শুক্রবার ২০ জুলাই, ২০১৮, ৫ শ্রাবণ, ১৪২৫, ৫ জিলক্বদ, ১৪৩৯

কৃষকের সঙ্গে প্রতারণা করলে বহুজাতিক কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা

জানুয়ারি ১৪, ২০১৮ | ৭:১৬ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

বহুজাতিক এগ্রো কোম্পানিগুলোকে সতর্ক করে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, কৃষকের সঙ্গে প্রতারণা করলে বহুজাতিক কোম্পানিগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

রোববার জাতীয় সবজি মেলা-২০১৮ উপলক্ষে আয়োজিত সেমিনারে অংশ নিয়ে তিনি এ কথা বলেন। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন প্রাঙ্গণে ‘সারা বছর সবজি চাষে, পুষ্টি-স্বাস্থ্য-অর্থ আসে’ প্রতিপাদ্যে নিয়ে আজ থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী এই মেলা। সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান।

কৃষিমন্ত্রী বলেন, দেশে ভেজিটেবল মিট জনপ্রিয় করতে হবে। ভাসমান সবজি উৎপাদন ইতোমধ্যে জনপ্রিয় হয়েছে। দেশে সারা বছর যে পরিমাণ সবজি উৎপাদন করা হয়- আমাদের খাদ্য তালিকায় সে পরিমাণ সবজি থাকে না। অন্যদিকে ডালজাতীয় ফসল উৎপাদনে আমরা পিছিয়ে রয়েছি।

নিরাপদ সবজি উৎপাদনে নতুন গবেষণা এবং বালাইনাশক ব্যবহারের ক্ষেত্রে সচেতন হওয়ার তাগিদ জানান নৌমন্ত্রী।

‘পরিবর্তিত জলবায়ুতে পুষ্টি নিরাপত্তা ও দারিদ্র বিমোচন বছরব্যাপী নিরাপদ সবজি চাষ’ শীর্ষক এই সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়য়ের উপাচার্য অধ্যাপক ড. মো. হারুনর রশীদ। আলোচনায় অংশ নেন হাজি দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবুল কাসেম ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক মো. রুহুল আমীন। সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দেন আবদুল্লাহ।

সেমিনার শেষে অতিথিরা মেলায় বিভিন্ন স্টল ঘুরে দেখেন। এর আগে এক বর্ণাঢ্য র‍্যালির আয়োজন করা হয়। র‍্যালিতে কৃষিবিদসহ প্রায় অর্ধশতাধিক ব্যক্তি অংশ নেন।

সারবাংলা/ইএইচটি/এটি

কৃষকের সঙ্গে প্রতারণা করলে বহুজাতিক কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা
কৃষকের সঙ্গে প্রতারণা করলে বহুজাতিক কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা