সোমবার ১৯শে নভেম্বর, ২০১৮ ইং , ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

‘ইতিহাসে প্রথম’দের মধ্যবর্তী নির্বাচন

নভেম্বর ৮, ২০১৮ | ৯:৫৩ পূর্বাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক।।

যুক্তরাষ্ট্রে এবারের মধ্যবর্তী নির্বাচন নিয়ে উত্তেজনা আগে থেকেই তুঙ্গে ছিলো। রিপাবলিকানদের কাছ থেকে ডেমোক্র্যাটরা প্রতিনিধি পরিষদ বা নিম্নকক্ষের নিয়ন্ত্রণ ছিনিয়ে নিয়েছে।

নির্বাচনের সবশেষ তথ্য অনুযায়ী, হাউস অব রিপ্রেজেন্টেটিভস-এ  ২২৩ টি আসন পেয়েছে ডেমোক্র্যাটরা। অপরদিকে রিপাবলিকানরা পেয়েছে ১৯৭টি আসন। ১৫টি আসনের ফলাফল এখনো ঘোষণা করা হয়নি। অপরদিকে উচ্চকক্ষ সিনেটের মোট ৫১টি সিট নিয়ে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা দুশ্চিন্তামুক্ত রয়েছেন । ডেমোক্র্যাটদের দখলে ৪৪টি আসন।

এছাড়া, এবারের মধ্যবর্তী নির্বাচনে অনেক প্রথমের জন্ম হয়েছে। প্রথম মুসলিম নারী কংগ্রেস সদস্য থেকে শুরু করে প্রথম সমকামী ও ইহুদি গভর্নরসহ নানা ইতিহাস সৃষ্টিকারী ‘প্রথম’ দিয়ে সমাপ্তি ঘটছে মার্কিনিদের  ২০১৮-এর মধ্যবর্তী নির্বাচনের।

প্রথম মুসলিম নারী কংগ্রেসওমেন

আরও পড়ুন- মার্কিন নির্বাচন ইস্যুতে দশ হাজার ভুয়া টুইটার একাউন্ট বাতিল

প্রত্যাশা অনুযায়ী, প্রথমবারের মতো মার্কিন কংগ্রেসে নির্বাচিত হয়েছেন দুই মুসলিম নারী। ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে নির্বাচিত এই নারীরা হচ্ছেন, ইলহান ওমার ও রাশিদা তিলাইব। এদের মধ্যে ওমার প্রথম মুসলিম নারী কংগ্রেসওমেনদের একজন হওয়ার পাশাপাশি প্রথম সোমালি-আমেরিকান কংগ্রেসওমেনও। তিনি লড়েছেন মিনেসোটা থেকে। অন্যদিকে, ফিলিস্তিনি অভিবাসীর সন্তান তিলাইব জয়ী হয়েছেন মিশিগান-এর প্রতিনিধি হিসেবে।

 

প্রথম সমকামী ও ইহুদি গভর্নর

আরও পড়ুন- মার্কিন মধ্যবর্তী নির্বাচন নিয়ে যা জানা দরকার

কলোরাডোতে প্রথমবারের মতো প্রকাশ্যে সমকামী হিসেবে পরিচয় দিয়ে মার্কিন গভর্নর হিসেবে নির্বাচিত হয়েছেন জারেড পোলিস। পাশাপাশি কলোরাডোর প্রথম ইহুদি গভর্নরও তিনি।

 

সবচেয়ে বেশি নারীর অংশগ্রহণ, প্রথম নারী গভর্নর

আরও পড়ুন- যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন: ডেমোক্র্যাটদের দখলে নিম্নকক্ষ

বিগত সকল মার্কিন নির্বাচনের চেয়ে এই নির্বাচনে নারী প্রার্থীদের অংশগ্রহণ ছিল সবচেয়ে বেশি। জ্যানেট মিলস নির্বাচিত হয়েছেন মেইনের প্রথম নারী গভর্নর। মার্কিন ভূখণ্ড গোয়ামেও নির্বাচিত হয়েছেন নারী প্রতিনিধি। লও লিয়ন গুয়েরো এখন ব্যাংক অফ গোয়ামের প্রথম নারী প্রেসিডেন্ট।

