শনিবার ২০ জানুয়ারি, ২০১৮, ৭ মাঘ, ১৪২৪, ২ জমাদিউল-আউয়াল, ১৪৩৯

Live Score

কুকুর পোষা আর সন্তান লালনপালন একইরকম অনুভূতি – অনিমেষ আইচ

ডিসেম্বর ৭, ২০১৭ | ৩:৪৫ অপরাহ্ণ

প্রীতি প্রাপ্তি

গুণী নির্মাতা অনিমেষ আইচের পোষা কুকেুর তিনটি। প্রায় এক যুগ ধরে মেঘো নামের একটি কুকুর পুষছেন তিনি। কুকরটিকে তিনি কিনেছিলেন। এক বছর পোষার পরেই মেঘো জন্ম দেয় জোজো ও জনা নামের দুটি ছেলে কুকুর। মেঘো, জোজো আর জনা অনিমেষ আইচের কাছে শুধু তার পোষ্য নয়, তার সন্তানের মতো। একটি কুকুর পোষা আর একটি সন্তানের লালন পালন করা একই রকম অনুভূতি বলে মনে করেন এই নির্মাতা।

যতদিন যাচ্ছে পোষা প্রাণি তিনটি অনিমেষের আরও বেশি আপন হয়ে উঠছে। অনিমেষ জানান, বাইরে শুটিং থাকলে বেশ ক’দিন যখন মেঘো, জোজো আর জনার সঙ্গে দেখা হয় না, তখন মন কাঁদে ওদের জন্য। আর ওরাও অনিমেষের অনুপস্থিতিতে একদম ভালো থাকে না। অনিমেষের ঘরের সামনে গিয়ে ঠাঁয় দাঁড়িয়ে থাকে চুপচাপ।

তিনটি কুকুরই অনিমেষের প্রিয় হলেও বেশি আদরের জন হল জনা। জনা তার ঘরেই ঘুমায়। কখনো তার খাটেই, আবার কখনো খাটের নিচে।

ওদের কী খাওয়ান জানতে চাইলে অনিমেষ আইচ বলেন, ওরা আমার পরিবারের সদস্য। মানুষের মতোই বিবেচনা করি। তাই খাবারের মেন্যুতেও তাদের জন্য আলাদা কিছু থাকে না। আমরা যখন মাছ খাই তখন ওদেরও মাছ ভাত মেখে খাওয়াই, তবে মাংস ওরা বেশি পছন্দ করে।

নিজের পোষা কুকুর নিয়ে একটি মজার কথা বললেন অনিমেষ।

আমি যদি কোনো কারনে মন খারাপ করে বসে থাকি বা স্বভাবসুলভ আচরনের বাইরে একটু বেশি ধীর বা চঞ্চল হয়ে উঠি তখন ওরা কীভাবে যেন তা টের পায়। তখন আমার পা বা শরীরের বিভিন্ন জায়গায় চাটতে থাকে। এর মানে হল আমাকে সান্তনা দেয়া। আর কোলের মধ্যে চলে আসে, যাতে আমার চিন্তা তাদের দিকে ঘুরে যায়- বললেন অনিমেষ।
হাসতে হাসতে অনিমেষ আরো বললেন, আমার একই সঙ্গে মজাও লাগে আবার অবাকও হই যখন দেখি ওরা আমার সঙ্গেও প্রতিশোধের খেলায় মেতে ওঠে। ওদের তো একটি নির্দিষ্ট জায়গায় বাথরুম করার অভ্যাস করানো হয়েছে। কিন্তু দেখা যায় হঠাৎ অন্য জায়গায় করে ফেলছে। তখন আমি বকা দিলে রেগে গিয়ে পরের বার ঠিক খুজে খুজে আমার স্যান্ডেলের ওপর গিয়ে হিসু করে আসে।

নির্মাতা অনিমেষ আইচের মতে, একটি সন্তানের দুষ্টুমির জন্য যেমন পাশের বাসার লোকের অভিযোগ শুনতে হয়, কুকুরের জন্যও একই। সব মিলেয়ে ওদের তিনজনকে আমার কাছে মানুষের বাইরের কিছু মনেই হয় না।