শুক্রবার ২০ এপ্রিল, ২০১৮ , ৭ বৈশাখ, ১৪২৫, ৩ শাবান, ১৪৩৯

‘এই বাংলাদেশকে ভালোভাবেই চেনে জিম্বাবুয়ে’

জানুয়ারি ১৩, ২০১৮ | ৮:১৮ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

বাংলাদেশের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিকের কথাটাই যেন বলে দিল অনেক কিছু, ‘দ্বিতীয় ঘরে এলাম’। জিম্বাবুয়ের জন্য বাংলাদেশকে তো ঠিক ‘অ্যাওয়ে’ বলা যাবে না কোনোভাবেই। ২০১৪ সাল থেকে তো পর পর দুই বছর জিম্বাবুয়ে এসেছিল বাংলাদেশে। সেই ধারায় একটু ছেদ পড়েছে, আসা হয়নি সর্বশেষ দুই বছরে। গ্রায়েম ক্রেমারও তাই বলছেন, বাংলাদেশকে জিম্বাবুয়ে খুব ভালোভাবেই চেনে। প্রিমিয়ার লিগ, বিপিএলে খেলার অভিজ্ঞতাও আলাদা করে মনে করিয়ে দিলেন জিম্বাবুয়ে অধিনায়ক।

ক্রেমারের বাংলাদেশ স্মৃতিটা একদমই টাটকা, মাত্র মাসখানেক আগেই বিপিএলে খেলে গেছেন কুমিল্লা ভিক্টোরিয়ানসের হয়ে। বিপিএলে ম্যালকম ওয়ালার, সলোমন মিরেও খেলেছেন, সিকান্দার রাজা তো ছিলেন টুর্নামেন্টের উজ্জ্বল তারাদের একজন। ক্রেমারও বলছেন, বাংলাদেশে খেলার অভিজ্ঞতা তাদের একটু বেশি কাজে দেবে।

সঙ্গে যোগ হয়েছে জিম্বাবুয়ের উপমহাদেশে সর্বশেষ সাফল্য। সর্বশেষ জুলাইয়ে শ্রীলঙ্কার মাটিতে এসে তাদের হারিয়ে দিয়েছিল ওয়ানডে সিরিজে। এরপর টেস্ট খেলা হলেও আর ওয়ানডে খেলা হয়নি জিম্বাবুয়ের। তারপরও ক্রেমার ওই সিরিজকে দেখছেন বাড়তি প্রেরণা হিসেবে।

কিন্তু ত্রিদেশীয় সিরিজে জিম্বাবুয়ের সম্ভাবনা আসলে কতটুকু? ক্রেমার বলছেন, লড়াই হবে সমানে সমানে, ‘আমার মনে হয় বলাটা খুব কঠিন। তিনটি দলেরই ওয়ানডে খেলার নিজস্ব ধরন আছে, ভালো স্পিনারও আছে সবার। যে দল ফিল্ডিংটা ভালো করবে, নির্দিষ্ট দিনে বেশি ভালো খেলবে তারাই গড়ে দিতে পারবে ব্যবধান। নিজেদের দিনে যে কেউই যে কাউকে হারাতে পারবে। কে এগিয়ে আছে, এটা বলা খুব কঠিন।’

তবে বাংলাদেশের মাটিতে জিম্বাবুয়ের সাম্প্রতিক রেকর্ড ক্রেমারকে খুব আশা দেখাবে না। ২০১০ সালে সর্বশেষ বাংলাদেশের মাটিতে টাইগারদের হারিয়েছিল জিম্বাবুয়ে, এরপর নিজেদের মাঠে টানা ১০ ম্যাচ জিম্বাবুয়ের কাছে হারেনি বাংলাদেশ। ক্রেমার সেটিও মনে করিয়ে দিলেন, ‘হ্যাঁ, বাংলাদেশ আসার জন্য খুব ভালো জায়গা নয়। নিজেদের মাঠে ওদের হারানো অনেক কঠিন হবে। তবে আমাদের দলে অভিজ্ঞতা ও তারুণ্যের দারুণ সমন্বয় আছে। এখানে অনেকেই লম্বা সময় ধরে খেলে গেছে। শ্রীলঙ্কা সিরিজ থেকেও আমরা আত্মবিশ্বাস পাচ্ছি। আমার মনে হয় এবার আমরা ভালোভাবেই তৈরি।’

শেষের কথায় কি বাংলাদেশকে একটা বার্তা দিয়ে রাখলেন ক্রেমার?

সারাবাংলা/এএম

আরও পড়ুন