বুধবার ২৪শে অক্টোবর, ২০১৮ ইং , ৯ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১৩ই সফর, ১৪৪০ হিজরী

কেকা ফেরদৌসির ২৫ বছরে চ্যানেল আইয়ের রান্নামেলা

জানুয়ারি ৩, ২০১৮ | ৪:৩২ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

টেলিভিশনে কেকা ফেরদৌসির রান্নার অনুষ্ঠান শুরু হয় এই জানুয়ারি মাসেই, তবে সেটা ২৫ বছর আগে। সেসময় বিটিভিতে প্রচার হওয়া ‘মাটি ও মানুষ’ অনুষ্ঠানের একটি বিভাগে রান্না করতেন কেকা ফেরদৌসি। অনুষ্ঠানের নাম ‘মাশরুম রান্না’। ১৫ থেকে ২০ মিনিট হতো সেই অনুষ্ঠান।

তারপর থেকে যা করেছেন কেকা ফেরদৌসি, রীতিমতো এক বিস্ময়! দেশে তো বটেই, এই ২৫ বছরে পৃথিবীর প্রায় ৪০ টি দেশে রান্না করেছেন তিনি। রেসিপির সংখ্যা প্রায় পাঁচ শতাধিক।

ইতিমধ্যে কেকা ফেরদৌসির পক্ষ থেকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস-এ যোগাযোগ করা হয়েছে। আন্তর্জাতিক সংস্থাটি খোঁজ নিয়ে জানাবে, রান্নার এমন পরিসংখ্যান আর কারো দখলে আছে কি না। যদি না থাকে, তবে বাংলাদেশের কেকা ফেরদৌসির নাম উঠবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস-এ।

রান্না করতে যিনি এত ভালোবাসেন, তার কাছে কোন রান্না ভালো লাগে, কার রান্না ভালো লাগে? জানালেন, দেশের যে কোনো ট্র্যাডিশনাল খাবার ভালো লাগে তার। তবে সবচেয়ে বেশি এবং সবসময়ের ভালো লাগা হচ্ছে মায়ের হাতের রান্না।

রান্নার অনুষ্ঠান নিয়ে ২৫ বছর কাটিয়ে দেয়া এই মানুষটি আরও জানালেন, বাকি জীবনও দেশের রান্না নিয়ে জাতীয় ও আন্তর্জাতিকভাবে কাজ করে যেতে চার।

এদিকে, টেলিভিশনে কেকা ফেরদৌসির রান্না অনুষ্ঠানের ২৫ বছরপূর্তি উপলক্ষে এক অভিনব আয়োজন করেছে চ্যানেল আই। প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে রান্নামেলার। আসছে ৭ জানুয়ারি  চ্যানেল আই ভবনে অনুষ্ঠিত হবে এই মেলা। রান্নামেলায় থাকছে দেশি খাবারের ২৫টি স্টল। এছাড়া দেখানো হবে মজাদার খাবার রান্নার নানান কৌশল।

সারাবাংলা/পিএ/পিএম

 

কেকা ফেরদৌসির ২৫ বছরে চ্যানেল আইয়ের রান্নামেলা
কেকা ফেরদৌসির ২৫ বছরে চ্যানেল আইয়ের রান্নামেলা
কেকা ফেরদৌসির ২৫ বছরে চ্যানেল আইয়ের রান্নামেলা