সোমবার ১৭ই ডিসেম্বর, ২০১৮ ইং , ৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ৯ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

আ.লীগের মনোনয়ন ফরম তুললেন মাসুদ উদ্দিন চৌধুরী

নভেম্বর ১০, ২০১৮ | ৮:২৪ অপরাহ্ণ

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ফেনী-৩ আসন থেকে প্রার্থী হতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম তুলেছেন লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী। তিনি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আত্মীয়। সম্পর্কে তিনি খালেদা জিয়ার ভাই সাঈদ এস্কান্দরের ভায়রা।

শনিবার (১০ নভেম্বর) দুপুরে ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের পাশে নির্বাচনী অফিস থেকে তার পক্ষে মনোনয়ন ফরম কেনা হয়। চট্টগ্রাম বিভাগের মনোনয়ন ফরম বিক্রির বুথের দায়িত্বপ্রাপ্ত সদস্য খন্দকার তারেক রায়হান সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

২০০৭ সালের ১১ জানুয়ারি ওয়ান-ইলেভেনের পর গঠিত তত্ত্বাবধায়ক সরকার দায়িত্ব নেওয়ার সময় সাভারের নবম পদাতিক ডিভিশনের জিওসি ছিলেন তৎকালীন মেজর মাসুদ উদ্দিন চৌধুরী। সে বছরই লেফটেন্যান্ট জেনারেল হিসেবে পদোন্নতি পান তিনি। বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে দেশের দুর্নীতি-অনিয়ম দূর করার অভিযানের জন্য গঠন করা ‘গুরুতর অপরাধ দমন সংক্রান্ত জাতীয় কমিটি’র প্রধান সমন্বয়ক নিযুক্ত করা হয় লে. জেনারেল মাসুদকে। প্রায় বছরখানেক অভিযান চালানো হয় মাসুদের নেতৃত্বে।

পরে নানান ঘটনাপ্রবাহে তাকে সাইডলাইনে পাঠায় তখনকার সরকার। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া পরিবারের সঙ্গেও তার সম্পর্ক দুর্বল হয়ে যায়। তাই ভায়রা ভাই সাঈদ এস্কান্দরের মৃত্যুর সময়ও তিনি ঢাকায় আসেননি। ২০০৮ সালের ২ জুন তৎকালীন প্রিন্সিপাল স্টাফ অফিসার পদ থেকে ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট পদে তাকে বদলি করা হয়। এর মাত্র ছয় দিন পর ৮ জুন তার চাকরি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত হয়। পরে ওই বছরের ২ সেপ্টেম্বর তাকে অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাই কমিশনার নিয়োগের আদেশ জারি করা হয়। নভেম্বরে তিনি ঢাকা ছেড়ে যান।

এরপর ২০১১ সালের ২৯ জুন লে. জে. মাসুদ উদ্দিনের সেনাবাহিনীর চাকরির বয়সসীমা শেষ হওয়ার পর প্রথমে তিন মাস করে দু’বার এবং পরে এক বছর করে আরও দুই দফায় চাকরির মেয়াদ বাড়ানো হয়। ২০১৪ সালে তিনি অবসরে যান।

সারাবাংলা/এনআর/এমও

আ.লীগের মনোনয়ন ফরম তুললেন মাসুদ উদ্দিন চৌধুরী
আ.লীগের মনোনয়ন ফরম তুললেন মাসুদ উদ্দিন চৌধুরী
আ.লীগের মনোনয়ন ফরম তুললেন মাসুদ উদ্দিন চৌধুরী