মঙ্গলবার ১৩ই নভেম্বর, ২০১৮ ইং , ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

উৎসবমুখর পূজামণ্ডপ, বিকেলে শোভাযাত্রা ও প্রতিমা বিসর্জন

অক্টোবর ১৯, ২০১৮ | ১:২৭ অপরাহ্ণ

।। আরিফুল  ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট ।। 

ঢাকা: শারদীয় দুর্গোৎসবের শেষ দিন বিজয়া দশমী আজ। রাজধানীর পূজামণ্ডপগুলোতে তাই ভক্তরা মেতে উঠেন ঢাকের তালে নাচ-গানে। সকাল থেকে চলে দেবী অর্চনা, আরতি নৃত্য আর সিঁদুর খেলা।

সনাতন ধর্মের নারীরা দেবীপ্রতিমাকে সিঁদুর পরিয়ে একে অন্যকে সিঁদুর পরান। একইসাথে চলে মিষ্টিমুখ করানো।

আনন্দ উৎসবে  মুখর হয়ে ওঠে মন্দির আর পূজা মণ্ডপ প্রাঙ্গণগুলো। শুধু সনাতন ধর্মের মানুষই না। উৎসবে যোগ দিয়েছেন অন্য ধর্মের মানুষরাও। ছবি তোলা ও নাচে গানে উৎসবে যোগ দেন তারাও।

 

শুক্রবার (১৯ অক্টোবর) সকাল থেকেই রাজধানীর জাতীয় পূজা মণ্ডপ ঢাকেশ্বরী মন্দিরে দর্শনার্থীদের ছিল উপচে পড়া ভিড়। সময় গড়ার সাথে সাথে এ ভিড় বাড়তে থাকে।

রাজধানীর ঢাকশ্বেরী পূজা উদযাপন কমিটির উপদেষ্টা জয়ন্ত সেন দিপু সারাবাংলাকে জানান, সকাল ৯.৫৭ মিনিটে দর্পণ বিসর্জনের মাধ্যমে মূলত সকালেই দেবীর শাস্ত্রীয় বিসর্জন সম্পন্ন হয়। বিকেলে আনুষ্ঠানিক শোভাযাত্রা করে দেবী দুর্গা ও অন্যান্য দেব-দেবীর বিসর্জন দেওয়া হবে।

তিনি আরও বলেন, ঢাকেশ্বরী মন্দিরের পক্ষ থেকে বিজয়া দশমীর এক বর্ণাঢ্য শোভাযাত্রা বিকেল ৩ টায় বের করা হবে। দেবী দুর্গা-মাতাসহ অন্যান্য দেব দেবীকে শোভাযাত্রাসহ সদরঘাট সংলগ্ন ওয়াজঘাটে নিয়ে যাওয়া হবে। সেখানে বিসর্জনের মাধ্যমে এ বছরের মত দেবীমাকে বিদায় জানানো হব। এই বিসর্জনের মধ্য দিয়ে দেবী-দুর্গা মর্ত্যলোক থেকে আবার স্বর্গলোকে গমন করলেন। তবে জুমার নামাজের জন্য দুই ঘণ্টা পূজার আনুষ্ঠানিকতা বন্ধ থাকবে।  পরে দেবী দূর্গাকে নিয়ে যাওয়া হবে বিসর্জন দেওয়ার জন্য।

ঢাকেশ্বরী মন্দিরে কথা হয় সার্বজনীন পূজা উদযাপন কমিটির অন্যান্য সদস্যরা জানান, বিজয়া দশমী হলেও ভক্ত ও দর্শনার্থীরা ঘুরে ঘুরে সারাদিন রাজধানীর বিভিন্ন মণ্ডপে প্রতিমা দেখতে পারবেন। আজ সকাল সাড়ে ৯ টার দিকে শাস্ত্রমতে মা দুর্গা বিদায় নিয়েছে । তবে এখন ধর্মমত নির্বিশেষ সকল শ্রেণির দর্শনার্থীরা আসছেন।এবারও শান্তিপূর্নভাবে পূজা উদযাপন হচ্ছে।

পূজা কমিটির সহ সমাজ কল্যান সম্পাদক গিরিধারী শাহা সারাবাংলাকে জানান, এখন পর্যন্ত কোনো ধরণের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সকাল থেকে অনেক রাত পর্যন্ত দর্শনার্থীদের উপচে পড়া ভিড় ছিল। দূর্গা পূজার শুরু থেকে আজ পর্যন্ত দর্শনার্থীদের কোন কমতি ছিলনা। আশা করছি কোনো ধরণের সমস্যা ছাড়াই পূজা উৎসব শেষ হবে।

গত ১৫ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে হিন্দু ধর্মাবলম্বীদের পাঁচ দিনের দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়ে বিজয়া দশমীর দিনে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে তা শেষ হবে।

সারাবাংলা/এআই/জেডএফ

আরও পড়ুন

বিজয়া দশমী আজ, প্রতিমা বিসর্জনে শেষ হচ্ছে শারদীয় দুর্গোৎসব

উৎসবমুখর পূজামণ্ডপ, বিকেলে শোভাযাত্রা ও প্রতিমা বিসর্জন
উৎসবমুখর পূজামণ্ডপ, বিকেলে শোভাযাত্রা ও প্রতিমা বিসর্জন
উৎসবমুখর পূজামণ্ডপ, বিকেলে শোভাযাত্রা ও প্রতিমা বিসর্জন