শনিবার ২৩ জুন, ২০১৮, ৯ আষাঢ়, ১৪২৫, ৮ শাওয়াল, ১৪৩৯

কুকুর পুষবেন? জেনে নিন পটি ট্রেইন করানোর কৌশল

জানুয়ারি ২১, ২০১৮ | ৪:০১ অপরাহ্ণ

রাজনীন ফারজানা।।

 বাড়িতে একটি পোষা কুকুর নিয়ে আসা যতটা না আনন্দের, তাকে নির্দিষ্ট জায়গায় মলমূত্র ত্যাগের প্রশিক্ষণ দেওয়া ততটাই চ্যালেঞ্জের হতে পারে। কোন কোন কুকুর খুব দ্রুত শিখে নিতে পারলেও কোন কোন কুকুরের অনেক সময় লাগে। পুরো প্রশিক্ষণপর্বে আপনাকে শান্ত থাকার পাশাপাশি ধৈর্য বজায় রাখতে হবে। ইতিবাচক মনোভাব ধরে রাখার পাশাপাশি এই কিছু কৌশল অনুসরণ করলে দেখবেন আপনার প্রিয় পোষা কুকুরকে পটি ট্রেন বা নির্দিষ্ট জায়গায় মলমূত্র ত্যাগ করানো কোন ব্যাপারই না।

পোষা কুকুরটিকে আপনার পরিবারে পরিচিত করান

নতুন কোন জায়গায় গেলে আপনার যে রকম অনুভুতি হয়, আপনার পোষা কুকুরটিরও একই রকম অনুভূতি হবার কথা। ঠিক আপনারই মত সেও নতুন জায়গায় এসে তীব্র কৌতুহল, উত্তেজনা, ভয় আর আনন্দ অনুভব করে। আর ঠিক এখনই আপনার পোষা কুকুরটির সাথে আনন্দময় সম্পর্কের ভিত গড়ে তোলার উপযুক্ত সময়। তাকে শেখাতে হবে আপনাকে ও আপনার পরিবারের সদস্যদের বিশ্বাস আর শ্রদ্ধা করতে। শুরুতে যা শেখাবেন তা ধরে রাখাটাই গুরুত্বপূর্ন।

আপনার কুকুরটি আপনার যতই প্রিয় হোক না কেন শুরুতেই তাকে নিজে খুঁজে খুঁজে ঘরের সবজায়গায় যেতে দেবেন না। সে কোথায় পটি করবে তার জায়গা নির্দিষ্ট করা এখনই জরুরি। আপনার বেডরুম বা যে রুমে যেতে দিতে চান না সেগুলোর দরজা আটকে রাখুন আর আপনার শখের পোষা কুকুর যেন নিজ থেকেই সেখানে না যায় সেটা খেয়াল রাখুন।

পোষা কুকুরটির আচরণ লক্ষ্য করুন

আপনার পোষা কুকুরটির প্রজনন অভ্যাস ছাড়াও কোন বিশেষ আচরণ বা চাহিদা আছে কিনা তা পর্যবেক্ষন করুন প্রথম কিছুদিন। যেমন, আপনার কুকুরটি যদি হয় ছোট্ট আকারের চিহুয়াহুয়া তাহলে তার ব্লাডার হবে খুবই ছোট। এ ধরণের কুকুর ঘন ঘন মূত্র বিসর্জন করে। এক্ষেত্রে নির্দিষ্ট জায়গায় মলমূত্র ত্যাগের প্রশিক্ষণ না দিলে আপনার ঘরের যেকোন জায়গা ভিজিয়ে ফেলার সমূহ সম্ভাবনা আছে।

বেশিরভাগ কুকুরই ভীষণ বুদ্ধিমান হয়। তাই বলে তাদের চিন্তাধারা কিন্তু মানুষের মত নয় যে আমাদের নিতান্ত সাধারণ নির্দেশনা তারা বুঝবে আর আপনাকে বলবে যে তার এখন মল কিংবা মূত্র ত্যাগ করার সময় এসেছে; এটা ভাবলে ভুল করবেন। আপনাকেই আগ্রহী হয়ে তাদের মলমূত্র বিসর্জনের আগে করা আচরণ বিশ্লেষণ করে তাদের সময়টি বুঝতে চেষ্টা করতে হবে।

