সোমবার ১৭ই ডিসেম্বর, ২০১৮ ইং , ৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ৯ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

কানাডার ভ্যানকুভারে বাংলা স্কুলের যাত্রা শুরু

অক্টোবর ৭, ২০১৮ | ৫:৩৮ অপরাহ্ণ

।। সারাবাংলা ডেস্ক ।।

কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের ভ্যানকুভারে গ্রেটার ভ্যানকুভার বাংলাদেশ কালচারাল অ্যাসোসিয়েশনের (জিডিবিসিএ) উদ্যোগে যাত্রা শুরু করেছে বাংলা স্কুল। এর ফলে কানাডার প্রদেশটিতে এই প্রথমবারের মতো কোনো বাংলা স্কুল চালু হলো।

কানাডা প্রবাসী বাংলাদেশিদের সন্তানেরা ফিতা কেটে এই স্কুলের উদ্বোধন করেছে গত ১৭ সেপ্টেম্বর।

এসময় উপস্থিত বক্তারা বলেন, আজকের দিনটি সত্যিকার অর্থেই আমাদের জন্য, আমাদের সন্তানদের জন্য স্মরণীয় একটি দিন। গ্রেটার ভ্যানকুভারে বাঙালির সংখ্যা বাড়ছে। তাই এখানে আমরা একটি বাংলা স্কুলের অভাব তীব্রভাবে অনুভব করছিলাম। স্বদেশ থেকে দূরে থাকলেও আমরা চাই, আমাদের সন্তানেরা বাংলা ভাষা ও সংস্কৃতির সঙ্গে যুক্ত থাকুক। জিডিবিসিএ’র এই উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই। এই স্কুলের প্রতি সর্বাত্মক সহযোগিতা থাকবে বলেও আশ্বাস দেন তারা।

স্কুলের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন জিডিবিসিএ’র সভাপতি তারিক মালিক, সহসভাপতি মনির জামান, সাবেক সভাপতি হাফিজুল ইসলাম, কানাডা-বাংলাদেশ কমিউনিটি সেন্টারের সেক্রেটারি শফিউল আজম, কাইরুল শাজু, ড. ইকবাল ভূঁইয়া, আমিনুল ইসলাম মওলা, দৃষ্টি ম্যাগাজিনের পক্ষ থেকে নারওয়াল ট্যান্ডনসহ অন্যরা।

উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে বাংলা স্কুলের শিক্ষকদের পরিচয় করিয়ে দেন জিডিবিসিএ সেক্রেটারি শাহানা আকতার মহুয়া। তিনি জানান, প্রতি সোমবার সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত স্কুল চলবে।

উল্লেখ্য, এই ভ্যানকুভার থেকেই দুই প্রবাসী বাংলাদেশি রফিকুল ইসলাম ও আব্দুস সালাম একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণার জন্য জাতিসংঘে প্রস্তাব পাঠিয়েছিলেন।

সারাবাংলা/টিআর

Tags:

কানাডার ভ্যানকুভারে বাংলা স্কুলের যাত্রা শুরু
কানাডার ভ্যানকুভারে বাংলা স্কুলের যাত্রা শুরু
কানাডার ভ্যানকুভারে বাংলা স্কুলের যাত্রা শুরু