বুধবার ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ৪ আশ্বিন, ১৪২৫, ৮ মুহররম, ১৪৪০

এশিয়া কাপ আয়োজকদের তালিকায় সবার ওপরে বাংলাদেশ

সেপ্টেম্বর ১৪, ২০১৮ | ২:৪৭ অপরাহ্ণ

।। স্পোর্টস ডেস্ক ।।

শুরু হচ্ছে এশিয়া কাপের ১৪তম আসর। শনিবার (১৫ সেপ্টেম্বর) বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার ম্যাচ দিয়েই শুরু হচ্ছে এবারের আসর। ১৯৮৪ সালে প্রথমবার অনুষ্ঠিত এই টুর্নামেন্টের আয়োজকদের তালিকায় সবার ওপরে আছে বাংলাদেশ।

এশিয়া কাপের প্রথম আসর অনুষ্ঠিত হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে। এরপর ১৯৯৫ সালে দ্বিতীয়বারের মতো এই টুর্নামেন্টের আয়োজন হয় সেখানে। এবার তৃতীয়বারের মতো এশিয়া কাপের আয়োজন হচ্ছে দেশটিতে।

সবমিলিয়ে চারবার এই টুর্নামেন্টের আয়োজন হয় শ্রীলঙ্কায়। ১৯৮৬ সালে প্রথমবারের মতো আসরের আয়োজন হয়েছিল সেখানে। এরপর ১৯৯৭ সালে দ্বিতীয়, ২০০৪ সালে তৃতীয় ও ২০১০ সালে চতুর্থবারের মতো এশিয়া কাপ আসর অনুষ্ঠিত হয় সেখানে।

আরো পড়ুন: জেনে রাখুন এশিয়া কাপের কিছু তথ্য

এশিয়া কাপের তৃতীয় আসরের (১৯৮৮ সাল) আয়োজন করেছিল বাংলাদেশ। অবশ্য ঘরের মাঠে সেবার প্রথম আয়োজনে কোনো জয় মেলেনি স্বাগতিকদের। এর প্রায় এক যুগ পর ২০০০ সালে দ্বিতীয়বার এশিয়া কাপের আয়োজন করে বাংলাদেশ। এরপর ২০১২ সাল থেকে টানা তিনবার (২০১২, ২০১৪ ও ২০১৬) এই টুর্নামেন্ট বাংলাদেশ অনুষ্ঠিত হয়। সবমিলিয়ে পাঁচবার এই টুর্নামেন্টের আয়োজন করেছে বাংলাদেশ। এর মধ্যে ২০১২ ও ২০১৬ সালে ফাইনালে গিয়ে হারতে হয়েছে স্বাগতিক বাংলাদেশকে। তবে ২০১৪ সালে ঘরের মাঠে একটি ম্যাচেও জয় পায়নি সাকিব-তামিমরা।

এশিয়া কাপ আসরের সবচেয়ে কম আয়োজন করেছে ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা দুই দল ভারত ও পাকিস্তান। দুটি দলই একবার করে এই আসরের আয়োজন করেছে। ১৯৯০ সালে ভারত এবং ২০০৮ সালে এই টুর্নামেন্টের আয়োজন করেছিল পাকিস্তান।

শনিবার (১৫ অক্টোবর) এবারের আসর শুরু হচ্ছে বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচ দিয়ে। আসরের শেষ হবে ২৮ সেপ্টেম্বর ফাইনাল ম্যাচ দিয়ে।

সারাবাংলা/এসএন

Tags: , , ,

এশিয়া কাপ আয়োজকদের তালিকায় সবার ওপরে বাংলাদেশ
এশিয়া কাপ আয়োজকদের তালিকায় সবার ওপরে বাংলাদেশ