রবিবার ১৮ ফেব্রুয়ারি, ২০১৮, ৬ ফাল্গুন, ১৪২৪, ১ জমাদিউস-সানি, ১৪৩৯

Live Score

কামাল বাবুকে ১ বছর ও ২ লাখ অর্থ দণ্ড

ফেব্রুয়ারি ১৪, ২০১৮ | ৫:৩৫ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট
ম্যাচ চলাকালে মাঠে ঢুকে নিয়মবহির্ভূতভাবে রেফারির সঙ্গে অশোভন আচরণের অভিযোগে রহমতগঞ্জ এমএফএস ফুটবল দলের কোচ কামাল বাবুকে এক বছরের নিষেধাজ্ঞাসহ ২ লাখ টাকা অর্থ দণ্ড দিয়েছে বাফুফে।

গত ৬ ফেব্রুয়ারি (মঙ্গলবার) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ওয়ালটন স্বাধীনতা কাপে রহমতগঞ্জ বনাম চট্টগ্রাম আবাহনী লি: এর মধ্যকার খেলায় ম্যাচ কমিশনারের রিপোর্ট, রেফারীজ রিপোর্ট, ম্যাচ ভিডিও এবং বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত রিপোর্ট সম্পর্কে বিস্তারিত পর্যালোচনা ও বিচার বিশ্লেষণ করে এ সিদ্ধান্ত নিয়েছে সংস্থার শৃঙ্খলা কমিটি।

এর ফলে ১৩ ফেব্রুয়ারি থেকে আগামী বছরের ১২ ফেব্রুয়ারি পর্যন্ত ফুটবল সংশ্লিষ্ট কার্যক্রম থেকে বিরত থাকতে হচ্ছে তাকে।

একইসঙ্গে আর্টিকেল ৫৩ ও ১৫ অনুযায়ী ২ লক্ষ টাকা আর্থিক জরিমানার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আগামী ত্রিশ দিনের মধ্যে বাফুফের একাউন্টে টাকা জমা দেয়ার নির্দেশ দিয়েছে ফুটবল ফেডারেশন।

এই ঘটনার সূত্রপাত গত সপ্তাহের মঙ্গলবার। চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে স্বাধীনতা কাপের সেমি ফাইনালে খেলতে নেমেছিল রহমতগঞ্জ। ম্যাচের তখন ৪০ মিনিট। গোলশূন্য দুই দলই। এমন সময় রেফারি চট্টগ্রাম আবাহনীর পক্ষে এ পেনাল্টির বাঁশি দেন। সেই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি কামাল বাবু। নিয়মবহির্ভূতভাবে মাঠে ভেতরে ঢুকে রেফারির দিকে তেড়ে গেলেন। রেফারির সঙ্গে তর্কে জড়িয়ে পড়লেন। বাক-বিতণ্ডা চলল ৭-৮ মিনিট। বুঝিয়ে-শুনিয়ে ডাগ আউটে ফিরছেন অমনি আবাহনীর খেলোয়াড় মামুনুল ইসলাম মামুনের সঙ্গেও আরেক দফা তর্কে জড়ালেন। মামুনকে অবশ্য হলুদ কার্ড দিয়ে সতর্ক করেছে রেফারি। তবে, এমন আচরণের পরেও কোচ ডাগ আউটে দাঁড়িয়েছিলেন!

রেফারির সঙ্গে অফুটবলীয় আচরণ ছাড়াও এর আগে বিপিএলেও ম্যাচ পাতানো নিয়ে আলোচিত ছিলেন কামাল বাবু। সাইফ স্পোর্টিং ক্লাবকে পাতানো খেলার প্রস্তাব দেওয়ার কথাটি একবার মুখ ফসকে বলে ফেলেছিলেন তিনি। তার অধীনে স্বাধীনতা কাপে শেখ জামালের বিপক্ষে রহমতগঞ্জের ম্যাচটিও ছিল প্রশ্নবিদ্ধ।

সারাবাংলা/জেএইচ