রবিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৯ ইং , ১২ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, ১৮ জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

এমআরপি পাসপোর্ট চালু করবে ডেনমার্কের বাংলাদেশ মিশন

জানুয়ারি ২৭, ২০১৮ | ২:২৯ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রবাসী বাংলাদেশিদের সহায়তার জন্য আগামী জুন থেকে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) দিবে ডেনমার্কের বাংলাদেশ মিশন। ডেনমার্ক আওয়ামী লীগের সঙ্গে এক বৈঠকে বাংলাদেশ মিশন প্রধান এই তথ্য জানিয়েছেন।

ডেনমার্ক আওয়ামী লীগ থেকে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় জানানো হয়, গত ২০১৫ সালে ডেনমার্কে বাংলাদেশ দূতাবাসের কার্যালয় স্থাপন করা হয়। বাংলাদেশ মিশন থেকে সেখানে জন্ম নিবন্ধন সনদ, এভিডেভিট, পাওয়ার অফ অ্যাটর্নি, ট্রাভেল ডকুমেন্টস এবং বাংলাদেশের ভিসা কার্যক্রম সংক্রান্ত প্রবাসী নাগরিকদের সেবা দেওয়া হয়। কিন্তু অধিক গুরুত্বপূর্ণ এমআরপি পাসপোর্ট সেবা এখনো চালু করতে পারেনি বাংলাদেশ মিশন। এতে প্রবাসী নাগরিকদের ভোগান্তিতে পড়তে হচ্ছে।

প্রবাসী নাগরিকদের সেবা নিয়ে গত সপ্তাহে বাংলাদেশ মিশনের রাষ্ট্রদূত এম মুহিদের সঙ্গে স্থানীয় আওয়ামী লীগের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। ডেনমার্ক আওয়ামী লীগ এর সভাপতি ইকবাল হোসেন মিঠু ও সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া প্রবাসীদের পক্ষে ওই বৈঠকে নেতৃত্ব দেন।

বৈঠকে রাষ্ট্রদূত এম মুহিদ জানান, ডেনমার্ক বাংলাদেশ দূতাবাস কার্যালয়ে এমআরপি পাসপোর্ট এর সকল কারিগরি নেটওয়ার্ক স্থাপন শেষ হয়েছে। কিন্তু এমআরপি মেশিনের অভাবে কার্যক্রম শুরু করা যাচ্ছে না। আগামী জুন মাস থেকে এমআরপি পাসপোর্ট ইস্যু করা হবে।

সারাবাংলা/জেআইএল/এনএস

এমআরপি পাসপোর্ট চালু করবে ডেনমার্কের বাংলাদেশ মিশন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন