শনিবার ২২ সেপ্টেম্বর, ২০১৮, ৭ আশ্বিন, ১৪২৫, ১০ মুহররম, ১৪৪০

একটি কম্পিউটার দিয়ে বিশ্ব জয় সম্ভব: পলক

মার্চ ১১, ২০১৮ | ৫:০৯ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, সারা বিশ্বে এখন কম্পিউটার বিপ্লব চলছে। শিক্ষা খাতসহ সবক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে কম্পিউটার। একটি কম্পিউটার দিয়ে বিশ্বজয় করা সম্ভব। শিক্ষার্থীরা বিশ্বজয়ের হাতিয়ার ব্যবহারের মাধ্যমে নিজের ক্যারিয়ারকে সমৃদ্ধ করবে।

রোববার (১১ মার্চ) সকালে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে ল্যাপ টপ বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে ড্যাফোডিল কম্পিটারের দুই হাজার ২শ ল্যাপটপ বিতরণ করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, ল্যাপটপ দিয়ে শুধু ফেসবুক, টুইটার আর ইউটিউব দেখলেই চলবে না। ল্যাপটপের সঠিক ব্যবহারের মাধ্যমে নিজের ক্যারিয়ার গড়তে হবে। স্বপ্ন আর নিষ্ঠা থাকলে সফলতা আসবেই।

জুনায়েদ আহমেদ পলক বলেন, ইউরোপ ও আমেরিকার দেশগুলোতে ২০২১ সালের মধ্যে প্রায় ২০ লাখ প্রোগ্রামার প্রয়োজন। উন্নত বিশ্বের এই চাহিদা মাথায় রেখে বাংলাদেশ সরকার ২৮টি আইটি পার্ক তৈরি করছে। পাশাপাশি তিন লাখ প্রশিক্ষিত প্রযুক্তিবিদ তৈরি করছে। এ ক্ষেত্রে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভূমিকাও অনস্বীকার্য। বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের আইসিটি খাতকে এগিয়ে নিতে সরকারকে সহযোগিতা করছে। ইতোমধ্যে তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ মানবসম্পদ সরবরাহ করছে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়।

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ড. সবুর খান বলেন, আমরা চাই শিক্ষার্থীরা ল্যাপটপের সঠিক ব্যবহারের মাধ্যমে নিজেদেরকে আধুনিকভাবে উপস্থাপন করতে পারবে। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় এসব কর্মসূচির কারণেই তথ্যপ্রযুক্তির নেতৃত্বের জায়গায় পৌঁছে যাচ্ছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম ইসলাম, উপ-উপাচার্য প্রফেসর ড. এস এম মাহাবুবুল হক মজুমদার।

ল্যাপটপ বিতরণের আগে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ হামিদুল হক খান একাডেমিক ও শিক্ষা কার্যক্রমে ল্যাপটপের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার প্রত্যয়ে শিক্ষার্থীদের শপথবাক্য পাঠ করান।

সারাবাংলা/এসও/ এমএইচ

একটি কম্পিউটার দিয়ে বিশ্ব জয় সম্ভব: পলক
একটি কম্পিউটার দিয়ে বিশ্ব জয় সম্ভব: পলক