আপনার কুকুরের দিকে সবসময় লক্ষ্য রাখুন

পটি ট্রেনিং এর সময়ে আপনার কুকুরের দিকে সার্বক্ষনিকভাবে নজর রাখাটা জরুরি। এতে করে সে কখন কী করবে সে সম্পর্কে আপনার ধারণা তৈরি হবে। এটুকু ধৈর্য না দেখালে বাসার যেকোন জায়গায় কুকুরের মলমূত্র দেখে নাক সিটকানোর জন্য তৈরি থাকুন। আপনার কুকুর কোন মুহূর্তে কোন এক জায়গায় গিয়ে চক্কর কাটছে কি না, নখ দিয়ে আঁচড় কাটছে আর ঘ্রাণ নিতে শুরু করছে কি না তা খেয়াল করুন। এগুলোর পাশাপাশি ঘেউ ঘেউ করা কিংবা হঠাৎ করে আচরণে কোন পরিবর্তন দেখলে বুঝবেন যে আপনার কুকুরের এখন মল কিংবা মূত্র ত্যাগের সময় হয়েছে। আর এর কোন একটিও যদি লক্ষ্য করেন, সাথে সাথে আপনার কুকুরকে বাইরে নিয়ে যান।

দুর্ঘটনা ঘটাতে দেখলেই থামান!

যদি আপনার প্রিয় কুকুরটিকে ঘরের ভেতরে কোথাও মলমূত্র ত্যাগ করতে দেখেন তাহলে  সাথে সাথে হাততালি দিয়ে হোক কি মুখে ‘না না’ বলে তাকে বাইরে যাওয়ার নির্দেশ দিন। কুকুরকে বাঁধা দিতে গিয়ে আবার তাকে ভয় পাইয়ে দেবেন না যেন।

আপনার উদ্দেশ্য তাকে বুঝিয়ে দেওয়া যে আপনি চান না সে ঘরের মধ্যে কাজটি করুক। আর মনে রাখবেন একই শব্দ (হাততালি কিংবা মৌখিক) আপনাকে প্রত্যেকবারই ব্যবহার করতে হবে।

তবে প্রতিবারই আপনার কুকুর যে আপনার কথা বুঝবে আর শুনবে তা ভাববেন না যেন। পুরো প্রশিক্ষণ পর্বজুড়ে আপনাকে ধারবাহিকভাবে একই আচরণ করে যেতে হবে।

ভুলেও আপনার কুকুরকে ভুল করে ঘরে কিছু করে ফেললে শাস্তি দিতে যাবেন না, কারণ সে জানেনা যে সে ভুল করেছে। আপনার কুকুরকে বেশি জোরাজুরি করলে সে আপনাকে ভয় পেতে শুরু করবে। শাস্তি দিলে সে ভাববে সে প্রাকৃতিক কাজটি করলেই আপনি রেগে যান তাই সে আপনার থেকে পালিয়ে বেড়াতে শুরু করবে। আর এমন কোথাও গিয়ে কাজটি করবে যে আপনি সহজে ধরতেই পারবেন না। তাই কুকুরকে কিছু নির্দেশ দিতে ধৈর্যের সাথে শান্তভাব বজায় রাখুন।

জায়গা নির্দিষ্ট করে দিন

বাইরে একটা জায়গা নির্দিষ্ট করে দিন আপনার কুকুরের জন্য আর যখনই প্রয়োজন সাথে সাথে তাকে সেখানে নিয়ে যান। এমন একটা জায়গা বাছুন যেখানে অন্য কুকুর আসেনা বা আপনার জন্য পরিষ্কার রাখা সহজ।

আপনার কুকুর তার মূত্রের গন্ধ মনে রাখবে আর সেটাকেই তার বাথরুম হিসেবে ভাবতে শুরু করবে। জায়গাটা যেন বেশি দূর না হয় আর পুরো প্রশিক্ষণপর্ব জুড়েই আপনি সেখানে বারবার তাকে নিয়ে যান।

আপনার কুকুরের ভ্যাকসিনেশনের তৃতীয় সেট শেষ হওয়ার আগ পর্যন্ত তাকে নিয়ে পার্ক বা অন্য কোথাও না যাওয়াই ভালো। প্রয়োজনে আপনার পশু চিকিৎসকের সাথে এ ব্যপারে আলোচনা করে নিন। আর বাইরে গেলেও আপনার কুকুরটির চামড়ার বন্ধনীটি পরিয়ে নিতে ভুলবেন না কিন্তু। এতে করে তার প্রয়োজন হলে তাকে সুবিধামত জায়গায় নিয়ে যেতে পারেন এমনকি তার প্রতি নজর রাখতেও সুবিধা হবে।

