মঙ্গলবার ২০শে নভেম্বর, ২০১৮ ইং , ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

এসএসসির ফরম পূরণে বাড়তি অর্থ নেয়ায় সরকারের হস্তক্ষেপ চায় দুদক

নভেম্বর ৮, ২০১৮ | ৬:৩০ অপরাহ্ণ

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: ২০১৯ সালের মাধ্যমিক ও সমমানের (এসএসসি) পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি নেয়ার অভিযোগের প্রেক্ষিতে সরকারের হস্তক্ষেপ চেয়ে মন্ত্রিপরিষদ বিভাগকে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (৮ নভেম্বর) দুদকের ভারপ্রাপ্ত সচিব ও মহাপরিচালক (প্রতিরোধ) সারোয়ার মাহমুদ ওই চিঠি পাঠিয়েছেন। সংস্থাটির একটি বিশ্বস্ত সূত্র সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছে।

একই সঙ্গে ওই চিঠিটি পাঠানো হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব, সকল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও সকল জেলা প্রশাসককে। চিঠিতে সংশ্লিষ্ট দফতরগুলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে দুদক।

চিঠিতে বলা হয়, ‘আগামী মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এস.এস.সি), এস.এস.সি (ভোকেশনাল), দাখিল, দাখিল (ভোকেশনাল) পরীক্ষা-২০১৯’এর ফরম পূরণে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কতিপয় দুর্নীতিবাজ শিক্ষক সরকার নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত ফি আদায় করছে মর্মে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অভিযোগ কেন্দ্রে (১০৬) ও ই-মেইল’এ প্রতিদিন প্রচুর অভিযোগ পাওয়া যাচ্ছে। এ অনিয়মের বিরুদ্ধে সম্প্রতি কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে দুদকের এনফোর্সমেন্ট টিম সরেজমিনে অনুসন্ধান করে এর সত্যতা পেয়েছে।’

চিঠিতে আরও বলা হয়, ‘কোনো কোনো ক্ষেত্রে অতিরিক্ত অর্থের বিনিময়ে দুর্নীতির মাধ্যমে নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীদেরও ফরম পূরণের সুযোগ সৃষ্টি করে দেওয়া হচ্ছে। এহেন অপতৎপরতা সারাদেশে সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের সুনাম ও ভাবমূর্তি নষ্ট করছে যা সরকারি নিয়ন্ত্রনকারী মন্ত্রণালয়, অধিদফতর, দফতর, মাঠ প্রশাসনের কর্মকর্তাদের যথাযথ হস্তক্ষেপের মাধ্যমে অবিলম্বে নিয়ন্ত্রণ করা আবশ্যক বলে কমিশন মনে করে।’এতে সকল মন্ত্রণালয়, অধিদফতর ও দফতর এবং মাঠ প্রশাসনের মাধ্যমে যথাযথ ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছে।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

এসএসসির ফরম পূরণে বাড়তি অর্থ নেয়ায় সরকারের হস্তক্ষেপ চায় দুদক
এসএসসির ফরম পূরণে বাড়তি অর্থ নেয়ায় সরকারের হস্তক্ষেপ চায় দুদক
এসএসসির ফরম পূরণে বাড়তি অর্থ নেয়ায় সরকারের হস্তক্ষেপ চায় দুদক