মঙ্গলবার ১৩ই নভেম্বর, ২০১৮ ইং , ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

কন্যা সন্তানের প্রথম পিরিয়ডের জড়তা ও ভয় কাটানোর কিট

সেপ্টেম্বর ৭, ২০১৮ | ২:২৯ অপরাহ্ণ

রাজনীন ফারজানা।।

একটা মেয়ের জীবনে প্রথম পিরিয়ড বা ঋতুস্রাব একটি গুরুত্বপূর্ন ঘটনা। কিন্তু আমাদের দেশে ঋতুস্রাবকে এখনও ট্যাবু হিসেবে দেখা হয়। আবার অধিকাংশ মানুষ পিরিয়ড নিয়ে খোলামেলা আলোচনা এড়িয়ে চলে।

এদিকে বয়ঃসন্ধিতে মেয়েদের নানারকম হরমোনাল পরিবর্তন দেখা দেয়। এ সময়ে তার পর্যাপ্ত মানসিক সাহায্য প্রয়োজন। তাকে শারীরিক ও মানসিক এই পরিবর্তনগুলো সম্পর্কে বুঝিয়ে বলতে হবে। কিছু গবেষণায় দেখা গেছে যেসব মেয়েরা বয়ঃসন্ধিতে তার বাবা মায়ের কাছ থেকে পিরিয়ড, বয়ঃসন্ধি এবং মেয়েদের শারীরিক পরিবর্তন সম্পর্কে জানতে পারে ভবিষ্যতে তারা সুস্বাস্থ্য পায় এবং আত্মবিশ্বাসী হয়।

একটি মেয়েকে মানসিকভাবে ঋতুস্রাবের জন্য তৈরি করতে শুধু এ বিষয়ে জানানোটাই সব নয়। মেয়েকে একটি অভিনব উপহার দিতে পারেন, যা তার পিরিয়ড নিয়ে জড়তা আর ভয় কাটাতে সাহায্য করবে। এই উপহারটি হল একটা পিরিয়ড কিট। পিরিয়ডের সময় আপনার কন্যার কাজে লাগবে এমন সব জিনিস নিয়ে তৈরি হবে এই কিট। আসুন দেখে নেই কীভাবে সাজাতে পারেন আপনার মেয়ের পিরিয়ড কিট।

১ ঝুড়ি বা ব্যাগ

সবার প্রথমে প্রয়োজন একটি সুন্দর ঝুড়ি বা ব্যাগ। বেত বা প্লাস্টিকের ঢাকনা দেওয়া ঝুড়ি, কাপড়ের বা রেক্সিনের সুন্দর কোন রঙিন ব্যাগ বেছে নিতে পারেন পিরিয়ড কিট হিসেবে। ঝুড়ি বা ব্যাগের সাথে ঝুলিয়ে দিতে পারেন আপনার মেয়ের পছন্দের কোন ফুল, পাখি বা অন্য কোন একসেসরি। প্যাডের প্যাকেট, ট্যাম্পুন ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র যেন ধরে এমন আকারের ব্যাগ বা ঝুড়িই কিনুন।

২ হাতে লেখা চিঠি বা কার্ড

পিরিয়ড কিটে একটা হাতে লেখা কার্ড দিতে পারেন যেখানে মেয়েকে সাহস দিয়ে বা অনুপ্রেরণা দিয়ে কিছু কথা লিখে দিলে ভালো হয়। সেই সাথে একটা ছোট্ট নির্দেশিকা যেখানে জিনিসগুলোর কোনটা কী আর সেগুলো কীভাবে ব্যবহার করবে তার বিস্তারিত লেখা থাকবে। যেকোন কিছু বুঝতে না পারলে যেন আপনাদের কাছে জিজ্ঞাসা করে সেটাও নীচে লিখে দিতে ভুলবেন না। নির্দেশিকা আকর্ষনীয় করতে প্রতিটা জিনিসের গায়ে রঙিন কাগজের লেবেলিং করতে পারেন আর একই রঙের কলম দিয়ে নির্দেশনা লিখতে পারেন।

৩ স্যানিটারি ন্যাপকিন

ব্যাগে অন্তত দুই প্যাকেট স্যানিটারি ন্যাপকিন বা টেম্পুন রাখুন। নির্দেশিকায় লিখুন চার থেকে ছয় ঘন্টা পর পর যেন অবশ্যই প্যাড বা টেম্পুন পরিবর্তন করা হয়।

