সোমবার ২২শে অক্টোবর, ২০১৮ ইং , ৭ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১১ই সফর, ১৪৪০ হিজরী

এমইবি গ্রুপের বিরুদ্ধে অগ্রণী ব্যাংকের টাকা আত্মসাৎ মামলা

মে ১৬, ২০১৮ | ৮:৫৪ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

চট্টগ্রাম ব্যুরো: রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের ১৫৫ কোটি ৪৪ লাখ ৫৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে দেশের অন্যতম বড় শিল্পগ্রুপ মেসার্স ইলিয়াছ ব্রাদার্সের (এমইইবি) গ্রুপের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। মামলায় ১১ জনকে আসামি করা হয়েছে, যার মধ্যে এমইবি গ্রুপের ৬ জন এবং অগ্রণী ব্যাংকের সাবেক ও বর্তমান ৫ জন কর্মকর্তা আছেন।

বুধবার (১৬ মে) দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান কার্যালয়ের উপপরিচালক সামছুল আলম বাদি হয়ে নগরীর ডবলমুরিং থানায় মামলাটি দায়ের করেছেন।

ডবলমুরিং থানার পরিদর্শক (তদন্ত) জহির হোসেন সারাবাংলাকে বলেন, অর্থ আত্মসাতের অভিযোগে এমইবি গ্রুপের বিরুদ্ধে একটি মামলা দায়ের হয়েছে। নিয়ম অনুযায়ী এটা দুদকই তদন্ত করবে।

মামলায় এমইবি গ্রুপের যাদের আসামি করা হয়েছে তারা হলেন, এমইবি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সামশুল আলম (৫০), পরিচালক নূরুল আলম (৪২), চেয়ারম্যান নূরুল আবছার (৪৯), পরিচালক জয়নাব বেগম (৬৪), কামরুন্নাহার বেগম (৪২) ও তাহমিনা বেগম (৩৪)।

আসামি হিসেবে থাকা অগ্রণী ব্যাংকের কর্মকর্তারা হলেন, আগ্রাবাদ কর্পোরেট শাখার সাবেক উপমহাব্যবস্থাপক নূরুল আমিন (৫৬), সাবেক সহকারি মহাব্যবস্থাপক জোনায়েদ বোগদাদী (৬১), সাবেক সিনিয়র প্রিন্সিপাল অফিসার উদয় কুমার বিশ্বাস(৬৩), প্রিন্সিপাল অফিসার শাহজাদুল আলম (৪৯) ও সাবেক সহকারী মহাব্যবস্থাপক ইয়াসিন ফারুকী (৫৬)।

মামলার এজাহারে বলা হয়েছে, অভিযুক্ত এমইবি গ্রুপের কর্মকর্তারা ব্যাংক থেকে ঋণ নিয়ে ইন্দোনেশিয়া থেকে অপরিশোধিত তেল আমদানি করেন। কিন্তু ঋণ পরিশোধ না করে ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশে ৪৫ কোটি ৫৯ লাখ টাকা ও ৪৬ কোটি ৪৯ লাখ ২৮ হাজার টাকা এবং ৬৩ কোটি ৩৬ লাখ ২৫ হাজার টাকা আত্মসাত করেন।

এমইবি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সামশুল আলম চট্টগ্রাম মহানগর বিএনপির সহসভাপতি। ২০০৮ সালে তিনি বিএনপির মনোনয়নে চট্টগ্রাম-৯ (কোতয়ালী) আসন থেকে সংসদ সদস্য নির্বাচন করে হেরেছিলেন।

সারাবাংলা/আরডি/এমআই

এমইবি গ্রুপের বিরুদ্ধে অগ্রণী ব্যাংকের টাকা আত্মসাৎ মামলা
এমইবি গ্রুপের বিরুদ্ধে অগ্রণী ব্যাংকের টাকা আত্মসাৎ মামলা
এমইবি গ্রুপের বিরুদ্ধে অগ্রণী ব্যাংকের টাকা আত্মসাৎ মামলা