শনিবার ২৬ মে, ২০১৮ , ১২ জ্যৈষ্ঠ, ১৪২৫, ১০ রমযান, ১৪৩৯

ইতিহাস লিখলো আবাহনী

এপ্রিল ২২, ২০১৮ | ৯:০৩ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট ।।

মেরিনার্সের বিপক্ষে ফাইনাল ১-০ গোলে জিতে আবাহনী কেবল শিরোপা ধরেই রাখলো না, ক্লাব কাপে মোহামেডানের সর্বাধিক চারবার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ডও ছুঁয়ে ফেললো আকাশি-হলুদরা। অন্যদিকে মেরিনার্সের এই ট্রফি অধরাই রয়ে গেল।

এর আগে একবার মেরিনার্স উঠেছিল ক্লাব কাপের ফাইনালে। ২০০৪ সালে তারা ফাইনালে হেরেছিল আবাহনীর কাছেই।

দু’দলই ছিল টুর্নামেন্টের শিরোপার দাবিদার। সেই লক্ষ্যকে সামনে রেখে হাইভোল্টেজ দলও গড়েছে দুই দল। দুই দলে জাতীয় দলের খেলোয়াড়ের ছড়াছড়ি। মেরিনার্সে জাতীয় দলের ১০ জন, অন্যদিকে ঢাকা আবাহনীতেও ছিল সাতজন। সতীর্থরা একে অপরের বিপক্ষেই নেমেছিল শিরোপা জিততে।

আরেকটা দ্বৈরথও ছিল। বাংলাদেশ জাতীয় দলের সাবেক দুই কোচ একে অপরের প্রতিদ্বন্দ্বী ছিলেন। জার্মান কোচ অলিভার কার্টজ মেরিনার্সের ডাগ আউটে, অন্যদিকে আবাহনীর ডাগ আউটে সবশেষে এশিয়ান গেমসের বাছাইপর্বে জাতীয় দলের দায়িত্বে থাকা মাহবুব হারুন ছিলেন।

তাই খাজা রহমত উল্ল্যাহ দ্বাদশ ক্লাব কাপের আসরের ফাইনাল ম্যাচ পরিণত হয়েছিল মর্যাদার লড়াইয়ে। যদিও প্রথমদিকে উত্তেজনার পারদ খুব একটা লক্ষ্য করা যায়নি। গ্রুপ পর্বে এই দুই দল বিপরীত দলকে হারিয়েছে মুড়িমুড়কির মতো গোলবন্যায় ভাসিয়ে।

রোববার (২২ এপ্রিল) সন্ধ্যা ৬টায় মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে ফাইনালে বৃষ্টির কারণে এক ঘণ্টা পরে ম্যাচ শুরু হয়। আবাহনী ম্যাচটি বগলদাবা করে নিয়েছে ১-০ গোল ব্যবধানে।

পুরো ম্যাচে আধিপত্য দেখিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। চার চারটি পিসিও পেয়েছে ধানমন্ডির জায়ান্টরা। একটি ছাড়া গোল ব্যবধান বাড়াতে পারেনি চ্যাম্পিয়নরা। তাদের দুটি গোলও বাতিল হয়েছে। ১৬ মিনিটে প্রতি আক্রমণে যাওয়া আবাহনী প্রথম গোলের দেখা পেয়েছিল। ডি বক্সের বাইরে থেকে নেয়া শট গোলবারের সামনে জটলা পেকে যায়। সেখান থেকে অনেকটা ডাইভ দিয়ে গোল করেন কৃষ্ণ কুমার। তবে গোলটি বাতিল হয়ে যায় প্লেয়ার রিভিউ নিয়ে।

২৫ মিনিটে আবাহনীর আরেকটি গোল বাতিল হয় রেফারি বিতর্কিত সিদ্ধান্তে। প্রথমার্ধের উত্তেজনা ছড়িয়ে পড়ে দ্বিতীয়ার্ধেও। গোলশূন্য থেকে গোল পেয়ে আবাহনীকে এগিয়ে নেন সবুজ। ৪১ মিনিটে পিসি থেকে গোল করেন তিনি। এরপরেও তিনটি পিসি পেয়েও কাজে লাগে পারেনি মাহবুব হারুনের শিষ্যরা।

ম্যাচে ফিরে আসার চেষ্টা করেছিল অলিভার কার্টজের শিষ্যরাও। ম্যাচ শেষ হওয়ার দুই মিনিট আগে পেনাল্টি কর্নার পায় মেরিনার্স। কিন্তু দলকে সমতায় ফেরাতে ব্যর্থ হয় চয়ন-মিমোরা।

শিরোপা ধরে রেখে ২৮ এপ্রিল থেকে হকি প্রিমিয়ার লিগে অংশ নেবে আবাহনী। এই লিগে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আবার মেরিনার্স। লিগ পূর্ববর্তী একটা বড় অনুশীলনও হয়ে গেল বলা যায়।

সারাবাংলা/জেএইচ/এমআরপি

আরও পড়ুন