৪ ব্যাথা কমানোর ওষুধ

ঋতুস্রাবের সময় অনেকের তলপেটে তীব্র ব্যাথা হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও উরু কিংবা স্তনেও ব্যাথা হতে পারে। তাই মেয়ের ব্যাগে পিরিয়ডের ব্যাথা কমানোর ওষুধ রাখুন। কীভাবে আর দিনে কয়টা খাবে সেটা নির্দেশিকায় লিখে দিন।

৫ প্যান্টি

কয়েকটি সুতির প্যান্টি সুন্দর করে ভাঁজ করে একটা ছোট্ট প্যাকেট বা ব্যাগের ভেতর রাখুন।

৬ ছোট্ট একটা ক্যালেন্ডার আর কলম

পিরিয়ডের দিন তারিখের হিসেব রাখার জন্য মেয়ের পিরিয়ড কিটে ছোট্ট একটা ক্যালেন্ডার আর কলম রাখুন। নির্দেশিকায় লিখে দিন পিরিয়ডের দিনগুলো যেন গোল দাগ দিয়ে রাখে। এভাবে হিসেব রাখতে সুবিধা হবে তাই আগে থেকেই প্রস্তুতি নিয়ে রাখবে। এতে এক্সিডেন্টাল পিরিয়ডে হুট করে সমস্যায় পড়বে না।

৭ হ্যান্ড স্যানিটাইজার

সবখানে সাবান বা হাত পরিষ্কারের সুযোগ নাও থাকতে পারে। তাই পিরিয়ড কিটে অবশ্যই একটা হ্যান্ড স্যানিটাইজারের বোতল রাখুন।

৮ স্যানিটারি ওয়াইপস

এক প্যাকেট স্যানিটারি ওয়াইপস রাখুন ব্যাগে। পানির সুবিধা নাই এমন জায়গায় কাজে লাগবে।

৯ ছোট্ট স্কুল পিরিয়ড কিট

স্কুল ব্যাগে রাখার জন্য ছোট্ট একটা জিপ ব্যাগে একটা প্যাড আর প্যান্টি রাখুন। ব্যাগটি নিয়মিত রিফিল করতে ভুলবেন না। অভ্যস্ত হয়ে গেলে আপনার সন্তান নিজেই রিফিল করে নিতে পারবে।

১০ চকলেট রাখতে ভুলবেন না

পিরিয়ডের সময় হরমোনের ওঠানামার কারণে মেয়দের মুড সুইঙের সমস্যা দেখা যায়। অনেক গবেষণায় দেখা গেছে এসময় চকলেট বিশেষত ডার্ক চকলেট বেশ উপকারি। তাই মেয়ের পিরিয়ডের আগে আগে পিরিয়ড কিটে চকলেট রাখুন।

১১ ডিসপোজাল প্লাস্টিক ব্যাগ

পিরিয়ড কিটের ভেতরে কয়েকটা ডিসপোসাল ও জিপ লক ব্যাগ রাখুন। প্যাড পরিবর্তনের পর ফেলে দেয়া প্যাডটির জন্য ডিসপোজাল ব্যাগ এবং স্কুলে বা বাইরে থাকাকালীন প্যান্টি পরিবর্তনের দরকার হলে ব্যবহৃত প্যান্টিটি জিপ লক ব্যাগ রাখতে পারবে। আবার প্যাড ফেলার জায়গা না থাকলেও এই জিপ লক ব্যাগে রেখে দিতে পারবে পরে সুযোগ মত ফেলার জন্য। জার্নিতেও কাজে লাগবে এই সব ব্যাগ।

১২ পিরিয়ড সংক্রান্ত তথ্য

পিরিয়ড নিয়ে বিস্তারিত সহজ ভাষায় লেখা আছে এমন কোন হালকা ম্যাগাজিন বা আর্টিকেল রাখতে পারেন পিরিয়ড কিটে।

 

অলঙ্করণ – আবু হাসান 

 

সারাবাংলা/আরএফ/এসএস 

Tags: , , ,

কন্যা সন্তানের প্রথম পিরিয়ডের জড়তা ও ভয় কাটানোর কিট
কন্যা সন্তানের প্রথম পিরিয়ডের জড়তা ও ভয় কাটানোর কিট
কন্যা সন্তানের প্রথম পিরিয়ডের জড়তা ও ভয় কাটানোর কিট