দিনে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি ৫ শতাংশ। তবে এবারের মেলায় গত বছরের তুলনায় সেবাগ্রহীতা ও রিটার্ন দাখিলকারী সংখ্যা প্রায় দ্বিগুণ। আর সেবা নেওয়া ও রিটার্ন দেওয়ার— উভয় ক্ষেত্রে প্রবৃদ্ধি ৪০ শতাংশের ওপরে।

মঙ্গলবার (১৩ নভেম্বর) আয়কর মেলার প্রথম দিন শেষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে এসব তথ্য পাওয়া গেছে। এদিন সকালে রাজধানীর অফিসার্স ক্লাবে কেন্দ্রীয়ভাবে মেলার উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সকাল ৯টায় মেলা শুরু হওয়ার কথা থাকলেও সকাল ৮টা থেকেই করদাতাদের পদচারণায় মুখর হয়ে ওঠে মেলা প্রাঙ্গণ। সকাল ১১টা পর্যন্তও মেলায় করদাতাদের দীর্ঘ লাইন দেখা যায়।

‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’ স্লোগানে শুরু হয়েছে এ বছরের আয়কর মেলা। ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’ প্রতিপাদ্য নিয়ে শুরু হওয়া মেলার প্রথম দিনে সারাদেশেই ছিল নানা আয়োজন। অনুষ্ঠিত হয়েছে সভা-সেমিনার। সারাদেশের বিভিন্ন স্থানের মেলাতে ছিল স্কুলশিক্ষার্থী থেকে শুরু করে সব বয়সী মানুষের পদচারণা।

মেলার সমন্বয়ক জিয়া উদ্দিন মাহমুদ সারাবাংলাকে বলেন, ‘আগের চেয়ে এবারের মেলা বেশ সাজানো-গোছানো। মেলায় বেড়েছে সেবা ও তথ্যকেন্দ্রের পরিধি। ফলে সেবা গ্রহীতারার সহজে সেবা নিতে পারছেন। এবারে মেলার প্রথম দিনে গত বছরের চেয়ে করদাতাদের পদচারণা বেশি ছিল। সবমিলিয়ে উৎসমুখর পরিবেশেই সারাদেশে আয়কর মেলা উদযাপিত হচ্ছে।’

প্রতিবারের মতো এবারে মেলার বাড়তি আকর্ষণ কর প্রশিক্ষণ ফোরাম। নতুন করদাতা সৃষ্টিই এর লক্ষ্য। এবার মেলার প্রথম দিনে কর শিক্ষণ ফোরামে অংশ নেয় ভিকারুনন্নিছা নুন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। কর বিষয়ে তথ্য জানানোর পর তাদের মধ্যে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বিজয়ী ১০ জনের মধ্যে সনদ ও পুরস্কার হিসেবে বই বিতরণ করেন এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদ।

মেলা শেষে সন্ধ্যায় এনবিআরের পাঠানো তথ্য থেকে জানা যায়, চলতি বছরের মেলার প্রথম দিনে সেবা নিয়েছেন ১ লাখ ১৩ হাজার ৬৯৯ জন। ২০১৭ সালে এই সংখ্যা ছিল ৭৯ হাজার ১১২। এক বছরের ব্যবাধানে সেবা নেওয়া করদাতার সংখ্যা বেড়েছে ৩৪ হাজার ৫৮৭ জন। শতাংশ হিসেবে প্রবৃদ্ধি ৪৩ দশমিক ৭২ শতাংশ।

এছাড়া, প্রথম দিনে সারাদেশে রিটার্ন জমা দিয়েছেন ৪৬ হাজার ৪০১ জন। ২০১৭ সালের মেলার প্রথম দিনে রিটার্ন জমা দিয়েছিলেন ৩১ হাজার ৪১ জন। বছর ব্যবধানে মেলায় রিটার্ন জমা দেওয়া করদাতার সংখ্যা বেড়েছে ১৫ হাজার ৩৬০ জন। আর এক্ষেত্রে প্রবৃদ্ধি ৪৯ দশমিক ৪৮ শতাংশ।

এদিকে, চলতি বছরের মেলার প্রথম দিনে রাজস্ব এসেছে ২১৮ কোটি ৪২ লাখ ৭৭ হাজার ৪৮ টাকা। গত বছর মেলার প্রথম দিনে রাজস্ব আদায় হয়েছিল ২০৭ কোটি ৯৯ লাখ ৯৮ হাজার ৫৫৮ টাকার। এক্ষেত্রে এক বছরের ব্যবধানে মেলার প্রথম দিনে রাজস্ব আদায়ের পরিমাণ বেড়েছে ১০ কোটি ৪২ লাখ ৭৮ হাজার ৪৯০ টাকা। শতাংশের হিসাবে তা ৫ দশমিক ০১ শতাংশ।

আয়কর মেলায় নতুন কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নেওয়াসহ করসংক্রান্ত সব ধরনের সেবা পাওয়া যাবে। কেন্দ্রীয়ভাবে মেলা চলবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। মুক্তিযোদ্ধা, প্রবীণ ও নারীদের জন্য আলাদা বুথসহ বাড়তি সুবিধা হিসেবে যাতায়তের জন্য থাকছে শাটল বাসের ব্যবস্থা। এই ১৫টি শাটল বাস চলবে রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা রোডে।

আরও পড়ুন-

‘দুদকেও দুর্নীতি আছে, শুধু কর-কাস্টমসকে টার্গেট করলে হবে না’

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: ,

আয়কর মেলায় প্রথম দিনে আয় ২১৮ কোটি টাকা
আয়কর মেলায় প্রথম দিনে আয় ২১৮ কোটি টাকা
আয়কর মেলায় প্রথম দিনে আয় ২১৮ কোটি টাকা