বুধবার ১৪ই নভেম্বর, ২০১৮ ইং , ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৫ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

কুমিল্লার দুই মামলায় পেছাল খালেদা জিয়ার জামিন শুনানি

সেপ্টেম্বর ১২, ২০১৮ | ৬:০০ অপরাহ্ণ

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

কুমিল্লা : কুমিল্লার চৌদ্দগ্রামে কাভার্ডভ্যান পোড়ানো ও বাসে আগুন দিয়ে আটজন হত্যা মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন শুনানির সময় পেছান হয়েছে।

এর মধ্যে কাবার্ডভ্যান পোড়ানোর মামলায় জামিনের বিষয়ে অধিকতর শুনানির জন্য বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) দিন ধার্য করেছেন আদালত।

বুধবার (১২ সেপ্টেম্বর) বিকেলে রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে কুমিল্লার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক কে এম সামছুল আলম এই দিন ঠিক করেন। শুনানির শুরুতে খালেদা জিয়ার আইনজীবীরা বক্তব্য রাখেন। পরে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা সময় আবেদন করেন। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার সকাল ৯টায় পরবর্তী শুনানির সময় নির্ধারন করে দেন আদালত।

শুনানিতে খালেদা জিয়ার পক্ষে ছিলেন হাইকোর্টের আইনজীবী কাইয়ূমুল হক রিংকু, তাইফুর আলমসহ অন্যরা। এছাড়া রাষ্ট্রপক্ষে ছিলেন পিপি মোস্তাফিজুর রহমান লিটনসহ আওয়ামীপন্থী আইনজীবীরা।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৫ জানুয়ারি বেলা ১১টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম উপজেলা সদরের পৌর এলাকার হায়দারপুল নামক স্থানে একটি কাভার্ডভ্যানে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এ ঘটনায় পরদিন চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান হাওলাদার বাদি হয়ে থানায় বিএনপি চেয়ারপারসনসহ ২০ দলের স্থানীয় ৩২ জনের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন। মামলায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করা হয়।

এছাড়া, কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে আগুন দিয়ে আটজন হত্যা মামলায় খালেদা জিয়ার জামিন শুনানিও পেছানো হয়েছে। রাষ্ট্রপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার কুমিল্লা জ্যেষ্ঠ বিচারিক হাকিম ৫ নম্বর আমলী আদালতের বিচারক বিপ্লব দেবনাথ এই মামলার পরবর্তী শুনানির জন্য আগামী ২০ সেপ্টেম্বর দিন ধার্য করেন।

খালেদা জিয়ার আইনজীবী কাইমুল হক রিংকু সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোরে ২০ দলীয় জোটের অবরোধের সময় চৌদ্দগ্রামের জগমোহনপুরে একটি বাসে পেট্রোল বোমা ছুঁড়ে মারে দুর্বৃত্তরা। এতে আটজন যাত্রী দগ্ধ হয়ে মারা যান, আহত হন ২০ জন। এ ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান বাদী হয়ে ৭৭জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলায় খালেদা জিয়াসহ বিএনপির শীর্ষস্থানীয় ছয়জন নেতাকে হুকুমের আসামি করা হয়। ৭৭ জন আসামির মধ্যে তিনজন মারা যান, পাঁচজনকে চার্জশিটকে থেকে বাদ দেওয়া হয়।

পরে খালেদা জিয়াসহ অপর ৬৯ জনের বিরুদ্ধে কুমিল্লা আদালতে তদন্তকারী কর্মকর্তা ডিবির পরিদর্শক ফিরোজ হোসেন চার্জশিট দাখিল করেন।

সারাবাংলা/এসএমএন

Tags: ,

কুমিল্লার দুই মামলায় পেছাল খালেদা জিয়ার জামিন শুনানি
কুমিল্লার দুই মামলায় পেছাল খালেদা জিয়ার জামিন শুনানি
কুমিল্লার দুই মামলায় পেছাল খালেদা জিয়ার জামিন শুনানি