বুধবার ১৯শে ডিসেম্বর, ২০১৮ ইং , ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

কানাডায় গ্রেফতার হুয়াওয়েইর ডেপুটি চেয়ারম্যান

ডিসেম্বর ৬, ২০১৮ | ৯:১৯ পূর্বাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়েইর প্রতিষ্ঠাতা রেন ঝেংফেইর মেয়ে ও প্রতিষ্ঠানটির আর্থিক প্রধান এবং ডেপুটি চেয়ারম্যান মেং ওয়ানঝৌ কানাডায় গ্রেফতার হয়েছেন। মার্কিন আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের নির্দেশে তাকে গ্রেফতার করা হয়। খবর বিবিসির।

কানাডার বিচার বিভাগ জানিয়েছে, মেংকে শনিবার (১ ডিসেম্বর) ভ্যানকৌবার থেকে গ্রেফতার করা হয়। তাকে যুক্তরাষ্ট্রে পাঠানোর পরিকল্পনা চলছে।

হুয়াওয়েই জানিয়েছে, তারা মেং’র বিরুদ্ধে কি অভিযোগ রয়েছে সে বিষয়ে তেমন কিছুই জানে না। এমনকি তারা তার কোন অপরাধ সম্বন্ধেও অবগত নয়।

কানাডার বিচার বিভাগের এক মুখপাত্র জানিয়েছে, শুক্রবার (৭ ডিসেম্বর) জামিনের জন্য শুনানির সম্মুখীন হবেন মেং।
এর বেশি কিছু জানাতে অস্বীকৃতি জানিয়েছেন ওই মুখপাত্র।

এদিকে মার্কিন গণমাধ্যমে বলা হয়েছে, ইরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা লঙ্ঘনের জন্য তদন্তাধীন রয়েছে হুয়াওয়েই। মার্কিন আইনপ্রণেতারা একাধিকবার প্রতিষ্ঠানটিকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে জানিয়েছেন। তাদের অভিযোগ, চীনা সরকার প্রতিষ্ঠানটির প্রযুক্তি ব্যবহার করে গুপ্তচরবৃত্তি চালাতে পারে।

এক বিবৃতিতে হুয়াওয়েই বলেছে, তারা যেখানে ব্যবসা পরিচালনা করে সেখানকার সকল আইন ও নীতি মেনে চলেছে। এসব আইনের মধ্যে রয়েছে রপ্তানি নিয়ন্ত্রণ, নিষেধাজ্ঞা আইন এবং জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও ইইউ’র সকল নীতিমালা।

সারাবাংলা/ আরএ

Tags: , ,

কানাডায় গ্রেফতার হুয়াওয়েইর ডেপুটি চেয়ারম্যান
কানাডায় গ্রেফতার হুয়াওয়েইর ডেপুটি চেয়ারম্যান
কানাডায় গ্রেফতার হুয়াওয়েইর ডেপুটি চেয়ারম্যান