বৃহস্পতিবার ১৭ই জানুয়ারি, ২০১৯ ইং , ৪ঠা মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

ইলিশের ষষ্ঠ অভয়াশ্রম মেঘনার ৮২ কিলোমিটার এলাকা

জানুয়ারি ১৩, ২০১৯ | ৬:৩৬ পূর্বাহ্ণ

।। এ.এম জসিম উদ্দিন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

বরিশাল: ইলিশের উৎপাদন বৃদ্ধি এবং দেশের মৎস্য খাত উন্নয়নে বরিশাল অঞ্চল ঘেঁষা মেঘনা নদীর ৮২ কিলোমিটার এলাকা জুড়ে দেশের ষষ্ঠ অভয়াশ্রম গড়ে তোলা হয়েছে। বরিশালের মেহেন্দিগঞ্জ ও হিজলা উপজেলা এলাকার এই অভয়াশ্রমের কার্যক্রম শুরু হবে আগামী ১ মার্চ।

মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, মেঘনা নদীর ৮২ কিলোমিটার জুড়ে ষষ্ঠ অভয়াশ্রম হবে মেঘনা নদীর দক্ষিণ-পশ্চিমে বরিশাল সদর উপজেলার জুনাহারের মোড় আড়িয়াল খাঁ, কীর্তনখোলা, কালাবদর নদীর মিলনস্থল। এর দক্ষিণ-পূর্বে মেহেন্দিগঞ্জের জাঙ্গালিয়ার কালাবদর ও তেঁতুলিয়া নদীর মিলনস্থল। উত্তর-পশ্চিমে হিজলার হরিণাথপুর সংলগ্ন আড়িয়াল খাঁ ও মেঘনা নদীর মিলনস্থল। উত্তর-পূর্বে হিজলা গৌরবদীর মেঘনা নদী।

গত সাড়ে তিন বছর যাবত মেহেন্দিগঞ্জ ও হিজলা এলাকায় থাকা মেঘনা নদীতে জরিপ করে নমুনা সংগ্রহ করা হয়। এই অভয়াশ্রমের ৮২ কিলোমিটার জায়গার পানির গুণগত মান খুবই ভালো এবং মৎস্য প্রজননে উপযুক্ত বলেই মৎস্য গবেষণা ইনস্টিটিউট এই জায়গাটিতে ইলিশের অভয়াশ্রম করার ব্যাপারে মত দেয়। এরপর গেল বছরের সেপ্টেম্বরে দুই উপজেলাকে ঘিরে দেশের ষষ্ঠ অভয়াশ্রমের গেজেট প্রকাশ করা হয়। এরইমধ্যে অভয়াশ্রম নিরাপত্তায় ৪২ জন ফিশ গার্ড নিয়োগ দেওয়া হয়েছে। আর আগামী ১ মার্চ থেকে ৩০ এপ্রিল দুই মাস পর্যন্ত এই অভয়াশ্রমে মাছ ধরা বন্ধ থাকবে।

জেলা মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন, ষষ্ঠ অভয়াশ্রম দেশের ইলিশ উৎপাদনের পাশাপাশি অন্য মাছের উৎপাদন কয়েক গুণ বৃদ্ধি পাবে। আসন্ন প্রজনন মৌসুমে ইলিশের ষষ্ঠ অভয়াশ্রম হিসেবে কার্যকর হবে।

মৎস্য অধিদফতরের বরিশাল বিভাগীয় উপ-পরিচালক ড. ওয়াহিদুজ্জামান বলেন, ‘বরিশালের মেহেন্দিগঞ্জ ও হিজলা উপজেলার ৮২ কিলোমিটার মেঘনা নদীর জায়গা নিয়ে মার্চ ও এপ্রিল মাসে দেশের ষষ্ঠ অভয়াশ্রম যাত্রা করবে। অভয়াশ্রমে ৪২ জনকে ফিশ গার্ডের দায়িত্ব প্রদান করা হয়েছে। ইলিশের প্রজনন মৌসুমে মাছ ধরা বন্ধ থাকবে। এ ব্যাপারে জেলেদের মাঝে প্রচার-প্রচারণা চালানো হচ্ছে এবং জেলে ও স্থানীয় প্রশাসন-জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভা করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘দেশে পাঁচটি অভয়াশ্রম থাকলেও মেঘনা নদীর ৮২ কিলোমিটার জুড়ে থাকা ষষ্ঠ অভয়াশ্রমটি নতুন করে যোগ হওয়ায় মৎস্য উৎপাদনে আরও বেশি কার্যকরী ভূমিকা রাখবে।’

সারাবাংলা/একে

Tags: , ,

ইলিশের ষষ্ঠ অভয়াশ্রম মেঘনার ৮২ কিলোমিটার এলাকা
ইলিশের ষষ্ঠ অভয়াশ্রম মেঘনার ৮২ কিলোমিটার এলাকা
ইলিশের ষষ্ঠ অভয়াশ্রম মেঘনার ৮২ কিলোমিটার এলাকা