বুধবার ১২ই ডিসেম্বর, ২০১৮ ইং , ২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউস-সানি, ১৪৪০ হিজরী

‘কারিগরি ত্রুটির কারণেই আদালতে বিদ্যুৎ বিভ্রাট’

অক্টোবর ১১, ২০১৮ | ৯:১৬ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: কারিগরি ত্রুটির কারণেই আলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ের সময় দুই দফা বিদ্যুৎ বিভ্রাটের ঘটনা ঘটে। বিদ্যুৎ বিভাগে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে কারণ হিসেবে এই বিষয়টি উল্লেখ করা হয়।

বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্ট এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে এসব তথ্য জানিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, বৈদ্যুতিক শর্ট সার্কিটের কারণে প্রথমবার বিদ্যুৎ চলে যায়। পরে এটি ঠিক করা হলে পুনরায় একই ঘটনা ঘটে। পাশাপাশি জরুরি ভিত্তিতে রাখা জেনারেটরটিও বিদ্যুৎ বিভ্রাটের সময় চালু করা হয়নি। তবে প্রতিবেদনে এই ঘটনার জন্য কাউকে দায়ি করা হয়নি বলে ওই কর্মকর্তা জানান।

প্রসঙ্গত, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় পড়ার সময় আদালতে দুই দফা বিদ্যুৎ বিভ্রাটের ঘটনা ঘটে। সকাল ১১টা ৩৫ মিনিটে আদালতের এজলাসে বিচারক বসার কয়েক মিনিটের মধ্যেই বিদ্যুৎ চলে যায়। এরমধ্যেই ঢাকার দ্রুত বিচার ট্রাইবুনাল-১ এর বিচারক শাহেদ নূর উদ্দিন তাঁর পর্যবেক্ষণ ও বিচারে বিবেচ্য বিষয়গুলো পড়তে থাকেন। বিদ্যুৎ চলে যাওয়ায় জনাকীর্ণ আদালতের ভেতরে বাইরে থাকা আইনজীবী ও সাংবাদিকরা বিপাকে পড়ে যান। সাউন্ডবক্স বন্ধ হয়ে যাওয়ায় বিচারকের দেওয়া বক্তব্য শোনা যাচ্ছিল না।

এছাড়া বিচারক যখন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ বিভিন্ন আসামির বিরুদ্ধে সাজা ঘোষণা করছিলেন তখনও বিদ্যুৎ ছিল না। দীর্ঘসময় পর বিদ্যুৎ এলেও কয়েক মিনিট পর আবার চলে যায়।

প্রসঙ্গত, ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এলাকার বিদ্যুৎ সরবরাহ করে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। এই ঘটনায় ডিপিডিসির ৪ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়। এরা হলেন- ডিপিডিসির লালবাগ নেটওয়ার্ক অপারেশন অ্যান্ড কাস্টমার সার্ভিসের (এনওসিএসএস) তত্ত্বাবধায়ক প্রকৌশলী (এসি) মো. শাহজাহান আলী, নির্বাহী প্রকৌশলী মো. আহসানুজ্জামান, সহকারি প্রকৌশলী সাইদ হোসেন ও উপ-সহকারী প্রকৌশলী মো. আবুল হোসেন।

একইদিন ঘটনা তদন্তে ডিপিডিসি ও বিদ্যুৎ মন্ত্রণালয় পৃথক দু’টি তদন্ত কমিটি গঠন করেছে।

সারাবাংলা/এইচএ/এমও

Tags: , ,

‘কারিগরি ত্রুটির কারণেই আদালতে বিদ্যুৎ বিভ্রাট’
‘কারিগরি ত্রুটির কারণেই আদালতে বিদ্যুৎ বিভ্রাট’
‘কারিগরি ত্রুটির কারণেই আদালতে বিদ্যুৎ বিভ্রাট’