মঙ্গলবার ২৩শে অক্টোবর, ২০১৮ ইং , ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১৩ই সফর, ১৪৪০ হিজরী

আয়ারল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতলেন সালমারা

জুলাই ১৪, ২০১৮ | ১১:০২ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট।।

চ্যাম্পিয়ন হয়ে উঠেছিল সেমিফাইনালে। সেখানে স্কটল্যান্ডকে হারিয়ে নিশ্চিত করেছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব। এবার ফাইনালেও আয়ারল্যান্ড পাত্তা পেল না বাংলাদেশের মেয়েদের কাছে। ২৫ রানের জয়ে শিরোপা জিতলেন সালমারা, ৫ উইকেট নিয়ে পান্না ঘোষ গড়েছেন নতুন রেকর্ড।

ব্যাট করতে নেমে বাংলাদেশের শুরুটা ভালোই হয়েছিল। দুই ওপেনার শামীমা সুলতানা ও আয়েশা রহমান ৪ ওভারের মধ্যে তুলে ফেলেছিলেন ২৮ রান। শামীমা আউট হয়ে গেলেও এরপর আয়শা ও ফারজানা হকের ব্যাটে তরতর করে এগিয়ে যাচ্ছিল বাংলাদেশ। ফিফটির কাছাকাছি এসে ছন্দপতন হয় আয়েশার, ৪২ বলে ৪৬ রান করে আউট হয়ে যান। ফারজানার সঙ্গে ৫২ রানের জুটিটাও ভেঙে যায় তার আগেই, ১৭ রান করে ফিরে যান ফারজানা।

এরপর ধস নামে বাংলাদেশের ইনিংসে, নিয়মিত বিরতিতে উইকেট হারাতে শুরু করে। সানজিদা, রুমানা ও নিগার, কেউই পারেননি দুই অঙ্ক ছুঁতে। শেষ দিকে জাহানারার ১১ বলে ১২ রানের জন্য ২০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১২২ পর্যন্ত যেতে পারে বাংলাদেশ।

এই রান তাড়া করতে নেমে ৮ রানেই প্রথম উইকেট হারায় আয়ারল্যান্ড, জয়েসকে ফিরিয়ে দিয়েছেন জাহানারা আলম। পান্না ঘোষ দিনটি নিজের করে শুরুটা করেছেন ইনিংসের ষষ্ঠ ওভারে এসে, একই ওভারে তুলে নিয়েছেন দুই উইকেট। ২৭ রানেই ৩ উইকেট হারিয়ে তখন কাঁপছে আয়ারল্যান্ড। লুইস ও ইসোবেল মিলে একটু প্রতিরোধের চেষ্টা করছিলেন, কিন্তু দুজনের ২৫ রানের জুটিটা ভেঙে দিয়েছেন নাহিদা। এরপর রিচার্ডসন ২৩ রান করে পাল্টা আক্রমণের চেষ্টা করেও লাভ হয়নি। নিয়মিত বিরতিতে উইকেট নিয়ে বাংলাদেশের মেয়েরা ম্যাচের ফল নিয়ে কখনোই সংশয় হতে দেননি। ১৬ রানে ৫ উইকেট নিয়েছেন মিডিয়াম পেসার পান্না ঘোষ, টি-টোয়েন্টিতে বাংলাদেশের মেয়েদের এটাই সেরা বোলিং। কদিন আগেই জাহানারা ২৮ রানে ৫ উইকেট নিয়েছিলেন, পান্না ছাড়িয়ে গেলেন তাঁকেও। দুইটি করে উইকেট নিয়েছেন রুমানা ও নাহিদাও।

সারাবাংলা/এএম

আয়ারল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতলেন সালমারা
আয়ারল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতলেন সালমারা
আয়ারল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতলেন সালমারা