বিজ্ঞাপন

কৃষকের কথা বলেছি, দারিদ্র্য বিমোচনের কথা বলেছি : প্রধানমন্ত্রী

February 19, 2018 | 5:01 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা : জাতিসংঘের কৃষি উন্নয়ন তহবিলের (আইএফএডি) গভর্নিং কাউন্সিলের সভায় অংশগ্রহণ বিষয়ে নিজের অভিজ্ঞতা বিনিময়ে করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণভবনে এক সংবাদ সম্মেলনে সোমবার বিকেলে তিনি তার অভিজ্ঞতা বিনিময় করেন।

শেখ হাসিনা বলেন, ‘প্রতিকূল পরিবেশে আমাদের কৃষকরা কীভাবে উৎপাদন বাড়িয়ে চলছে সে বিষয়ে আমি আমার প্রবন্ধে কথা বলেছি। দারিদ্র্য বিমোচন, গ্রামীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে গৃহীত পদক্ষেপের কথা তুলে ধরি।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, ‘১৯৭৭ সালে ইফাদ প্রতিষ্ঠিত হয়েছিল। ৪০ বছর ধরে সংস্থাটি বাংলাদেশের খাদ্য উন্নয়ন, গ্রামীণ দারিদ্র্য বিমোচন প্রভৃতি ক্ষেত্রে সহায়তা করে যাচ্ছে। এ পর্যন্ত তারা ৭৮২ মিলিয়ন ডলার ঋণ দিয়েছে।’

মূল প্রবন্ধ উপস্থাপন প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘কৃষিখাতের উন্নয়নে আমাদের প্রচেষ্টার কথা আমরা তুলে ধরেছি। বাংলাদেশের জনগণের কথা তুলে ধরেছি। পাশাপাশি কৃষিক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার বিষয়ে তুলে ধরেছি।’

জাতিসংঘের কৃষি উন্নয়ন তহবিলের (আইএফএডি) গভর্নিং কাউন্সিলের সভায় অংশগ্রহণ এবং ভ্যাটিকান সফর শেষে শনিবার রাত সোয়া ৮টায় দেশে ফেরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

পোপ ফ্রান্সিস ও আইএফএডির প্রেসিডেন্ট গিলবার্ট এফ হংবোর আমন্ত্রণে ১১ ফেব্রুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি চার দিনের সরকারি সফরে রোমে রোববার যান প্রধানমন্ত্রী।

সফরকালে প্রধানমন্ত্রী পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে ভাটিকান সিটির হলি সি সফর করেন। তিনি পোপ ফ্রান্সিস ও ভ্যাটিকান সিটির সেক্রেটারি অব স্টেট কার্ডিনাল পিয়েত্র পারোলিনের সঙ্গেও বৈঠক করেন।

সফর শেষে বৃহস্পতিবার সকালে রোম থেকে আবুধাবির উদ্দেশে যাত্রা করেন তিনি। সেখানে একদিন যাত্রাবিরতির পর দুপুরে দেশের পথে রওয়ানা হন তিনি।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন