মঙ্গলবার ১৩ই নভেম্বর, ২০১৮ ইং , ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

ওরা গোয়েন্দা নয়, সাধারণ নাগরিক : পুতিন

সেপ্টেম্বর ১২, ২০১৮ | ৩:১০ অপরাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ব্রিটেনে রাজনৈতিক আশ্রয় নেয়া সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল এবং তাঁর মেয়ে ইউলিয়াকে যারা রাসায়নিক হামলা চালিয়ে হত্যা করতে চেয়েছে বলে যুক্তরাজ্যের অভিযোগ, রাশিয়া তাদের চিহ্নিত করেছে। অচিরেই তারা জনসম্মুখে আসবে।

তবে তারা কেউ রাশিয়ার গোয়েন্দা সংস্থার সদস্য নয় বলে দাবি পুতিনের। রাশিয়ার পূর্বাঞ্চলীয় শহর ভ্লাদিভস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে পুতিন এসব কথা বলেন বলে জানায় বিবিসি।

এবছরের মার্চে ইংল্যান্ডের সলসবেরি নগরীতে বিষাক্ত নার্ভ এজেন্ট প্রয়োগ করে রাশিয়ার সাবেক গুপ্তচর সের্গেই স্ক্রিপাল এবং তাঁর মেয়ে ইউলিয়াকে হত্যার চেষ্টা করা হয়। যুক্তরাজ্য তদন্ত করে এ ঘটনার জন্য আলেকজেন্ডার পেত্রভ এবং রুসলান বশিরভ নামের এই দুই রুশ নাগরিকে দায়ী করেন। সরাসরি রাশিয়া এ ঘটনায় মদদ দিয়েছে বলে দাবি ঘটনা তদন্তকারী সংস্থার।

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে গত সপ্তাহে হাউজ অব কমন্সে অভিযোগ করেছেন, ওই দুই হামলাকারী রাশিয়ার জিআরইউ মিলেটারি গোয়েন্দা সংস্থার অফিসার। তিনি আরও বলেন, এটা খসড়া কোন হামলা বা অভিযান নয়। রাশিয়ার উচ্চ পর্যায়ের অফিসাররা এ ঘটনার অনুমোদন দিয়েছে।

এমন অভিযোগের জবাবে পুতিন বলেন, অবশ্যই আমরা তাদের ব্যাপারে অনুসন্ধান চালাবো। তারা কে তা জানতে চাইবো। আমি আশা করবো তারা সামনে আসবে ও সবাইকে সত্যটা বলবে। ওরা গোয়েন্দাদের কেউ নয়, সাধারণ নাগরিক। তারা শীঘ্রই গণমাধ্যমের মুখোমুখি হবে।

স্বপক্ষত্যাগ করে ব্রিটেনে আশ্রয় নেওয়া রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপালকে বিষপ্রয়োগে হত্যা চেষ্টার কারণে যুক্তরাষ্ট্রসহ ২০টিরও বেশি ইউরোপীয় দেশে থেকে অন্তত একশ রুশ কূটনৈতিককে বহিষ্কার করা হয়। জবাবে রাশিয়াও সেসব দেশের কূটনৈতিকদের বহিষ্কার করে।

পেত্রভ ও বশিরভকে ধরতে ইউ গ্রেফতারি পরোয়ানা জারি করা হলেও ভাবা হচ্ছে হামলার পরপরই তারা রাশিয়ায় ফিরে গেছে।

সারাবাংলা/এনএইচ

আরও পড়ুন:
সন্দেহভাজন দুই রুশ রাসায়নিক হামলাকারীর নাম প্রকাশ ব্রিটেনের

Tags: , , , ,

ওরা গোয়েন্দা নয়, সাধারণ নাগরিক : পুতিন
ওরা গোয়েন্দা নয়, সাধারণ নাগরিক : পুতিন
ওরা গোয়েন্দা নয়, সাধারণ নাগরিক : পুতিন