সোমবার ১৭ই ডিসেম্বর, ২০১৮ ইং , ৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ৯ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

কেমব্রিজ অ্যানালিটিকার সঙ্গে সম্পর্ক অস্বীকার বিজেপি, কংগ্রেসের

মার্চ ২২, ২০১৮ | ১০:৪৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের প্রধান দুই রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও কংগ্রেস লন্ডন ভিত্তিক তথ্য বিশ্লেষণকারী প্রতিষ্ঠান ক্যামব্রিজ আন্যালিটিকার সম্ভাব্য গ্রাহক বলে জানিয়েছেন ভারতীয় সংবাদমাধ্যম এনিডিটিভি।

হাতে পাওয়া ইলেকট্রনিক রেকর্ডস ও নথির ওপর ভিত্তি করেই এমনটি দাবি করেছে সংবাদমাধ্যমটি। তবে বিজেপি ও কংগ্রেস উভয় দলই অস্বীকার করেছে এই অভিযোগ।

বুধবার দেশটির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ জানিয়েছেন, প্রতিষ্ঠানটির সঙ্গে কংগ্রেসের যোগাযোগ ছিল। প্রযুক্তি বিষয়ক মন্ত্রী হিসেবে বিষয়টা আমাকে পরিস্কার করেই বলতে হবে, আমরা গণমাধ্যমের স্বাধীনতার সমর্থন করি কিন্তু প্রযুক্তির আশ্রয়ে সামাজিক যোগাযোগমাধ্যমকে কেউ অপব্যবহার করুক, তা আমরা চায় না।

তবে কংগ্রেসের মুখপাত্র রণদ্বীপ সূর্যওয়ালা কেমব্রিজ অ্যানালিটিকা থেকে কোনো ধরণের সেবা নেওয়ার কথা অস্বীকার করেছেন।

কেমব্রিজ অ্যানালিটিকার ভারতীয় অংশের শাখা অভলেনো বিজনেস ইন্টেলিজেন্স (ওবিআই) বলেছে, বিজেপি, কংগ্রেস এবং নিতিশ কুমারের জনতা দল তাদের প্রতিষ্ঠান থেকে সেবা নিয়েছে।

অভলেনোর পরিচালক অমরিশ তিয়াগি জনতা দলের (সংযুক্ত) নেতা কে সি তিয়াগির ছেলে। অভলেনো বলেছে, তারা এসসিআই ভারত ও এসসিএল গ্রুপ লন্ডনের যৌথ উদ্যোগের অংশ। এসসিএল গ্রুপেরই একটি প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা।

কংগ্রেস ও বিজেপির প্রতিষ্ঠানটি থেকে সেবা নেওয়ার গুঞ্জন ওঠার পর থেকে অভলেনোর ওয়েবসাইটটি বন্ধ করে রাখা হয়েছে।

এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে অমরিশ তিয়াগি জানিয়েছেন, ২০১২ সালে উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনে তার প্রতিষ্ঠান বিজেপির জন্য কাজ করেছে এবং ২০১০ ও ২০১১ সালের মধ্যবর্তী সময়ে ঝাড়খন্ডে যুব কংগ্রেসের হয়ে কাজ করেছে তার প্রতিষ্ঠান।

কেমব্রিজ অ্যানালিটিকার ওয়েবসাইটে বলা হয়েছে, তারা ২০১০ সালে বিহার নির্বাচনে দেশটির একটি রাজনৈতিক দলের জন্য কাজ করেছিল। নির্বাচনে তাদের সেবা গ্রহণকারী জয়লাভ করেছিল। কেমব্রিজ অ্যানালিটিকার স্থিরকরা মোট আসনের ৯০ শতাংশই পেয়েছিল সেবা গ্রহণকারী দল।

এ ছাড়াও অভলেনোর অন্যতম পরিচালক হিমাংশু শর্মার লিঙ্কডইন পেইজের বক্তব্যে বলা হয়েছে, তিনি ক্ষমতাসীন বিজেপির পক্ষে চারটি নির্বাচন সফলভাবে সামলেছেন। এমনকি লক্ষ্য স্থির করা ২৭২টি আসন অর্জন করেছেন। শর্মা ২০১৩ সাল থেকে ওভলোনোর সঙ্গে আছেন।

সারাবাংলা/আইএ/এমআই

কেমব্রিজ অ্যানালিটিকার সঙ্গে সম্পর্ক অস্বীকার বিজেপি, কংগ্রেসের
কেমব্রিজ অ্যানালিটিকার সঙ্গে সম্পর্ক অস্বীকার বিজেপি, কংগ্রেসের
কেমব্রিজ অ্যানালিটিকার সঙ্গে সম্পর্ক অস্বীকার বিজেপি, কংগ্রেসের