রবিবার ২৭ মে, ২০১৮ , ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৫, ১০ রমযান, ১৪৩৯

এশিয়ান গেমসের আগে জিমিদের ছয় দলের টুর্নামেন্ট!

ফেব্রুয়ারি ১২, ২০১৮ | ৭:২২ অপরাহ্ণ

জাহিদ-ই-হাসান, স্টাফ করেসপন্ডেন্ট

মার্চে ওমানে এশিয়ান গেমসে অংশ নেবে বাংলাদেশ। তার আগে প্রস্তুতি ম্যাচ খেলার কথা ভিন্ন দেশের সঙ্গে। এদিকে ফেডারেশনের প্রস্তাব নাকোচ করেছে দক্ষিণ কোরিয়া। ভারতও একই পথে হাঁটছে। তবে, চেষ্টা থেমে নেই।

জিমি-চয়নদের নিয়ে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে)। তার মধ্যেই দেশের খেলোয়াড়দের নিয়ে টুর্নামেন্ট করতে চায় দেশের হকির সর্বোচ্চ অভিভাবক।

হাতে সময়ও নেই। মার্চের শুরুতেই চলে যেতে হবে ওমানে। এশিয়ান গেমসের বাছাইপর্বে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে ২৮ খেলোয়াড় নিয়ে আবাসিক ক্যাম্প চলছে জোরেশোরেই। খেলোয়াড়রা অপেক্ষায় আছে প্রস্তুতি ম্যাচ খেলার।

তার আগেই পরিকল্পনা করা হচ্ছে একটি ‘শহীদ স্মৃতি’ বা ‘স্বাধীনতা কাপ’ টুর্নামেন্ট মাঠে গড়ানোর। যেখানে ছয়টি দল অংশ নেবে। বাংলাদেশ সেনাবাহিনী, বিকেএসপি, বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ বিমান বাহিনী ও ক্যাম্পে ২৮ খেলোয়াড়ের মধ্য থেকে দুটি দল করে ছয়টা দল নিয়ে টুর্নামেন্ট করার পরিকল্পনা হাতে নিয়েছে ফেডারেশন।

এ লক্ষ্যে পৃষ্ঠপোষকদের সঙ্গে আলোচনা শেষ হয়েছে বলে জানা যায়। এখন অপেক্ষা বাকি চার দল নিয়ে। শিগগিরই তাদের সঙ্গে আলোচনায় বসবে বাহফে। পরিকল্পনায় সম্মত হলে আগামী ২০ তারিখের মধ্যেই টুর্নামেন্ট শুরু করার চিন্তা করছে ফেডারেশন।

এমতাবস্থায় প্রস্তুতি ম্যাচ খেলানো নিয়ে শঙ্কা দেখা যাচ্ছে। কোচ মাহবুব হারুন ও জাতীয় দলের সমন্বয়ক মাহবুব এহসান রানার কথায় এমনটাই আভাস পাওয়া যাচ্ছে। তারা জানিয়েছেন, ‘টুর্নামেন্ট করার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। দলগুলোর সঙ্গে যোগাযোগ করা হবে। তারা সম্মতি দিলেই টুর্নামেন্ট মাঠে গড়াবে।’

সময় কম থাকায় এশিয়ান গেমসের আগে টুর্নামেন্ট দিয়ে জিমিদের প্রস্তুতির কাজটিও সেরে নিতে চায় ফেডারেশন। তবে, এতো সীমাবদ্ধতার মাঝেও কতটুকু প্রস্তুত হতে পারবে খেলোয়াড়রা সেটাই এখন প্রশ্নের বিষয়।

সারাবাংলা/জেএইচ/এমআরপি

আরও পড়ুন