সুনির্দিষ্ট শব্দ বা কথা ব্যবহার করুন নির্দেশ হিসেবে

যতবারই আপনার কুকুরকে পটি করানোর উদ্দেশ্যে বাইরে নিয়ে যাবেন ততবারই একই শব্দ বা কথা ব্যবহার করুন। এতে করে সে কথাটি বা নির্দেশনাটি চিনে নেবে ও  বুঝতে পারবে তাকে আপনি কী করতে বলছেন। শুধুমাত্র মলমূত্র ত্যাগের জন্য তাকে বাইরে যেতে বলতেই নির্দেশনাটি ব্যবহার করুন। অন্য ক্ষেত্রে ব্যবহার করলে সে দ্বিধান্বিত হয়ে পড়বে।

নির্দেশনা মানলে প্রশংসা করতে ভুলবেন না

প্রশিক্ষনপর্বে আপনার প্রিয় কুকুরটি যতবার সঠিক জায়গায় মলমূত্র ত্যাগ করবে, ততবারই তাকে প্রশংসা করতে ভুলবেন না। চেহারায় আনন্দিত ভাব ধরে রেখে প্রশংসা করলে আপনার কুকুর বুঝবে যে আপনি খুশি হয়েছেন। আর প্রশংসা করার কাজটি নিয়মিত করতে থাকলে আপনার কুকুরের সাথে আপনার এক ধরণের আবেগের সম্পর্ক তৈরি হবে।

তার জন্য মলত্যাগকে করে তুলুন আয়েসী আর পুরষ্কার পাওয়ার উপলক্ষ্য

আপনার কুকুর যেন নির্দিষ্ট জায়গায় মলত্যাগ করে সেজন্য তাকে উৎসাহিত করুন। আপনি না বলা পর্যন্ত তাকে ধৈর্য ধরতে শেখান। হাঁটতে নিয়ে যাওয়া আর নিশ্চিন্তে মলত্যাগ করতে দেওয়াই আপনার কুকুরের জন্য আনন্দদায়ক হবে। কাজ করার মাঝে তাকে থামাবেন না। কাজটি শেষ হওয়ার পরে আপনার কুকুরকে কিছু খেতে দিলে সে কাজটা করতে দারুণ উৎসাহী হয়ে উঠবে।

দুর্ঘটনা ঘটিয়ে ফেললে সাথে সাথে পরিষ্কার করে ফেলুন

কুকুরেরা সাধারণত একবার কোথাও মলমূত্র ত্যাগ করলে সেখানেই বারবার করে। কুকুরের মূত্রে থাকা অ্যামোনিয়ার কড়া গন্ধ তাদের সেই জায়গা খুঁজে বের করতে সাহায্য করে। আপনার কুকুরটি যদি ভুল করে ঘরের কোথাও কাজটি করেও ফেলে সাথে সাথে ভালোভাবে পরিষ্কার করে ফেলুন। এতে করে আপনার কুকুরটি আর সেই জায়গায় যেতে আগ্রহী হবেনা। এনজেম্যাটিক ক্লিনার ব্যবহার করুন যেগুলোতে অ্যামোনিয়া নাই। এতে করে দুর্গন্ধ একেবারে চলে যাবে ও আপনার কুকুর আর জায়গাটি খুঁজে পাবেনা। এনজেম্যাটিক ক্লিনার না পেলে সাদা ভিনেগারও ব্যবহার করতে পারেন যা অ্যামোনিয়ার গন্ধ দূর করবে। যেখানে আপনার কুকুরকে পটি করাতে চান সেখানে চাইলে কিছু আমোনিয়াযুক্ত ট্রেনিং প্যাড রেখে দিতে পারেন যাতে কুকুরটি সেখানেই যায়।

 

মডেল- টিয়ানা ও মাইসুন

সারাবাংলা/আরএফ/এসএস

 

Tags: ,

কুকুর পুষবেন? জেনে নিন পটি ট্রেইন করানোর কৌশল
কুকুর পুষবেন? জেনে নিন পটি ট্রেইন করানোর কৌশল