বিজ্ঞাপন

এয়ার শো-তে মন কাড়ল বিমানের ড্রিমলাইনার ‘আকাশবীণা’

July 18, 2018 | 8:58 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: যুক্তরাজ্যের ফার্নবোরোতে হয়ে যাওয়া বিশ্বের সবচেয়ে বড় এয়ার শো-তে অংশ নিয়ে মন কাড়ল বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার ‘আকাশবীণা’। বোয়িং তৈরি চতুর্থ প্রজন্মের এই সর্বাধুনিক উড়োজাহাজটি শো-তে অংশ নেওয়া ব্যবসায়ী ও জনসাধারণ দেখার সুযোগ পান। এর মধ্য দিয়ে বৃহৎ পরিসরে পরিচিতি পেল বিমান।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ বলেন, যুক্তরাজ্যে প্রতি দুই বছর পরপর জুলাইয়ে অনুষ্ঠিত হয় এই ফার্নবোরো ইন্টারন্যাশনাল এয়ার শো। এ বছর ১৬-২২ জুলাই এয়ার শো অনুষ্ঠিত হচ্ছে। সারাবিশ্বের অ্যাভিয়েশন খাত সংশ্লিষ্টরা এই শো-তে অংশ নেয়। এয়ার শো-এর প্রথম ৫ দিনে শুধুমাত্র ব্যবসায়ীদের জন্য এবং শেষ দুই দিন জনসাধারণের জন্য উন্মুক্ত থাকে। নির্মাতা প্রতিষ্ঠানগুলো তাদের উড়োজাহাজ প্রর্দশন করে।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং ফার্নবোরো এবার ইন্টারন্যাশনাল এয়ার শো-তে তাদের বেশ কিছু উড়োজাহাজ প্রর্দশন করে। এর মধ্যে শো-তে আসা দর্শনার্থী ও এভিয়েশন সেক্টরের অন্যান্য স্টেক হোল্ডারদের চোখ ছিল ড্রিমলাইনারের দিকে। আলোচনায় ছিল বোয়িং ৭৮৭। বিমানের জন্য তৈরি ড্রিমলাইনারটি প্রর্দশনের জন্য যুক্তরাষ্ট্রের সিয়াটলের বোয়িং ফ্যাক্টরি থেকে লন্ডনে আনা হয়।

মঙ্গলবার (১৭ জুলাই) লন্ডনের স্থানীয় সময় ২টা ৫০ মিনিটে বিমানের জন্য তৈরি ড্রিমলাইনারটি আকাশে ওড়ানো হয়। বোয়িংয়ের চিফ টেস্ট পাইলট গ্রেগ বিগ্যাক উড়োজাহাজটি প্রায় ১৫ মিনিট আকাশে ওড়ান। ভূমি থেকে কাছাকাছি উচ্চতায় দর্শনার্থীদের দেখার সুবিধার জন্য উড্ডয়ন করে উড়োজাহাজটি। লন্ডনের আকাশে বাংলাদেশের পতাকাবাহী বিমান ‘আকাশবীণা’ দেখেন দর্শনার্থীরা।

বোয়িংয়ের প্রোডাক্ট মার্কেটিং (কমার্শিয়াল এয়ারলাইন্স) বিভাগের ব্যবস্থাপনা পরিচালক জেমস ফ্রিটাস বলেন, বিমান ও বোয়িংয়ের মধ্যে ব্যবসায়িক অংশীদারত্ব রয়েছে। এয়ার শো-তে বিমানের জন্য নির্মিত উড়োজাহাজটি প্রর্দশন করা হয়েছে। এটি দুইটি প্রতিষ্ঠানের জন্য অনন্য মাইলফলক।

বিজ্ঞাপন

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জানিয়েছে, আগামী ২০ আগস্ট বোয়িং ৭৮৭ ড্রিমলাইনারটি বিমানের কাছে হস্তান্তর করবে বোয়িং।

কম্পোজিট ম্যাটেরিয়াল দিয়ে তৈরি হওয়ায় এই বিমান তুলনামূলক হালকা। উড়োজাহাজটি ১৮৬ ফুট লম্বা। ভূমি থেকে উড়োজাহাজটির উচ্চতা ৫৬ ফুট এবং পাখা দু’টির দৈর্ঘ্য ১৯৭ ফুট।

সারাবাংলা/জেএ/এটি

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন