বিজ্ঞাপন

কি আছে ট্রাম্প-কিমের যৌথ বিবৃতিতে?

June 12, 2018 | 5:28 pm

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

ইতিহাস সৃষ্টি করে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন। মঙ্গলবার (১২ জুন) সিঙ্গাপুরের সানতোসা দ্বীপে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে যৌথ বিবৃতি দেন দুই দেশের প্রধান। কিন্তু কি আছে এই বিবৃতিতে? হোয়াইট হাউজের পক্ষ থেকে দুই নেতার এই বিবৃতি প্রকাশ করা হয়েছে।

যৌথ বিবৃতি বলা হয়: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড জে. ট্রাম্প এবং স্টেট অ্যাফেয়ার্স কমিশন অব দি ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়ার (ডিপিআরকে) চেয়ারম্যান কিম জং উন ১২ জুন এক ঐতিহাসিক বৈঠকে সিঙ্গাপুরে মিলিত হয়েছেন। কোরিয়া উপদ্বীপে শান্তি ফিরিয়ে আনতে এবং যুক্তরাষ্ট্র ও কোরিয়ার মধ্যে দীর্ঘ মেয়াদী ও সুসম্পর্ক তৈরিতে দুই নেতার মধ্যে বিস্তারিত এবং অর্থপূর্ণ মতবিনিময় হয়েছে।

বিজ্ঞাপন

উত্তর কোরিয়ার নিরাপত্তা নিশ্চিত করতে প্রেসিডেন্ট ট্রাম্প প্রতিশ্রুতিবদ্ধ হয়েছেন এবং কোরিয়া উপদ্বীপকে পারমাণবিক নিরস্ত্রীকরণ করতে প্রেসিডেন্ট কিম জং উন তার অভিমতের পুর্নব্যক্ত করেছেন।

দুই দেশের এই সম্পর্ক পৃথিবী ও কোরিয়া উপদ্বীপে শান্তি আনতে সহায়তা করবে এ জন্য দুই দেশ উল্লেখিত বিষয়ে একসঙ্গে কাজ করবে:

১. শান্তি ও সমৃদ্ধির জন্য দুদেশের জনগণের চাওয়া অনুযায়ী উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র তাদের সম্পর্ক তৈরি করবে।

বিজ্ঞাপন

২. কোরিয়া উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠা এবং এই অবস্থা বিরাজমান রাখতে দুই দেশের যৌথ উদ্যোগ চলমান থাকবে।

৩. ২৭ এপ্রিল ২০১৮-এর পানমুনজামের ঘোষণা অনুযায়ী কোরিয়া উপদ্বীপকে সম্পূর্ণরূপে পরমাণু অস্ত্রমুক্ত করতে উত্তর কোরিয়া প্রতিশ্রুতিবদ্ধ।

৪. দুদেশের যুদ্ববন্দিদের বিনিময় করবে।

চুক্তিতে দুই দেশের প্রধানরা স্বাক্ষর করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআইএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন