শুক্রবার ২০ জুলাই, ২০১৮, ৫ শ্রাবণ, ১৪২৫, ৫ জিলক্বদ, ১৪৩৯

উজ্জ্বল রঙ, ফুলেল নকশা আর কুচির বাহার ছিল ২০১৭’র ফ্যাশন!

ডিসেম্বর ২৮, ২০১৭ | ৩:০৯ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক

বিদায় নিচ্ছে ২০১৭ সাল। নতুন উদ্দীপনা নিয়ে আসবে নতুন বছর। ফ্যাশনেও আসবে নতুন ধারা। নতুন পুরোনোর যাওয়া আসার এই সময়টিতে একটু ঘুরে আসা যাক বিদায়ী বছরের ফ্যাশন জগতে। ২০১৭ তে বিশ্বজুড়ে কেমন ছিল ফ্যাশন ট্রেন্ড? আসুন জেনে নিই।

উজ্জ্বল রঙের ব্যবহার
পোশাকে নানা উজ্জ্বল রঙ যেমন সবুজ, হলুদ, লালের ব্যবহার ছিল লক্ষণীয়। সব উজ্জ্বল রঙের মাঝে গোলাপী, ফুশিয়া ছিল পছন্দের শীর্ষে। ফুশিয়া রঙের জামা, টপস, প্যান্ট এমনকি জুতাও ছিল জনপ্রিয় ফ্যাশন অনুষঙ্গ।

ফুলেল নকশা
পা থেকে মাথা পর্যন্ত ফুলেল নকশার পোশাক জনপ্রিয় ছিল। ফুলেল জাম্পস্যুট থেকে শুরু করে ফুলেল ব্যাগ এবং জুতাও ছিল ফ্যাশন ট্রেন্ডের শীর্ষে।

৮০’র দশকের অনুকরণ

ফ্যাশন বিশ্বে আশির দশকের অনুকরণ ছিল লক্ষণীয়। তার ধারাবাহিকতায় পোশাকে শোল্ডার প্যাড ব্যবহার করে কাঁধ চওড়া দেখানোর চল জনপ্রিয় ছিল গতবছর জুড়ে।

স্পষ্ট কাপড়ের পোশাক
লেইস ও অন্যান্য পাতলা কাপড়ের তৈরি পোশাক, ট্রাউজার ইত্যাদির ব্যবহার ছিল বেশ জনপ্রিয়। যেহেতু কাপড়গুলোতে ত্বকের অনেকাংশই উন্মুক্ত থাকে তাই এক্ষেত্রে লেয়ারিং এর ব্যবহার করেছেন অনেকে। যেমন লেইসের নীচে পড়েছেন একই রঙের ইনারঅয়্যার।

হাতায় বৈচিত্র্য
জামার হাতায় বৈচিত্র্য ছিল লক্ষণীয়। রাফল, ফ্লুট, ক্রপড, বাঞ্চড, ওভারসাইজড ইত্যাদি নানা বৈচিত্র্যময় হাতার চল দেখা গিয়েছে বিভিন্ন ফ্যাশন শো’র র‍্যাম্পে।

ব্রালেট
সুপার মডেল কেন্ডেল জেনারের অনুকরণে আন্ডারঅয়্যারকে আউটঅয়্যার হিসাবে ব্যাবহারের চল দেখা গিয়েছে।

স্ট্রাইপস
বুট থেকে শুরু করে স্যান্ডেল, শার্ট ড্রেস, প্যান্ট সবকিছুতেই নানা ধরণের স্ট্রাইপের ব্যবহার ছিলো বছরজুড়ে জনপ্রিয়।

সাদা আর সাদা
বছরজুড়ে সাদা পোশাকের জনপ্রিয়তা ছিল দেখার মত। সাদা ম্যাক্সি ড্রেস, শার্ট ড্রেস ইত্যাদি বেশ জনপ্রিয় ছিল গতবছর।

কুঁচিময় ড্রেস
পোশাকে বৈচিত্র্যময় হাতার পাশাপাশি নানাধরনের কুঁচির ব্যবহার দেখা গিয়েছে শরত আর শীতের ক্যাটওয়াকজুড়ে। পোশাকের কোমর, নীচে এবং বিভিন্ন জায়গায় রাফল বা কুঁচির ব্যবহার দেখা গিয়েছে।

বার্তাসমৃদ্ধ পোশাক
টি-শার্ট এ নানা ধরণের বক্তব্য তুলে ধরার চল ছিল। বিশেষত নানাধরনের ফেমিনিস্ট বক্তব্য তুলে ধরেছেন অনেক নামকরা ফ্যাশন ব্র্যান্ড। অনেকসময়ই এসব টি-শার্ট পরা হয়েছে লং স্কার্টের সাথে টাক ইন করে, সাথে চোখে টানা আইলাইনার।

মিক্স এন্ড ম্যাচ
পোশাক, ব্যাগ, জুতা এবং গয়নায় মিক্স এন্ড ম্যাচের অনুসরণ ছিল লক্ষণীয়। রঙের ক্ষেত্রে ক্লাসিক রঙের ম্যাচিংয়ের পাশাপাশি নিরীক্ষাধর্মী মিক্সিংয়ের চল দেখা গিয়েছে।

পোস্ট মিনিমালিজমের ব্যবহার
যতটুকু না হলেই নয় – এই চল ছিল ফ্যাশন জগতে। যেকোন একটি পোশাককে সুন্দরভাবে তুলে ধরার প্রবনতা ছিল। নামকরা ফ্যাশন ডিজাইনাররা বৈচিত্র্যময় ভলিউম, আকৃতি, কুঁচির ব্যবহার করে সামান্য কার্ডিগান বা যেকোন একটি পোশাককে করে তুলেছেন অতুলনীয়।

তথ্য ও ছবি- ইন্টারনেট

সারাবাংলা/আরএফ/এসএস

Tags: , , , ,

উজ্জ্বল রঙ, ফুলেল নকশা আর কুচির বাহার ছিল ২০১৭’র ফ্যাশন!
উজ্জ্বল রঙ, ফুলেল নকশা আর কুচির বাহার ছিল ২০১৭’র ফ্যাশন!