বিজ্ঞাপন

কার্জন হলেও দাঁড়াতে পারলেন না আন্দোলনকারীরা

April 9, 2018 | 5:59 am

।।  স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

দোয়েল চত্বর থেকে:  শাহবাগ, টিএসসি রাজু ভাস্কর্যের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল এলাকা থেকেও হটিয়ে দেওয়া হলো কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের। সোমবার (৯ এপ্রিল) রাত ৪টা ৫৮ মিনিটে কার্জন হলে অবস্থান নেওয়া আন্দোলনকারীদের ওপর টিয়ারশেল ও রাবার বুলেট ছোড়ে পুলিশ।

এর আগে বিভিন্ন হল থেকে মিছিল নিয়ে ছাত্র শিক্ষক কেন্দ্রের (টিএসসি) রাজু ভাস্কর্যের সামনে জড়ো হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর মধ্যে কয়েকটি হলের ছাত্রীরাও এসে কোটা সংস্কারের আন্দোলনের পক্ষে হলে থেকে রাস্তায় নেমে আসেন। কিছুক্ষণ পর ছাত্রলীগ ও পুলিশ ধাওয়া দিয়ে সেখান থেকে ছত্রভঙ্গ করে দেয়। ছাত্রলীগের লাঠি-সোঁটা, রডের আঘাত এবং পুলিশের কাঁদুনে গ্যাসে সেখানে বেশিক্ষণ টিকতে পারেননি তারা। এরপর সেখান থেকে টিএসসি, দোয়েল চত্বর এবং ভিসি চত্বরের দিকে চলে যান আন্দোলনকারীরা।

বিজ্ঞাপন

এরপর কার্জন হলের ভেতরে জড়ো হন আন্দোলনকারীরা। সেখানে তাদের লক্ষ্য করে দোয়েল চত্বর থেকে কাঁদুনে গ্যাস ছোড়ে পুলিশ। অনেকে পিছে সরতে সরতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বহির্বিভাগ গেইটের সামনে অবস্থান নেন।

বিজ্ঞাপন

কয়েকজন শিক্ষার্থী সারাবাংলাকে জানান, ক্যাম্পাসে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে, মোবাইল ফোনের নেটওয়ার্ক পাওয়া যাচ্ছে না। ছাত্রীদের ওপর হামলা হয়েছে, এখনও তাদের কয়েকজন টিএসসিতে অবরুদ্ধ। কার্জন হলে চলছে টিয়ারশেল নিক্ষেপ। পুরো ক্যাম্পাস জুড়ে অবস্থান নিয়েছে র‍্যাব-পুলিশ। একদিকে সাধারণ শিক্ষার্থী, আরেকদিকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং ঢাবি প্রশাসন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এটি আরেকটি কালো রাত।

এখনো দোয়েল চত্বর থেকে ঢাকা মেডিকেল বর্হিবিভাগের গেইটের মাঝের রাস্তা ১৫-২০জন আন্দোলনকারী রয়েছেন। সেখানে পুলিশও রয়েছে।টিএসসির ভেতের এখনো কয়েকটি হলের ১০-১৫ জন ছাত্রী রয়েছে। ভেতর থেকেই তারা স্লোগান দিচ্ছে।

আরও পড়ুন

বিজ্ঞাপন

আন্দোলন দমাতে পুলিশ-ছাত্রলীগ, ঢাবি ক্যাম্পাসে ভীতি-উত্তেজনা

পুলিশি হামলার প্রতিবাদে হল ছেড়ে রাস্তায় ঢাবি ছাত্রীরা

শাহবাগ থেকে আন্দোলনকারীরা ঢাবিতে, সংঘর্ষ চলছেই

কাঁদুনে গ্যাসে ছত্রভঙ্গ শাহবাগে আন্দোলনকারীরা

কোটা সংস্কার: মহাসড়কে আন্দোলনকারীরা

কোটা সংস্কারের দাবিতে শাহবাগে আন্দোলন

সারাবাংলা/এসআর/এমএইচ/এমআইএস/এটি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন