শুক্রবার ২২ ফেব্রুয়ারি, ২০১৯ ইং , ১০ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, ১৬ জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

কৃষি প্রক্রিয়াজাত ও গবেষণায় সহায়তা দেবে ব্রাজিল: কৃষিমন্ত্রী

জানুয়ারি ৩১, ২০১৯ | ১২:৩১ পূর্বাহ্ণ

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: কৃষি প্রক্রিয়াজাত ও গবেষণাসহ খাতটির নানা ক্ষেত্রে ব্রাজিল বাংলাদেশকে সহায়তা দিতে আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

বুধবার (৩০ জানুয়ারি) সচিবালয়ে কৃষিমন্ত্রীর সঙ্গে ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা ডি অলিভেইরা জুনিয়র সাক্ষাৎ করতে এসে এ আগ্রহের কথা প্রকাশ করেন। সাক্ষাতে কৃষিসহ দুই দেশের বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। এসময় বাংলাদেশের সঙ্গে আরও গভীর সম্পর্ক গড়তেও আগ্রহ প্রকাশ করে ব্রাজিল।

সাক্ষাৎ শেষ কৃষিমন্ত্রী জানান, কৃষিকে প্রাধান্য দিয়ে ব্রাজিলের রাষ্ট্রদূতের সঙ্গে অনেক বিষয়ে আলোচনা হয়েছে। খাতটিতে ব্রাজিল সরকার আমাদের সহায়তা দিতে প্রস্তুত। বিশেষত কৃষি প্রক্রিয়াজাত ও গবেষণাসহ নানা খাতে সহায়তার আশ্বাস দিয়েছেন তিনি। এছাড়াও জৈব প্রযুক্তির ব্যবহার বাড়াতেও দুই দেশের মধ্যে আলোচনা হয়েছে।

বিজ্ঞাপন

ব্রাজিলের রাষ্ট্রদূত জানান, ব্রাজিল সরকার বাংলাদেশের সঙ্গে সম্পর্কের আরও উন্নয়ন ঘটাতে চায়। দেশটি বাংলাদেশের উন্নয়নের অংশীদার হতে চায়। তিনি বলেন, ‘আমরা আমাদের কৃষি ক্ষেত্রে সম্ভাবনাগুলোকে কাজে লাগাতে পারি এবং সহযোগিতার নতুন ক্ষেত্রগুলো খুঁজে বের করতে পারি। দুই দেশের মধ্যে কৃষির ধারণাগুলো পারস্পারিক বিনিময়ের মাধ্যমে এক্ষেত্রে আরও উন্নয়ন ঘটানো সম্ভব।’

কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে এখন সবচেয়ে ভালো পরিস্থিতি বিরাজ করছে। বিনিয়োগের পরিবেশ সবচেয়ে বেশি অনুকূলে রয়েছে। এসময় ব্রাজিলের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান মন্ত্রী।

সারাবাংলা/ইএইচটি/জেএইচ

Tags: , , , ,

কৃষি প্রক্রিয়াজাত ও গবেষণায় সহায়তা দেবে ব্রাজিল: কৃষিমন্ত্রী
বিজ্ঞাপন
বিজ্ঞাপন