প্রথম আদিবাসী ও সমকামী কংগ্রেসওমেন

আরও পড়ুন- মার্কিন মধ্যবর্তী নির্বাচনে ইতিহাস গড়তে পারেন যারা

ক্যানসাস থেকে ডেমোক্র্যাট অ্যাটর্নি শেরিস ড্যাভিডস ও ডেভ হ্যালান্ড ইতিহাসের প্রথম আদিবাসী নারী কংগ্রেস সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। এর মধ্যে ড্যাভিডস প্রথম সমকামী কংগ্রেসওমেন হিসেবে নির্বাচিত হয়েছেন।

টেনেসিতে প্রথম নারী সিনেটর

টেনেসিতে প্রথম নারী সিনেটর হিসেবে নির্বাচিত হয়েছেন রিপাবলিকান প্রার্থী মার্শা ব্ল্যাকবার্ন।

সবচেয়ে কম বয়সী প্রতিনিধি পরিষদ সদস্য

২৯ বছর বয়সে নিউ ইয়র্কের ১৪তম নির্বাচনী জেলার প্রতিনিধি নির্বাচিত হয়েছেন আলেক্সান্ড্রিয়া ওকাসিয়ো-কর্টেজ। নিউ ইয়র্ক ডেমোক্র্যাটিক সোশ্যালিস্টের ওই উঠতি তারকা ছিনিয়ে নিয়েছে মার্কিন ইতিহাসের সবচেয়ে কম বয়সী প্রতিনিধি পরিষদ সদস্যের খেতাব।

ম্যাসাচুসেটসে প্রথম আফ্রিকান-আমেরিকান কংগ্রেসওমেন

ম্যাসাচুসেটসের ইতিহাসে প্রথমবারের মতো রাজ্যটির প্রথম আফ্রিকান-আমেরিকান কংগ্রেসওমেন নির্বাচিত হয়েছেন আয়ানা প্রেসলি।

প্রথম কোরীয়-আমেরিকান কংগ্রেসওমেন

ক্যালিফোর্নিয়ায় প্রথম কোরীয়-আমেরিকান কংগ্রেসওমেন হিসেবে ইয়ং কিমের জয় নিশ্চিত। কিন্তু এখনো চূড়ান্ত ফলাফল প্রকাশ পায়নি। ৯৭ শতাংশ ভোট গণনা শেষে, তিনি পেয়েছেন ৫১.৪ শতাংশ ভোট। অন্যদিকে ডেমোক্র্যাটিক প্রার্থী গিল সিসনারোস পেয়েছেন ৪৮. ৬ শতাংশ ভোট।

অ্যারিজোনায় প্রথম নারী সিনেটর

অ্যারিজোনায় সময় শেষ হয়ে যাওয়ার কারণে চূড়ান্ত ফলাফল পাওয়া যায়নি। তবে তীব্র প্রতিযোগিতা হয়েছে ডেমোক্র্যাটিক প্রার্থী ক্রিস্টেন সিনেমা ও রিপাবলিকান প্রার্থী মার্থা ম্যাকস্যালির মধ্যে। এই ফলাফল জানা যাবে স্থানীয় সময় বুধবার। তবে যে প্রার্থীই জয়ী হন না কেন, তিনিই হবেন রাজ্যটির প্রথম নারী সিনেটর।

সারাবাংলা/ আরএ/এনএইচ

Tags: , ,

‘ইতিহাসে প্রথম’দের মধ্যবর্তী নির্বাচন
‘ইতিহাসে প্রথম’দের মধ্যবর্তী নির্বাচন
‘ইতিহাসে প্রথম’দের মধ্যবর্তী নির্বাচন