বিজ্ঞাপন

উত্তরের মেয়র পদে মনোনয়নপত্র নিলেন আতিকুল ইসলাম

January 27, 2019 | 2:53 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উপনির্বাচনে মেয়র পদে নির্বাচন কমিশন (ইসি) থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বিজিএমইএ-এর সাবেক সভাপতি আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম। রোববার (২৭ জানুয়ারি) দুপুর ২টায় আতিকুল ইসলামের পক্ষে তার সমন্বয়ক এ কে এম মিজানুর রহমান ঢাকা উত্তর সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা ও ইসির যুগ্মসচিব আবুল কাশেমের কাছ থেকে মনোনয়ন সংগ্রহ করেন।

এ সময় আবুল কাসেম  বলেন, ‘নির্বাচনি আচরণ বিধি মেনে জমার দেওয়ার সময় যেন অতিরিক্ত লোক না আসে।’ নিয়ম মেনে মনোনয়নপত্র জমা দেওয়ার পরামর্শ দেন তিনি।

ইসির যুগ্মসচিব জানান, বর্তমানে যারা নির্বাচিত আছেন, এই নির্বাচনে নির্বাচিতদের মেয়াদ হবে তাদের সমান।  তিনি বলেন, ‘গত বছর যে ১৯ জন মেয়র পদে মনোনয়ন সংগ্রহ করেছিলেন, তাদের আর নতুন করে মনোনয়ন সংগ্রহ করার দরকার নেই।  যারা আগে তোলেননি, তারা নতুন করে তুলতে পারবেন।’

বিজ্ঞাপন

আতিকুল ইসলামের পক্ষে তার সমন্বয়ক এ কে এম মিজানুর রহমান ইসির যুগ্ম সচিব আবুল কাশেমের কাছ থেকে মনোনয়ন সংগ্রহ করেন।

এর আগে, শনিবার ডিএনসিসি উপনির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পান আতিকুল ইসলাম। শনিবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের যৌথসভায় তাকে মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত  নেওয়া হয়।

সাবেক মেয়র আনিসুল হক মারা যাওয়ার পর গত বছরের ২৬ ফেব্রুয়ারি নির্বাচনের দিন নির্ধারণ করে তফসিল ঘোষণা করা হয়। ওই তফসিলের বৈধতা চ্যালেঞ্জসহ এর কার্যকারিতার ওপর স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে রিট করায় আদালত নির্বাচন স্থগিত করেন।

বিজ্ঞাপন

সম্প্রতি হাইকোর্ট রিট খারিজ করে দেওয়ায় নির্বাচন নিয়ে আইনগত বাধা দূর হয়। এরপর ইসি নতুন তফসিল ঘোষণা করে।  ঘোষিত তফসিল অনুযায়ী, ঢাকা উত্তর সিটির মেয়র ও কাউন্সিলর এবং দক্ষিণ সিটির কাউন্সিলর, সংরক্ষিত নারী আসনে মনোনয়ন পদে দাখিলের শেষ তারিখ ৩০ জানুয়ারি। মনোনয়নপত্র বাছাই ২ ফেব্রুয়ারি ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ ফেব্রুয়ারি। ২৮ ফেব্রুয়ারি হবে নির্বাচন।

সারাবাংলা/জিএস/এমএনএইচ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন