বুধবার ২০ জুন, ২০১৮, ৬ আষাঢ়, ১৪২৫, ৫ শাওয়াল, ১৪৩৯

ওমান মিশনে কাজাখস্তানকে হারালো বাংলাদেশ

মার্চ ৮, ২০১৮ | ১২:১৬ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

এশিয়ান গেমস বাছাই পর্ব খেলতে বাংলাদেশ দল এখন ওমানে। মূল আসরে নামার আগে প্রস্তুতি ম্যাচে কাজাখস্তানকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ।

দলের হয়ে হাসান যুবায়ের নিলয় সর্বোচ্চ দুটি গোল করেন। অধিনায়ক রাসেল মাহমুদ জিমি, ফজলে রাব্বি ও খোরশেদের স্টিক থেকে এসেছে একটি করে গোল।

লম্বা একমাসের প্রস্তুতির পর দল নিয়ে সন্তুষ্ট টিম ম্যানেজম্যান্ট। বাছাই পর্বে চ্যাম্পিয়ন হওয়াই লক্ষ্য লাল সবুজের প্রতিনিধিদের। এর আগে বাছাইপর্ব বাধা পেরোতে বেগ পেতে হয়নি বাংলাদেশ হকি দলকে। এবারের ওমানে এশিয়ান গেমসের বাছাইপর্ব নিয়েও মাথাব্যথা কম লাল-সবুজ জার্সিধারীদের। জিমি-চয়নদের চোখ ইন্দোনেশিয়ার এই মিশনের মূলপর্বে।

ফ্লাডলাইটের মধ্যে অনুশীলন করে প্রস্তুতিও সেড়ে রেখেছিলেন মাহবুব হারুনের শিষ্যরা। সেটাই দেখা গেল কাজাখস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে। কৃত্রিম আলোয় র‌্যাংকিংয়ে ৮৬ নম্বরে থাকা দেশটিকে উড়িয়ে দিয়েছে ৩০ নম্বরে থাকা বাংলাদেশ।

৮-১৭ মার্চ ওমানে শুরু হবে বাছাইপর্ব। গ্রুপ নির্ধারণ হয়েছে অনেক আগে। ৯টি দেশকে দুটি গ্রুপে ভাগ করা হয়। অপেক্ষাকৃত সহজ গ্রুপে পড়েছে বাংলাদেশ। ইন্দোনেশিয়া বাছাইপর্ব থেকে নিজেদের নাম প্রত্যাহার করায় শেষ ম্যাচটি খেলতে হচ্ছে না বাংলাদেশকে।

পুল ‘এ’ তে বাংলাদেশকে মোকাবেলা করবে হংকং, থাইল্যান্ড ও আফগানিস্তান। পুল ‘বি’ তে রয়েছে স্বাগতিক ওমান, শ্রীলঙ্কা, চায়নিজ তাইপে ও কাজাখস্তান। বাংলাদেশ যে হেসেখেলেই ইন্দোনেশিয়ায় হতে যাওয়া এশিয়ান গেমসের টিকিট কাটবে সেটি বলার অপেক্ষা রাখে না।

৯টি দল থেকে ৫টি দল কোয়ালিফাই করবে এশিয়ান গেমসের জন্য। আগ থেকেই চুড়ান্ত পর্বের জন্য মনোনীত হওয়া দক্ষিন কোরিয়া, ভারত, পাকিস্তান, জাপান, মালয়েশিয়া ও চীনের সাথে রয়েছে স্বাগতিক ওমান। এই ৭ দলের সাথে ওমানে বাছাইপর্বের শীর্ষ ৫ দল নিয়ে মোট ১২ দলের হবে এশিয়ান গেমস হকি।

৮ মার্চ বাছাইপর্ব শুরু হলেও বাংলাদেশ প্রথম মাঠে নামবে আফগানিস্তানের বিপক্ষে ৯ মার্চ। ১০ মার্চ প্রতিপক্ষ থাইল্যান্ড, ১২ মার্চ হংকং।

সারাবাংলা/এমআরপি

ওমান মিশনে কাজাখস্তানকে হারালো বাংলাদেশ
ওমান মিশনে কাজাখস্তানকে হারালো বাংলাদেশ